Advertisement

আরএসএসের গড় নাগপুরের উপনির্বাচনে বিরাট জয় কংগ্রেসের, কার্যত সাফ বিজেপি

07:42 PM Oct 06, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রীয় মন্ত্রী নীতীন গড়কড়ির (Nitin Gadkari) লোকসভা কেন্দ্র নাগপুর। এই নাগপুর আবার প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবিসের নির্বাচনী ক্ষেত্রও।রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (RSS) সদর দপ্তরও এই নাগপুরেই। আর সেখানেই জেলা পরিষদের উপনির্বাচনে মুখ থুবড়ে পড়ল বিজেপি! জয়জয়কার কংগ্রেস (Congress) জোটের।

Advertisement

বিভিন্ন কারণে নাগপুরের (Nagpur) ১৬টি জেলা পরিষদের আসন ফাঁকা হয়েছিল। এই আসনগুলিতে সম্প্রতি নির্বাচন হয়। এর মধ্যে ৯টি আসনই জিতেছে কংগ্রেস। এনসিপির দখলে গিয়েছে ৩টি। বিজেপি জিতেছে মাত্র ২টি আসন। একটি করে আসন জিতেছে স্থানীয় দু’টি দল। শিব সেনা (Shiv Sena) এখানে কোনও আসন জেতেনি। নাগপুরে পঞ্চায়েত সমিতির ৩১ আসনের মধ্যে কংগ্রেস জিতেছে ২১টি। বিজেপির দখলে গিয়েছে ৬টি। এনসিপির দখলে গিয়েছে ২টি আসন।

[আরও পড়ুন: নজরে চিন, আণবিক ও ডিজেল সাবমেরিনের মিশেলে লালফৌজকে টেক্কা দেবে নৌসেনা]

এর ফলে ৫৮ আসন বিশিষ্ট নাগপুর জেলা পরিষদে কংগ্রেসের (Congress) শক্তি আরও বাড়ল। এই মুহূর্তে ৩৩টি আসন রয়েছে কংগ্রেসের দখলে। এনসিপির দখলে রয়েছে ৯টি আসন। সেখানে বিজেপির ঝুলিতে সাকুল্যে ১৩টি আসন। শিব সেনার দখলে রইল ১টি আসন। যার অর্থ কংগ্রেস একাই এখন নাগপুরের জেলা পরিষদ এবং পঞ্চায়েত সমিতিতে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করল। এই ধাক্কায় চিন্তার ভাঁজ গেরুয়া শিবিরের নেতাদের কপালে।

[আরও পড়ুন: লখিমপুর নিয়ে যোগীকে ফোন মোদির, রাহুল-প্রিয়াঙ্কাকে ঘটনাস্থলে যাওয়ার অনুমতি]

শুধু নাগপুর নয়, রাজ্যের বাকি জেলা পরিষদের উপনির্বাচনেও বিরোধীদের সম্মিলিত শক্তির কাছে পরাজিত হয়েছে বিজেপি (BJP)। ধুলে, নাগপুর, আকোলা, ওয়াসিম, পালঘর এবং নন্দুরবার জেলা পরিষদের মোট ৮৫টি জেলা পরিষদের ওয়ার্ডে নির্বাচন হয়েছে। এর মধ্যে সন্ধে ৬টা পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী বিজেপির দখলে গিয়েছে ২১টি আসন। কংগ্রেসের দখলে গিয়েছে ১৫টি আসন, এনসিপিএ দখলে গিয়েছে ১৪টি আসন এবং শিব সেনার দখলে গিয়েছে ৮টি আসন। গতকালই গুজরাটের গান্ধীনগরের পুরসভা নির্বাচনে খানিকটা ধাক্কা খেয়েছে কংগ্রেস। তারপর মহারাষ্ট্রের (Maharastra) এই ফলাফল হাত শিবিরকে স্বস্তি দেবে।

Advertisement
Next