shono
Advertisement

‘ঘরের অশান্তি’ সামলে অবশেষে বিধানসভায় আস্থা ভোটে পাশ হরিয়ানার নায়েব সিং সরকার

গত ৪৮ ঘণ্টায় 'নাটক' অব্যাহত হরিয়ানায়।
Posted: 02:38 PM Mar 13, 2024Updated: 03:28 PM Mar 13, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আস্থা ভোটে উত্তীর্ণ হরিয়ানার নতুন সরকার। মঙ্গলবার বিকেলে হরিয়ানার (Haryana) নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন নায়েব সিং সাইনি। বাকি ছিল আস্থা ভোটের বৈতরণি পেরনো। বুধবার সেই পরীক্ষাতেও পাশ করে গেল তারা। আর সেই সঙ্গেই সম্পূর্ণ ‘অতীত’ হয়ে গেল রাজ্যের বিজেপি-জেজেপি জোট।

Advertisement

গত ৪৮ ঘণ্টায় নানা ‘নাটক’ প্রত্যক্ষ করেছে হরিয়ানা। লোকসভা ভোটের আগে জেজেপি ও বিজেপির মধ্যে আসনরফা নিয়ে ঝামেলা। ১০ লোকসভা আসনের মধ্যে ৩টি আসনের দাবি জানিয়েছিল জেজেপি। কিন্তু একটির বেশি আসন ছাড়তে নারাজ ছিল বিজেপি। এই সংঘাতে মঙ্গলবার সকালে ইস্তফা দেন খাট্টার।

[আরও পড়ুন: লকেটের বিরোধিতায় মোদিকে খোলা চিঠি! হুগলির প্রার্থীকে নিয়ে অস্বস্তি বিজেপিতে]

মুখ্যমন্ত্রীর ইস্তফার পরেই গোটা মন্ত্রিসভা পদত্যাগ করে। মঙ্গলবার বিকেল পাঁচটায় শপথ নেন নায়েব সিং সাইনি। অবশেষে এদিন সকাল এগারোটায় শুরু হয় বিধানসভার অধিবেশন। আর কিছু সময়ে পরেই হয় শুরু আস্থা ভোটের প্রক্রিয়া। সেই পরীক্ষায় পাশ করে গেল নয়া সরকার।

এদিকে শরিকের সঙ্গে কোন্দলের পাশাপাশি বিজেপির অন্দরেও মুখ্যমন্ত্রিত্ব নিয়ে অশান্তি শুরু হয়েছিল। রাজ্য বিজেপির প্রবীণ নেতা অনিল ভিজ অনুপস্থিত থাকেন নতুন মুখ্যমন্ত্রীর শপথ অনুষ্ঠানে। গুঞ্জন, আম্বালা ক্যান্টের বিধায়ক ভিজ মুখ্যমন্ত্রী হতে চেয়েছিলেন। তাঁর বদলে সাইনিকে মেনে নিতে পারছিলেন প্রবীণ নেতা। এর জেরেই শুরু হয় মান-অভিমানের খেলা। সেসব সামলে নিয়ে বুধবার আস্থা ভোটে পাশ করে গেল নয়া সরকার। 

[আরও পড়ুন: ইজরায়েলের হামলার ‘বদলা’, শয়ে শয়ে রকেট ছুড়ল হেজবোল্লা]

প্রসঙ্গত, ২০১৯ সালের বিধানসভা নির্বাচনের পরে গঠিত হয় বিজেপি-জেজেপি জোট। একক বৃহত্তম দল হিসেবে পদ্ম শিবির উঠে এলেও সংখ্যাগরিষ্ঠতার চেয়ে ৬ আসন কম পেয়েছিল তারা। এর পরই তাদের সঙ্গে জোট বাঁধে জেজেপি। সরকারে যোগ দেন ৭ জন নির্দলীয় প্রার্থীও। সেই জোট অতীত হয়ে গিয়েছিল মঙ্গলবারই। এবার তার আনুষ্ঠানিক সমাপ্তি ঘটল বুধবার। জেজেপিকে ছাড়াই নয়া সরকার গঠন করল বিজেপি। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement