shono
Advertisement

Breaking News

NCERT

ভারচুয়াল প্ল্যাটফর্মেও এবার ‘পরীক্ষা পে চর্চা’, নয়া ভাবনা এনসিইআরটির

২০১৮ সাল থেকে চালু হয় ‘পরীক্ষা পে চর্চা'।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 11:03 AM Jul 07, 2024Updated: 11:03 AM Jul 07, 2024

বিশেষ সংবাদদাতা, নয়াদিল্লি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বার্ষিক ‘পরীক্ষা পে চর্চা’ এবার একটি ভারচুয়াল প্ল‌্যাটফর্মে পুনর্নির্মাণ করা হবে। এনসিইআরটির পরিকল্পনা, প্রধানমন্ত্রীর বক্তৃতাগুলো একটি পোর্টালে হোস্ট করা হবে। সেই পোর্টালে শিক্ষার্থীরা টু-ডি, থ্রি-ডি পরিবেশ পাবে, এমনকী, প্রধানমন্ত্রীর সঙ্গে সেলফি তোলার জন‌্য একটি জোন থাকবে। পরীক্ষার্থীরা সেই সেলফি ওই পোর্টালে পোস্ট করা ছাড়াও, ডাউনলোড করে সোশ‌াল মিডিয়াতেও শেয়ার করতে পারবে।

Advertisement

সংবাদ সংস্থা সূত্রে খবর, চলতি সপ্তাহের শুরুতে, এনসিইআরটি একটি ‘এক্সপ্রেশন অফ ইন্টারেস্ট’ নথি প্রকাশ করেছিল যা ভেন্ডরদের ‘পরীক্ষা পে চর্চা’র ইন্টার‌্যাক্টিভ ভারচুয়াল প্ল‌্যাটফর্ম তৈরির জন্য আহ্বান জানাচ্ছে। লক্ষ্য হল বছরে অন্তত এক কোটি অনলাইন দর্শক আকৃষ্ট করা এবং ইভেন্টটিকে ভারচুয়াল ফরম্যাটে পুনরায় নির্মাণ করা যাতে শিক্ষার্থীরা সারা বছর তাদের বাড়ি থেকে এর ব‌্যবহার করতে পারে।

[আরও পড়ুন: ‘জয় ও ব্যর্থতা গণতন্ত্রের অবিচ্ছেদ্য অঙ্গ’, পরাজিত সুনাককে সান্ত্বনা রাহুল গান্ধীর

নিট-এর প্রশ্নপত্র ফাঁস নিয়ে শাসক শিবিরকে আক্রমণে নেমেছে বিরোধীরা। মোদির ‘পরীক্ষা পে চর্চা’ অনুষ্ঠান নিয়ে প্রথম থেকেই সমালোচনায় মুখর বিরোধীপক্ষ। নিট নিয়ে প্রশ্নপত্র ফাঁসের ঘটনা সামনে আসতেই তারা আক্রমণের গতি বাড়িয়েছে। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে মোদিকে বিঁধে ‘এক্স’ হ্যান্ডলে লিখেছিলেন, “আপনি পরীক্ষা পে চর্চা অনেক করেন, নিট পে চর্চা কবে করবেন!” সেই আবহেই আবার পরীক্ষা পে চর্চার ভারচুয়াল পুনর্নির্মাণের খবর সামনে এল।

প্রসঙ্গত, ২০১৮ সাল থেকে চালু হয় ‘পরীক্ষা পে চর্চা'। এবছর তার সপ্তম সংস্করণে দেশের বিভিন্ন অংশ থেকে ২.৬৬ কোটি পরীক্ষার্থী নাম নথিভুক্ত করেছিল। এটি বিভিন্ন প্ল‌্যাটফর্মে সরাসরি সম্প্রচার হয়। দিল্লির অনুষ্ঠানে সরাসরি যোগ দেওয়ার জন‌্য অনলাইনে মান্টিপল চয়েজ কোয়েশ্চনের একটি প্রতিযোগিতার মাধ‌্যমে পরীক্ষার্থীদের নির্বাচিত করা হয়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বার্ষিক ‘পরীক্ষা পে চর্চা’ এবার একটি ভারচুয়াল প্ল‌্যাটফর্মে পুনর্নির্মাণ করা হবে।
  • এনসিইআরটির পরিকল্পনা, প্রধানমন্ত্রীর বক্তৃতাগুলো একটি পোর্টালে হোস্ট করা হবে।
  • সেই পোর্টালে শিক্ষার্থীরা টু-ডি, থ্রি-ডি পরিবেশ পাবে, এমনকী, প্রধানমন্ত্রীর সঙ্গে সেলফি তোলার জন‌্য একটি জোন থাকবে।
Advertisement