shono
Advertisement

Breaking News

DRDO

শত্রুর ঘুম ছোটাবে নয়া এয়ার ডিফেন্স সিস্টেম মিসাইল, পোখরানে সফল পরীক্ষা DRDO-র

এই মিসাইল সেনার অন্তর্ভুক্ত হলে অনেকখানি বেড়ে যাবে ভারতীয় সেনার মনোবল।
Published By: Amit Kumar DasPosted: 05:54 PM Oct 05, 2024Updated: 05:54 PM Oct 05, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাঝ আকাশেই ধ্বংস হবে শত্রু। আরও ৩টি এয়ার ডিফেন্স সিস্টেম মিসাইলের সফল পরীক্ষা করল ডিআরডিও। চলতি মাসের ৩ ও ৪ তারিখ মিসাইলের সফল পরীক্ষা চলে রাজস্থানের পোখরানে। এই মিসাইল সেনার অন্তর্ভুক্ত হলে অনেকখানি বেড়ে যাবে ভারতীয় সেনার মনোবল।

Advertisement

ভেরি শর্ট-রেঞ্জ এয়ার ডিফেন্স সিস্টেম বা ভিএসএইচওআরএডিএস নামের এই মিসাইলের সফল পরীক্ষার পর বিজ্ঞানীদের ধন্যবাদ জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। জানা গিয়েছে, এই মিসাইল ম্যান-পোর্টেবল এয়ার ডিফেন্স সিস্টেম। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি করা হয়েছে মিসাইলটি। নয়া এই মিসাইলে অন্তর্ভুক্ত করা হয়েছে রিঅ্যাকশন কন্ট্রোল সিস্টেম এবং ইন্ট্রিগ্রেটেড এভিওনিক্স-সহ একাধিক অত্যাধুনিক প্রযুক্তি। ডিআরডিও-র তরফে জানানো হয়েছে, গত কয়েক বছর ধরে তৈরি করা হচ্ছিল এই মিসাইল। একাধিক পরীক্ষায় সফল হওয়ার পর সম্প্রতি পোখরানে এর চূড়ান্ত পরীক্ষা করা হয়। সেই পরীক্ষায় সসম্মানে উত্তীর্ণ হয়েছে এটি।

উল্লেখ্য, গত আগস্ট মাসে রাজস্থানের পোখরানে সফল পরীক্ষা করা হয় ম্যান প্রোটেবল অ্যান্টি ট্যাঙ্ক গাইডেড মিসাইলের। একেবারে নিখুঁত নিশানায় শত্রুপক্ষের ট্যাঙ্ক ও ভারী যানকে ধুলিস্যাৎ করতে বিশেষভাবে তৈরি এই মিসাইল। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল অন্যান্য অ্যান্টি ট্যাঙ্ক গাইডেড মিসাইলের তুলনায় অত্যন্ত হালকা এটির ওজন ১৫ কিলোগ্রামেরও কম। যা একজন মানুষ কাঁধে বহন করে নিয়ে চালাতে পারেন।

তার আগে চলতি বছরের মে মাসে ডিআরডিও-র 'রুদ্রম ২' মিসাইলের সফল পরীক্ষা হয়। অ্যান্টি র‍্যাডিয়েশন সুপারসনিক এই মিসাইল সুখোই ৩০এমকেআই যুদ্ধবিমান থেকে নিক্ষেপ করা হয়েছিল। শত্রুর রেডার গুঁড়িয়ে দিতে এর জুড়ি মেলা ভার। ১০০ কিলোমিটারের বেশি রেঞ্জ রয়েছে মিসাইলটি। শত্রু পক্ষের রেডিও ফ্রিকোয়েন্সি এবং র‍্যাডার থেকে সংকেতও নিতে পারে এই মিসাইল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আরও ৩টি এয়ার ডিফেন্স সিস্টেম মিসাইলের সফল পরীক্ষা করল ডিআরডিও।
  • চলতি মাসের ৩ ও ৪ তারিখ মিসাইলের সফল পরীক্ষা চলে রাজস্থানের পোখরানে।
  • এই মিসাইল সেনার অন্তর্ভুক্ত হলে অনেকখানি বেড়ে যাবে ভারতীয় সেনার মনোবল।
Advertisement