Advertisement

দূরপাল্লার Train Ticket বুকিংয়ে নিয়ম বদল, জেনে নিন জরুরি তথ্য

09:06 AM Aug 10, 2021 |

সুব্রত বিশ্বাস: ট্রেনে টিকিট বুকিংয়ের নিয়ম বদল। এবার টিকিট কেনার সময় নতুন কিছু কোড মাথায় রাখতে হবে যাত্রীদের। কোচ ও সিট বুকিংয়ের সময় ব্যবহার করতে হবে এই কোড। সিট বুকিংয়ে আগের কোড ব্যবহার বা ভুল কোড দিলে টিকিট বুকিংয়ের ক্ষেত্রে সমস্যার মুখে পড়তে হবে যাত্রীদের। কোচের ক্ষেত্রেও বড়সড় পরিবর্তন হয়েছে। কোডের মাধ্যমেই যাত্রীরা নিজেদের পছন্দ মতো সিট বুকিং করতে পারবেন।

Advertisement

[আরও পড়ুন: ফের গান্ধী স্মৃতিতে কোপ! সবরমতী আশ্রম ভেঙে মিউজিয়াম বানাতে চায় Gujarat সরকার]

এছাড়া ভারতের প্রতিটি রাজ্যে ভিস্টাডোম কোচ চালু করতে চলেছে রেল। পাশাপাশি বাড়তি কোচও লাগবে। যার মধ্যে এসি থ্রি টিয়ারের ইকোনমি ক্লাসও রয়েছে। এই ধরণের কোচে ৮৩টি বার্থ থাকবে। কনভেনশনাল থেকে এলএইচবিতে কোচ রূপান্তরিত হওয়ায় ৪২টি বার্থ বেড়ে ৪৮ হওয়ায় সিটের কম্পোজিশনও পালটে গিয়েছে। পর্যটনের বিকাশে এবার প্রতিটি রাজ্যে ভিস্টাডোম কোচের অন্তত একটি ট্রেন চালাবে রেল। সম্পূর্ণ কাচের তৈরি কোচ, এমনকী ছাদও কাচের। যে কোচের ভিতরের যাত্রীরা বাইরের সব দিকের দৃশ্য সমানভাবে দেখতে পারবেন। রাজ্যের মধ্যে উত্তরবঙ্গের দিকে এই ধরণের কোচের ট্রেন চালানোর পরিকল্পনা রেখেছে রেল বলে জানা গিয়েছে। মুম্বইয়ের দাদার থেকে গোয়ার মাড়গাওঁ পর্যন্ত এখন এই ট্রেন চলছে। কোচ ও সিটের কোড সম্পর্কিত সব বিষয় প্রতিটি জোনের কাছে পাঠিয়ে দিয়েছে রেল বোর্ড।

নতুন কোডগুলি হচ্ছে স্লিপার-S.L.S, এসি চেয়ার কার-C.C.C, থার্ড এসি-3A B, এসি থ্রি টিয়ার ইকোনমি-3EM, সেকেন্ড এসি-2A A, গরীব রথের এসি থ্রি টায়ার-3A G, গরীব রথের চেয়ারকার-CC J, ফার্স্ট এসি-1 A H, এক্সিকিউটিভ ক্লাস-E.CE, অনুভূতি ক্লাস-E.AK, ফার্স্ট ক্লাস-F. CF ভিস্টাডোম এসি V.S. AC DV। ফলে এবার থেকে দূরপাল্লার ট্রেনের টিকিট কাটতে গেলে অবশ্যই এই তথ্যগুলি মাথায় রাখতে হবে। 

[আরও পড়ুন: কেন্দ্রের ছাড়পত্র পেতে চলেছে আরও এক Corona Vaccine, প্রয়োগ করা যাবে শিশুদের উপরও]

Advertisement
Next