shono
Advertisement

ATM-এ আর মিলবে না ২০০০ টাকার নোট? সংসদে জবাব অর্থমন্ত্রী নির্মলার

গত বছর নভেম্বরে এই বিষয়ে RTI হয়।
Posted: 08:08 PM Mar 20, 2023Updated: 08:09 PM Mar 20, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাজার থেকে ক্রমেই গায়েব হয়ে যাচ্ছে ২০০০ টাকার নোট। কেন এমন হচ্ছে, তা নিয়ে অনেকে প্রশ্ন তুললেও উত্তর মেলেনি। সোমবার এই বিষয়ে সংসদে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman) জানালেন, এর সঙ্গে সরকারের কোনও সম্পর্ক নেই। এটিএম (ATM) মেশিনে ২০০০ টাকার নোট রাখা হবে কি না, তা নিয়ে ব্যাংকগুলিকে কোনওরকম নির্দেশিকা দেয়নি কেন্দ্র। এই বিষয়ে ব্যাংকগুলি স্বাধীন সিদ্ধান্ত নিয়ে থাকে।

Advertisement

সংসদে এক প্রশ্নের জবাবে নির্মলা জানান, রিজার্ভ ব্যাংকের (RBI) বার্ষিক রিপোর্ট অনুসারে, ২০১৭ সালের মার্চ থেকে ২০২২ সালের মার্চ মাস পর্যন্ত ৫০০ এবং ২০০০ টাকার নোটের মোট মূল্য ছিল ৯.৫১২ লক্ষ কোটি টাকা এবং ২৭.০৫৭ লক্ষ কোটি টাকা। এরপরেই তিনি বলেন, এটিএমগুলিতে ২০০০ টাকার নোট রাখা বা না রাখার বিষয়ে ব্যাংকগুলিকে কোনও নির্দেশ দেওয়া হয়নি কেন্দ্রীয় সরকারের তরফে। অতীতে কতটা চাহিদা ছিল, ভোক্তাদের প্রয়োজনীয়তা কতখানি, সাময়িক প্রবণতা ইত্যাদির ভিত্তিতে এই বিষয়ে সিদ্ধান্ত নিয়ে থাকে ব্যাংকগুলিই।

[আরও পড়ুন: এবার মমতার পথেই স্ট্যালিন, মহিলাদের মাসে ১০০০ টাকার ‘লক্ষ্মীর ভাণ্ডার’ তামিলনাড়ুতে]

প্রসঙ্গত, গত নভেম্বর মাসে একটি RTI সূত্রে জানা গিয়েছিল, গত তিন বছরে (২০১৯-২০, ২০২০-২১, ২০২১-২২ আর্থিক বর্ষ) দেশে ২০০০ টাকার একটি নোটও ছাপা হয়নি। এর ফলেই ২০০০ টাকার নোটের সার্কুলেশন দেশের সর্বত্র সমান নেই। উল্লেখ্য, ২০১৬ সালে সরকার নোটবন্দির সময় ৫০০ এবং ১০০০ টাকার নোট নিষিদ্ধ করার পরেই ২০০০ টাকার নোট বাজারে এনেছিল সরকার।

[আরও পড়ুন: বাড়ির অমতে বিয়ের ‘শাস্তি’, ব্যক্তিকে অপহরণ করে নাক কাটলেন শ্বশুরবাড়ির লোকেরা!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার