shono
Advertisement

ভারত-চিন সীমান্তে লালফৌজকে ‘নমস্তে’র সবক প্রতিরক্ষামন্ত্রীর

দেখুন ভিডিও। The post ভারত-চিন সীমান্তে লালফৌজকে ‘নমস্তে’র সবক প্রতিরক্ষামন্ত্রীর appeared first on Sangbad Pratidin.
Posted: 03:33 PM Oct 08, 2017Updated: 10:03 AM Oct 08, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়েকদিন শান্ত থাকার পর ডোকলাম ইস্যুতে ভারত-চিন দু’দেশের সম্পর্ক ফের একবার উত্তপ্ত হতে শুরু করেছে। ইতিমধ্যেই ডোকলামে নতুন করে রাস্তা তৈরি করেছে বেজিং। মোতায়েন করেছে সেনা। চুপ নেই ভারতও। সেনাকে সবরকম পরিস্থিতির জন্য প্রস্তুত থাকতে বলেছে কেন্দ্র। তবে এই উত্তপ্ত পরিস্থিতির মধ্যেই সম্প্রীতির বার্তা বয়ে আনলেন ভারতের নয়া প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমন। ‘বায়ুসেনা দিবস’-এর একদিন আগে শনিবার নাথু লা পাসে যান তিনি। ভারতীয় সেনার সঙ্গে বৈঠক করার পর দেখা করেন ওই অংশে কর্তব্যরত চিনের সেনা আধিকারিকদের সঙ্গেও। সৌজন্য বিনিময় করার পাশাপাশি দিওয়ালির আগাম শুভেচ্ছা জানান। শুধু তাই নয়, তাঁদের ‘নমস্তে’ করতে শেখান এবং তার অর্থও বোঝান। পরে সেই ভিডিওটি নিজের টুইটার হ্যান্ডেলে পোস্ট করেন নির্মলা সীতারমন।

Advertisement

[পারমাণবিক অস্ত্র রোখার অভিযানেই এল নোবেল শান্তি পুরস্কার]

১৯৬৭ সালে এই নাথু লা পাসেই যুদ্ধে জড়িয়েছিল ভারত ও চিন। এমনকী কয়েকমাস আগে এখানেই ঝামেলায় জড়িয়েছিল দু’দেশের সেনাবাহিনী। সেই ভারত-চিন সীমান্তেই এদিন পরিদর্শনে যান প্রতিরক্ষামন্ত্রী। সেনা এবং ইন্দো-টিবেটান বর্ডার পুলিশের আধিকারিকদের সঙ্গে দেখা করেন। সারেন গুরুত্বপূর্ণ বৈঠকও। এরপরই সীমান্তের ওপারে চিনের সেনাবাহিনী পিএলএ-এর আধিকারিকদের সঙ্গেও দেখা করেন সীতারমন। ভারতের প্রতিরক্ষামন্ত্রীকে উষ্ণ অভ্যর্থনা জানান চিনের সেনাবাহিনীর সদস্যরা। অনেকেই তাঁর ছবি তোলেন। দু’পক্ষের মধ্যে সৌজন্য বিনিময়ও হয়। বেশ কিছুক্ষণ কথাও হয়। যদিও এরপরই বিতর্কিত ডোকলাম সীমান্তে যাওয়ার কথা ছিল সীতারমনের কিন্তু খারাপ আবহাওয়ার জন্য সেই সফর বাতিল করতে হয়।

[কর্মক্ষেত্রে অতিরিক্ত কাজের চাপে মৃত মহিলা সাংবাদিক]

টুইট করে নাথু লা পাসে চিনের সেনাবাহিনীর সঙ্গে সাক্ষাতের কথা জানান সীতারমন। একটি ছবি পোস্ট করেন। যেখানে দেখা যাচ্ছে সীমান্তের ওপারে থাকা চিনের সেনাবাহিনীর উদ্দেশে হাত নাড়ছেন সীতারমন। সঙ্গে লেখেন, ‘নাথু লা-য় পৌঁছানোর পর চিনের সেনাবাহিনী সীমান্তের ওপার থেকে আমার ছবি তুলেছে। তাঁদের উদ্দেশেই হাত নাড়ছিলাম।’ এরপরই একটি ভিডিও পোস্ট করেন সীতারমন। যেখানে দেখা যাচ্ছে তিনজন চিনা আধিকারিকের সঙ্গে কথা বলছেন। তাঁদের ‘নমস্তে'(নমস্কার) বলা শেখাচ্ছেন এবং এর অর্থ বোঝাচ্ছেন। দু’দেশের মধ্যে সীমান্ত সমস্যা নিয়ে পারদ বর্তমানে উর্ধ্বমুখী। কিন্তু সীতারমনের এই কাজের মাধ্যমে কিছুটা হলেও সম্পর্ক স্বাভাবিক হবে, এমনটাই মত কূটনীতিকদের।

[নগ্ন হয়েই বিশ্বভ্রমণে দম্পতি, ছবি ভাইরাল নেটদুনিয়ায়]

The post ভারত-চিন সীমান্তে লালফৌজকে ‘নমস্তে’র সবক প্রতিরক্ষামন্ত্রীর appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার