shono
Advertisement

মধ্যপ্রদেশে ‘ছোট’ দল সপাকে আসন ছাড়তে নারাজ কংগ্রেস! পালটা হুঁশিয়ারি ক্ষুব্ধ অখিলেশের

ফের প্রশ্ন উঠে গেল ইন্ডিয়া জোট নিয়ে।
Posted: 11:11 AM Oct 19, 2023Updated: 11:11 AM Oct 19, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইন্ডিয়া (INDIA) জোটের সলতে পাকানো সবে শুরু হয়েছে। এরই মধ্যে রাজ্যে রাজ্যে বেরিয়ে পড়ছে বিরোধী শিবির ফাটলের ছবি। যার প্রথম ধাক্কাটা এল মধ্যপ্রদেশ থেকে। কমল নাথের একগুঁয়েমির জেরে ভোটমুখী রাজ্যটিতে সমাজবাদী পার্টি (Samajwadi Party) এবং কংগ্রেসের আসনরফা ভেস্তে গিয়েছে। কমল নাথের বক্তব্য, মধ্যপ্রদেশে বিজেপিকে হারাতে কোনও ‘ছোট দলের সমর্থন প্রয়োজন নেই।’

Advertisement

মধ্যপ্রদেশের বুন্দেলখণ্ড এবং চম্বল-গোয়ালিয়র অঞ্চলে কিছুটা প্রভাব রয়েছে সমাজবাদী পার্টির। ওই অঞ্চলের চার আসনে তাঁরা আগেই প্রার্থী ঘোষণা করে দিয়েছে। আরও দুটি আসন সমাজবাদী পার্টি কংগ্রেসের কাছে দাবি জানিয়েছিল। সব মিলিয়ে ৬টি আসন চেয়েছিল সপা। রাজনৈতিক সূত্রের খবর, অখিলেশ এ বিষয়ে মধ্যপ্রদেশে কংগ্রেসের ভারপ্রাপ্ত নেতা রণদীপ সিংহ সুরজেওয়ালার সঙ্গে কথা বলেন। তিনি প্রয়োজনে রাহুল গান্ধী বা কমল নাথের সঙ্গেও কথা বলতে চেয়েছিলেন।

[আরও পড়ুন: ক্ষিপ্ত হাতির হানায় মৃত দুই বৃদ্ধ, পরিবার পিছু ৫ লক্ষ টাকা আর্থিক সাহায্য মুখ্যমন্ত্রীর]

কিন্তু কমল নাথ (Kamal Nath) ওই আসন ছাড়তে স্পষ্ট অস্বীকার করেছেন। তাঁর বক্তব্য, কংগ্রেস নিজেই রাজ্যের ২৩০টি বিধানসভা আসনে লড়বে। বিজেপিকে হারাতে কোনও ছোট দলের সমর্থন প্রয়োজন হবে না। বস্তুত চম্বল-গোয়ালিয়র অঞ্চলে কংগ্রেসও বেশ শক্তিশালী। ওই এলাকায় সমাজবাদী পার্টিকে আসন ছাড়লে দলের নেতারা ক্ষুব্ধ হতে পারেন বলে মনে করছেন মধ্যপ্রদেশে কংগ্রেসের মুখ্যমন্ত্রীর মুখ।

[আরও পড়ুন: ‘কোনও অশুভ শক্তি কেশাগ্র স্পর্শ করতে পারবে না’, কেন্দ্রীয় এজেন্সির ‘হানা’ নিয়ে তোপ অভিষেকের]

রাজনৈতিক সূত্রের খবর, এই সিদ্ধান্তে অখিলেশ (Akhilesh Yadav) ক্ষুব্ধ। তিনি বলেছেন, কংগ্রেস যদি মধ্যপ্রদেশ বিধানসভায় আসন ছাড়তে রাজি না হয়, তাহলে উত্তরপ্রদেশে বিধানসভায় কংগ্রেসের সঙ্গে জোট করবে না তাঁর দল। অখিলেশের স্পষ্ট কথা, ইন্ডিয়া জোট নিয়ে কংগ্রেসকে মনোভাব স্পষ্ট করতে হবে। তাঁর ইঙ্গিত, মধ্যপ্রদেশে কংগ্রেসের (Congress) এই ‘দাদাগিরি’র প্রভাব পড়বে লোকসভা নির্বাচনেও। উত্তরপ্রদেশে সমাজবাদী পার্টি একাই ৮০ আসনে লড়ার জন্য প্রস্তুত বলে জানিয়েছেন তিনি। আর তাতেই প্রমাদ গুণছে কংগ্রেস হাই কম্যান্ড।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement