shono
Advertisement

কৃষিক্ষেত্রে আয়ে কর বসাচ্ছে কেন্দ্র? সংসদে উত্তর দিলেন অর্থমন্ত্রকের প্রতিমন্ত্রী

কেন্দ্রের আর্থিক উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান মন্তব্যে জল্পনা তৈরি হয়।
Posted: 12:50 PM Feb 14, 2023Updated: 12:50 PM Feb 14, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কৃষিক্ষেত্রে আয়ের (Agricultural Income) উপর কর (Tax) কোনওরকম বসানোর প্রস্তাব করেনি কেন্দ্র, সোমবার সংসদে এক প্রশ্ন-উত্তর পর্বে জানালেন অর্থমন্ত্রকের (Finance Ministry) প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী (Pankaj Chowdhary)। এমনকী মোদি সরকার এই বিষয়ে কোনও কমিটি গড়েনি বলেও জানালেন কেন্দ্রীয় মন্ত্রী। সংবিধান অনুযায়ী এই বিষয়ে সিদ্ধান্ত নিয়ে থাকে রাজ্য সরকার।

Advertisement

কৃষি ক্ষেত্রে আয়ের উপর কর বসানোর পরিকল্পনা করছে কেন্দ্র, সম্প্রতি এমন জল্পনা তৈরি হয়েছিল। বিষয়টির সূত্রপাত হয় কেন্দ্রের আর্থিক উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান বিবেক দেবরায়ের (Vivek Debroy) একটি মন্তব্যের কারণে। গত ২১ জানুয়ারি বিবেক মন্তব্য করেন, কৃষি ক্ষেত্রে আয়ের উপর কর না বসানো কেন্দ্রীয় সরকারের ভুল ভাবনা। এর পরেই মনে করা হচ্ছিল, কেন্দ্র কৃষিক্ষেত্রে আয়ের উপরে করা বসানোর ভাবনাচিন্তা শুরু করেছে।

[আরও পড়ুন: ‘বীর সেনার আত্মত্যাগ ভোলার নয়’, পুলওয়ামা হামলার স্মৃতিতে টুইট প্রধানমন্ত্রীর]

যদিও অর্থমন্ত্রকের প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী সাফ জানালেন, কৃষিক্ষেত্রে আয়ের উপর কর বসানোর প্রস্তাব করেনি কেন্দ্র। মোদি সরকার এই বিষয়ে কোনও কমিটি গড়েনি। পঙ্কজ আরও জানান, ভারতীয় সংবিধানের ২৪৬ অনুচ্ছেদ অনুযায়ী রাজ্য তালিকার অধীন কৃষি আয়ের উপর কর। এদিকে, সংসদে অন্য একটি প্রশ্নের জবাবে কেন্দ্র জানিয়েছে, পাঞ্জাবের কৃষকদের ব্যাংক এবং মহাজনদের থেকে নেওয়া ঋণ মকুব করার ভাবনা নেই কেন্দ্রের।

[আরও পড়ুন: জঙ্গিদের টার্গেট এবার উপত্যকার লিথিয়াম খনি! কেনাবেচা করলেই হামলার হুমকি জইশের সঙ্গীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement