Advertisement

‘আদালত অবমাননায় ভয়ের কিছু নেই’, বিতর্কিত মন্তব্য ত্রিপুরার মুখ্যমন্ত্রীর

08:19 PM Sep 27, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিতর্কিত মন্তব্য করে ফের শিরোনামে ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব (Biplab Deb)। এবার আদালত নিয়ে বিরূপ মন্তব্য করে বসলেন তিনি। সোশ্যাল মিডিয়ায় ভাইরালও হয়েছে তাঁর সেই বক্তব্যের ভিডিও। সেখানে তাঁকে বলতে শোনা যায়, ‘আদালত নয়, আমি বাঘ।’ এমনকী আদালত অবমাননা করলেও তিনি একদমই ভয় পান না। সেকথাও প্রকাশ্য অনুষ্ঠানে বলেছেন তিনি। আর এই নিয়েই দেখা দিয়েছে নয়া বিতর্ক।

Advertisement

সম্প্রতি ত্রিপুরার সরকারি অফিসারদের একটি অনুষ্ঠানে গিয়েছিলেন বিপ্লব দেব। সেখানেই তিনি কথায় কথায় আদালতের রায়ের প্রসঙ্গে বলেন, “অনেক অফিসার বলে থাকেন, আদালত অবমাননার ভয়ে কিছু কিছু নির্দিষ্ট কাজ তাঁরা করতে পারেন না। কিন্তু এতে কেন এত ভয় পান? আদালত অবমাননার দায়ে কার জেল হয়েছে? যে সরকার চালায় তার হাতেই সব ক্ষমতা। আদালত রায় দেবেই, কিন্তু সেই রায় কার্যকর করা পুলিশের হাতে। আদালত অবমাননার দায়ে কার জেল হয়েছে! আমি আছি তো। জেলে গেলে আমি আগে যাব! এটা এত সহজ নয়।”

[আরও পড়ুন: মার্কিন সফর থেকে ফিরে আচমকাই নির্মীয়মাণ নয়া সংসদ ভবন পরিদর্শনে PM Narendra Modi]

তিনি এ-ও বলেন, “যিনি সরকার চালান তাঁর হাতে সব ক্ষমতা। জেলে যাওয়ার জন্য পুলিশ চাই। পুলিশ কিন্তু মুখ্যমন্ত্রীর অধীনে। পুলিশ বলবে, আমরা কাউকে খুঁজে পাইনি। আদালত কী করবে?” এরপরই বিপ্লব দেবের সংযোজন, “অফিসাররা আদালতকে বাঘের মতো ভয় পায়। কিন্তু এখানে আমি বাঘ। সাধারণের দ্বারা নির্বাচিত সরকারের মাথায় আমি বসে রয়েছি। আদালত সাধারণ মানুষের জন্য। সাধারণ মানুষ আদালতের জন্য নয়।”

ত্রিপুরার মুখ্যমন্ত্রীর এমন মন্তব্য শুনে বিস্মিত হয়ে  যান সবাই। বিপ্লবের এই মন্তব্য ঘিরে তৈরি হয়েছে সমালোচনার ঝড়। এমনকী রবিবার ভবানীপুরে ভোট প্রচারে এসে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও (CM Mamata Banerjee) বিপ্লব দেবকে আক্রমণ করে বলেন, ”ত্রিপুরার মুখ্যমন্ত্রী বলছেন, কোর্ট কী করবে? এহেন মন্তব্যের জন্য ডিফেমেশন কেস হতে পারে তাঁর বিরুদ্ধে। আমার কাছে এই ভিডিও এসেছে, আমি আপনাদের দেব। ১৪৪ ধারা দিয়ে অভিষেককে আটকাচ্ছে। আর এখানে বহিরাগতরা এসে উসকাচ্ছে।”

[আরও পড়ুন: ‘বেহিসেবি’ টাকা আর পকেটে ভরতে পারবেন না RPF কর্মীরা, স্বচ্ছতা আনতে কড়া নীতি রেলের]

আদালত অবমাননা নিয়ে বক্তব্যকে বিকৃতি করা হয়েছে বলে পালটা মুখ্যমন্ত্রী বিপ্লবকুমার দেব অভিযোগ করেছেন। টুইটারে লেখেন, তিনি কখনই আদালতকে অবমাননা করেননি। বক্তব্যকে বিকৃত করা হয়েছে। আদালতের প্রতি তার পূর্ণ আস্থা ও বিশ্বাস রয়েছে। এদিকে মুখ্যমন্ত্রী বিপ্লবকুমার দেবের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ খারিজ করে দিয়েছেন ত্রিপুরা হাইকোর্টের প্রধান বিচারপতি অখিল কুমার কুরেসি।

Advertisement
Next