জিওর পর রিলায়েন্স রিটেলের দায়িত্বও পরের প্রজন্মের হাতে, চেয়ারম্যান হচ্ছেন ইশা আম্বানি!

01:10 PM Jun 29, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গতকালই বড় রদবদল হয়েছে রিলায়েন্স জিওতে (Reliance Jio)। চেয়ারম্যান পদ ছাড়েন মুকেশ আম্বানি (Mukesh Ambani)। ওই পদে বসেছেন মুকেশ-পুত্র আকাশ (Akash Ambani)। এবার রিলায়েন্স রিটেলের (Reliance Retail) চেয়ারম্যান হতে চলেছেন মুকেশ কন্যা ইশা আম্বানি। ব্লুমবার্গ সূত্রে এমনটাই খবর। বুধবারই এই বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা করতে পারে রিলায়ন্স গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজ। বোঝাই যাচ্ছে, রিলায়েন্স গ্রুপের ব্যাটন পরবর্তী প্রজন্মের হাতে তুলে দেওয়ার প্রক্রিয়া শুরু করে দিয়েছেন দেশের অন্যতম ধনী শিল্পপতি মুকেশ আম্বানি।

Advertisement

গত বছর মুকেশ বলেছিলেন, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের (Reliance Industries) নেতৃত্বে পরিবর্তন আসছে। পরের প্রজন্ম আরও দায়িত্ব নিচ্ছে। তিনি বলেন, “সন্তানদের মধ্যে আমি সেই প্রতিভা ও সম্ভাবনা দেখতে পাচ্ছি, যা রিলায়েন্সের প্রতিষ্ঠাতা আমার বাবা ধীরুভাই আম্বানির (Dhirubhai Ambani) মধ্যে ছিল।” তিনি আশা করেন, ধীরুভাইয়ের মতোই ভারতের আর্থিক বিকাশে অবদান রাখবে আম্বানি পরিবারের আগামি প্রজন্ম। উল্লেখ্য আকাশেরই যমজ বোন ইশা। এছাড়াও রয়েছেন মুকেশের ছোট ছেলে অনন্ত আম্বানি। ব্লুমবার্গ সূত্রে জোর জল্পনা, এবার রিলায়েন্স রিটেলের ভার তুলে দেওয়া হচ্ছে ইশার হাতে।

[আরও পড়ুন: ‘শান্তি বজায় রাখুন’, উদয়পুরের হত্যাকাণ্ডের তীব্র নিন্দা করে বার্তা মমতার]

২০১৫ সালে পারিবারিক ব্যবসায় যোগ দেন ইশা। তিনি জিও প্ল্যাটফর্ম (Jio Platforms), জিও লিমিটেড (Jio Limited), আরভিএল (Reliance Retail Ventures)-এর বোর্ড অফ ডিরেক্টরসদের অন্যতম। গতকালের আগে পর্যন্ত ভাই আকাশও তাই ছিলেন। কিন্তু বোর্ড মিটিংয়ের পর বদলে যায় চিত্র। বর্তমানে আকাশ আম্বানি রিলায়েন্স জিওর চেয়ারম্যান। এবার ইশাও বড় দায়িত্ব নিতে চলেছেন। তিনি ইয়েল এবং স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন। ২০১৮ সালে ব্যবসায়ী অজয় পিরামলের ছেলে আনন্দ পিরামলের সঙ্গে বিয়ে হয় আম্বানি কন্যার।

Advertising
Advertising

[আরও পড়ুন: উদয়পুর হত্যাকাণ্ডে আইসিস যোগের জল্পনা, তদন্তে নামল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা]

প্রসঙ্গত, গতকাল চেয়ারম্যান পদ ছাড়াও একাধিক পরিবর্তন হয়েছে রিলায়েন্স জিওতে। সংস্থার ম্যানেজিং ডিরেক্টর (Managing Director) পদ বসানো হয়েছে পঙ্কজ মোহন পাওয়ারকে (Pankaj Mohan Pawar)। রিলায়েন্স জিও-র অতিরিক্ত ডিরেক্টর (Additional Director) পদে বসেছেন রামিন্দর সিং গুজরাল (Raminder Singh Gujral) ও কে ভি চৌধুরী (K V Chowdhury)।

Advertisement
Next