shono
Advertisement
Lok Sabha election 2024

পিছিয়ে যেতে পারে অনন্তনাগের লোকসভা নির্বাচন, নেপথ্যে সন্ত্রাস?

অনন্তনাগ ও রাজৌরি কেন্দ্রে নির্বাচন পিছিয়ে দেওয়ার দাবি জানিয়েছিল একাধিক রাজনৈতিক দল।
Posted: 06:11 PM Apr 26, 2024Updated: 06:11 PM Apr 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সন্ত্রাসে দীর্ণ জম্মু ও কাশ্মীর (Jammu and Kashmir)। নির্বাচনের ঠিক আগে একের পর এক টার্গেট কিলিং, সন্ত্রাস রুখতে সেনার পালটা অভিযান, সবমিলিয়ে তপ্ত উপত্যকা। এহেন পরিস্থিতির মাঝেই জানা যাচ্ছে, পিছিয়ে যেতে পারে জম্মু ও কাশ্মীরের অনন্তনাগ ও রাজৌরি (Anantnag and Rajouri) লোকসভা কেন্দ্রের ভোটগ্রহণের তারিখ। ভোট পিছনোর দাবিতে আগেই আবেদন জানানো হয়েছিল একাধিক রাজনৈতিক দলের তরফে। তার প্রেক্ষিতেই এবার জম্মু ও কাশ্মীরের মুখ্যসচিব ও প্রধান নির্বাচনী আধিকারিকের কাছে জবাব চাইল নির্বাচন কমিশন (Election Commission of India)।

Advertisement

আগামী ৭ মে নির্বাচন হওয়ার কথা ছিল অনন্তনাগ ও রাজৌরি লোকসভা কেন্দ্রে। যদিও, এই লোকসভা কেন্দ্রে যাতায়াতের জন্য রাস্তাঘাটের বেহাল অবস্থা ও খারাপ আবহাওয়ার কারণ দেখিয়ে নির্বাচন পিছিয়ে দেওয়ার দাবি জানায় ৫ টি রাজনৈতিক দল ও ৩ নির্দল প্রার্থী। তাঁদের দাবি, খারাপ আবহাওয়া ও বেহাল রাস্তাঘাটের কারণে ভোট দেওয়া থেকে বিরত থাকবেন সেখানকার বেশিরভাগ মানুষ। তাই মানুষ যাতে ভোট দিতে পারেন সেদিকে গুরুত্ব দিয়ে পিছিয়ে দেওয়া হোক নির্বাচন।

[আরও পড়ুন: প্রিয়াঙ্কার বিরুদ্ধে লড়তে নারাজ! রায়বরেলি থেকে প্রার্থী হওয়ার প্রস্তাব ফেরালেন বরুণ গান্ধী

সরকারি সূত্রে জানা যাচ্ছে, প্রার্থীদের আবেদনের ভিত্তিতেই জম্মু ও কাশ্মীরের মুখ্য নির্বাচনী আধিকারিক এবং মুখ্য সচিবকে চিঠি পাঠিয়ে নির্বাচন পিছিয়ে দেওয়ার বিষয়ে জবাব তলব করা হয়েছে কমিশনের তরফে। জানা যাচ্ছে, কেন্দ্র শাসিত অঞ্চলের আধিকারিকদের তরফে এর জবাব মেলার পর ভোট পিছিয়ে দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেবেন দিল্লির নির্বাচন কমিশনের আধিকারিকরা।

[আরও পড়ুন: বুলেটে ব্যালট রোখার ছক জেহাদিদের! ভোটের কাশ্মীরে খতম ২ লস্কর জঙ্গি]

তবে খারাপ আবহাওয়া ও যাতায়াতের প্রতিবন্ধকতার পাশাপাশি এই মুহূর্তে জম্মু ও কাশ্মীরের আরও একটি বড় সমস্যার কারণ হয়ে উঠেছে সন্ত্রাস। সাম্প্রতিক সময়ে উপত্যকায় একের পর এক টার্গেট কিলিংয়ের শিকার হয়েছেন সাধারণ মানুষ। বৃহস্পতিবার থেকে সোপোরে জঙ্গিদের বিরুদ্ধে চলতে থাকা সেনা অভিযানে মারা পড়েছে ২ লস্কর জঙ্গি। ঘটনায় আহত হয়েছেন দুই জওয়ানও। পাশাপাশি উপত্যকায় নির্বাচন বানচাল করতে তৎপর হয়ে উঠেছে জঙ্গিরা। নিরাপত্তাকে বাড়তি গুরুত্ব দিয়ে এবার জম্মু ও কাশ্মীরে ৫ লোকসভা কেন্দ্রে ৬ দফায় ভোট হচ্ছে। তারই মাঝে অনন্তনাগ ও রাজৌরি কেন্দ্রে ভোট পিছনোর বিষয়ে চিন্তা ভাবনা শুরু করল কমিশন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আগামী ৭ মে নির্বাচন হওয়ার কথা ছিল অনন্তনাগ ও রাজৌরি লোকসভা কেন্দ্রে।
  • কমিশনকে নির্বাচন পিছিয়ে দেওয়ার দাবি জানায় ৫ টি রাজনৈতিক দল ও ৩ নির্দল প্রার্থী।
  • তার প্রেক্ষিতেই উপত্যকার আধিকারিকদের কাছে জবাব চাইল কমিশন।
Advertisement