shono
Advertisement

প্রথম মহিলা CEO এবং চেয়ারপার্সন পেল রেল বোর্ড, নজির জয়া ভার্মা সিনহার

১ সেপ্টেম্বরে দায়িত্ব নিচ্ছেন জয়া।
Posted: 04:50 PM Aug 31, 2023Updated: 04:51 PM Aug 31, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রেল বোর্ডের (Rail Board) প্রথম মহিলা সিইও (CEO) এবং চেয়ারপার্সন হলেন জয়া ভার্মা সিনহা (Jaya Verma Sinha)। ভারতীয় রেলের (Indian Railways) ১০৫ বছরের ইতিহাসে প্রথম মহিলা প্রধান পেল রেল বোর্ড। এদিন রেল মন্ত্রকের তরফে এক বিবৃতিতে নয়া রেল কর্তার নাম ঘোষণা করা হয়েছে।

Advertisement

বৃহস্পতিবার রেল মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, “জয়া ভার্মা সিনহাকে রেল বোর্ডের চেয়ারম্যান এবং সিইও পদে অনুমোদন করেছে ক্যাবিনেটের অ্যাপয়েন্টমেন্ট কমিটি (ACC)।” এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ের (Allahabad University) মেধাবী ছাত্রী জয়া ১৯৮৮ সালে ইন্ডিয়ান রেলওয়ে ট্রাফিক সার্ভিসে (IRTC) যোগ দিয়েছিলেন। বিভিন্ন সময়ে উত্তর রেলওয়ে, দক্ষিণ পূর্ব রেলওয়ে এবং পূর্ব রেলওয়েতে কাজ করার অভিজ্ঞতা রয়েছে তাঁর।

[আরও পড়ুন: বাইডেনের নিরাপত্তায় বাড়তি নজর, দিল্লির হোটেলে তৈরি হচ্ছে বিশেষ লিফট!]

রেল বোর্ডের বর্তমান চেয়ারপার্সন অনিল কুমার লাহোতি। ১ সেপ্টেম্বর তাঁর জায়গায় দায়িত্ব নেবেন জয়া। ২০২৪ সালের ৩১ আগস্ট অবধি এই পদে থাকবেন তিনি। উল্লেখ্য, চলতি বছরের ১ অক্টোবরে অবসর নেওয়ার কথা জয়া ভার্মা সিনহার। যদিও নতুন পদের মেয়াদ অবধিই কাজ করবেন তিনি। এর জন্য তাঁকে মাঝপথে পুনর্নিয়োগ করা হবে। উল্লেখ্য, বাহানাগা রেল দুর্ঘটনায় রেলের মুখ ছিলেন জয়া। ওড়িশার ভয়াবহ দুর্ঘটনায় মৃত্যু হয়েছিল প্রায় ৩০০ মানুষের। ওই সময় মিডিয়ার চাপ সামলে ছিলেন জয়া। সম্ভবত তারই পুরস্কার পেলেন ভারতীয় রেলের এই প্রবীণ কর্মী।   

[আরও পড়ুন: হিন্দু যুবকের সঙ্গে বন্ধুত্ব কীসের? আহমেদাবাদে মুসলিম তরুণীকে হেনস্তা, মারধর পুরুষ সঙ্গীকে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement