shono
Advertisement

চার দফায় বকেয়া পরিশোধের সিদ্ধান্ত বাতিল, ‘এক পদ, এক পেনশন’-এ বড় নির্দেশ সুপ্রিম কোর্টের

কীভাবে বকেয়া মেটাবে কেন্দ্র, জানতে চাইল শীর্ষ আদালত।
Posted: 05:06 PM Mar 13, 2023Updated: 05:06 PM Mar 13, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘এক পদ, এক পেনশন’ (One Rank, One Pension) নীতি মামলায় কেন্দ্রকে সতর্ক করল সুপ্রিম কোর্ট (Supreme Court)। বিচারপতিদের মন্তব্য, “কেন্দ্র যেন নিজের হাতে আইন না তুলে নেয়”। পাশাপাশি চার দফায় অবসরপ্রাপ্ত সেনা কর্মী ও তাঁদের বিধবা স্ত্রীদের বকেয়া মেটানোর কেন্দ্রের সিদ্ধান্ত বাতিলেরও নির্দেশ দেওয়া হল। যোগ্য প্রাপকদের বকেয়া কবে, কীভাবে মেটানো হবে, এদিন তাও জানতে চাইল শীর্ষ আদালত।

Advertisement

আগেই সুপ্রিম কোর্ট এক নির্দেশে জানিয়েছিল, চলতি বছরের মার্চ মাসের মধ্যে ‘এক পদ, এক পেনশন’-এর বকেয়া মেটাতে হবে কেন্দ্রকে। যদিও মাঝে প্রতিরক্ষা মন্ত্রক এক বিজ্ঞপ্তি জারি করে জানায়, চার দফায় বকেয়া মেটানো হবে। এই বিজ্ঞপ্তি নিয়ে অসন্তুষ্ট সর্বোচ্চ আদালত। এর পরিপ্রেক্ষিতেই “নিজের হাতে আইন তোলা নিয়ে” মন্তব্য করে বিচারপতিদের বেঞ্চ। এক পদ, এক পেনশন’ অনুযায়ী যোগ্যদের বকেয়া মেটানোর প্রক্রিয়া কতটা বাকি, তা আগামী সোমবারের মধ্যে জানাতে বলেছে আদালত। এর পরেই কেন্দ্রের অ্যাটর্নি জেনারেলকে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেন, “অনুগ্রহ করে এটা নিশ্চিত করবেন যাতে প্রতিরক্ষা মন্ত্রক নিজেদের হাতে আইন না তুলে নেয়।”

[আরও পড়ুন: নেট যথেষ্ট, PhD দরকার নেই, বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক নিয়োগ নিয়ে জানালেন UGC চেয়ারপার্সন]

আদালতের পর্যবেক্ষণ, বকেয়া মেটানোর ক্ষেত্রে “৭৫ বছরের বেশি বয়সি অবসরপ্রাপ্ত সেনাকর্মী এবং শহিদ বা মৃত সেনাকর্মীদের বিধবাদের অগ্রাধিকার দেওয়া যেতে পারে”। কীভাবে বকেয়া মেটাতে চাইছে কেন্দ্র, সেই বিষয়ে আগামী সপ্তাহের মধ্যে বিশদে জানাতে বলেছে সুপ্রিম কোর্ট।

[আরও পড়ুন: প্রকৃত নিয়ন্ত্রণরেখায় বদল করতে চাইছে চিন, চাঞ্চল্যকর দাবি কেন্দ্রের রিপোর্টে]

উল্লেখ্য, ২০১৯-র ১ জুলাই থেকে কার্যকর হবে সংশোধিত ‘এক পদ, এক পেনশন’ নীতি। এর ফলে বিপুল পরিমাণ অর্থ বকেয়া বাবদ পেতে চলেছেন অবসরপ্রাপ্ত সেনাকর্মী এবং শহিদ বা মৃত সেনাকর্মীদের বিধবারা। এই নীতিতে লাভবান হবেন ২৫ লক্ষ ১৩ হাজার পেনশনভোগী।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement