shono
Advertisement

‘উদ্যমী মিত্র’! রাজ্যের শিল্পন্নয়নে IIT-IIBM পড়ুয়াদের নিয়োগ করছে যোগীর সরকার

নিয়োগ করা হচ্ছে ১০৫ জন 'উদ্যমী মিত্র'কে।
Posted: 05:00 PM May 18, 2023Updated: 05:00 PM May 18, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজ্যের শিল্প উন্নয়নে মেধাবী যুবকদের কাজে লাগাচ্ছে যোগী সরকার। নিয়োগ করা হল ‘উদ্যমী মিত্র’দের। উত্তরপ্রদেশ (Uttar Pradesh) গ্লোবাল ইনভেস্টরস সামিট ২০২৩-এ ৩৫,০০০ লক্ষ কোটি টাকার বিনিয়োগের প্রস্তাব করেছে রাজ্য সরকার। এই সূত্রে খুলে গিয়েছে নয়া কর্মসংস্থানের পথ। কাজে লাগানো হচ্ছে আআইটি, আআইবিএমের মতো নামি দেশি-বিদেশি প্রতিষ্ঠানের পড়ুয়াদের। তাঁরা রাজ্য সরকারের সংশ্লিষ্ট দপ্তর এবং শিল্পপতিদের মধ্যে সেতুবন্ধন করবেন।

Advertisement

ইতিমধ্যে একাধিক নামি প্রতিষ্ঠানের ১০৫ পড়ুয়াকে বেছে নিয়েছে যোগী সরকার। সরকারি খাতায় যাঁদের পদ ‘উদ্যমী মিত্র’র। আগামী ২৬ মে খোদ মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) তরুণ-তরুণীদের হাতে নিয়োগপত্র তুলে দেবেন। সরকার জানিয়েছে, এই নিয়োগের লক্ষ্য হল বিনিয়োগ প্রস্তাবের বাস্তবায়ন। রাজ্যে বিনিয়োগে আগ্রহী শিল্পপতিরা যাতে কোনও বাধা কিংবা অসুবিধার মধ্যে না পড়েন তা দেখা। কার্যত শিল্পপতি এবং রাজ্য সরকারের মধ্যে সেতু স্থাপন করবেন এই তরুণ-তরুণীরা। সরকারের তরফ থেকে শিল্পপতিদের পাশে বন্ধুর মতো দাঁড়াবেন তরুণরা, এই কারণেই তাঁদের পদের নাম হয়েছে ‘উদ্যমী মিত্র’ বা ‘বন্ধু’ ।

[আরও পড়ুন: রাহুলের পিতৃপরিচয় নিয়ে প্রশ্ন! হিমন্তর বিরুদ্ধে দায়ে মানহানির মামলা, শুরু সাক্ষ্যগ্রহণ]

‘উদ্যমী মিত্রে’র ন্যূনতম যোগ্যতা এমবিএ। কম করে ৬০ শতাংশ নম্বর থাকতে হবে। হিন্দি এবং ইংরেজি দুই ভাষায় সাবলিল হতে হবে। বয়স হতে হবে ২৫ থেকে ৪০-এর মধ্যে। জানা গিয়েছে, এই সংক্রান্ত সরকারি বিজ্ঞাপন প্রকাশ্যে আসার পর ১,৩৮৬ জন চাকরিপ্রার্থী আবেদন করেন। তাঁদের মধ্যে থেকে ১০৫ জনকে বেছে নেওয়া হয়েছে। এদের ৮৭ জন মহিলা এবং ১৬ জন পুরুষ। ‘উদ্যমী মিত্র’দের দুই সপ্তাহ প্রশিক্ষণ দেওয়া হবে।

[আরও পড়ুন: বিয়ের আসরে বিষপান করে মৃত্যুর কোলে ঢলে পড়লেন বর, দৃশ্য দেখে চরম সিদ্ধান্ত কনেরও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement