shono
Advertisement

বেঁধে দেওয়া হল ২৩টি নিত্যপ্রয়োজনীয় ওষুধের দাম, কবে থেকে স্বস্তি পাবেন গ্রাহকরা

ঊর্ধ্বসীমা বেঁধে দেওয়া হয়েছে ভিন্ন ব্র্যান্ডের ১৮টি কম্পোজিশনের মূল্যেরও।
Posted: 10:29 AM Jun 11, 2023Updated: 10:31 AM Jun 11, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যাঁর রোজগার যেমনই হোক, নিত্যপ্রয়োজনীয় ওষুধ (Medicine) কিনতেই হয়। ফলে তার দাম মাত্রাছাড়া হলে নাভিশ্বাস ওঠে আমজনতার। এবার তাই মোট ২৩টি নিত্যপ্রয়োজনীয় ওষুধের দামের ঊর্ধ্বসীমা বেঁধে দিল ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথোরিটি (NPPA)। সেই সঙ্গে বেঁধে দেওয়া হচ্ছে ভিন্ন ব্র্যান্ডের ১৮টি কম্পোজিশনের সর্বোচ্চ দাম। এর মধ্যে রয়েছে উচ্চ রক্তচাপ, টাইপ টু ডায়াবেটিস, অ্যালার্জি, টিবির মতো অসুখের ওষুধ।

Advertisement

নির্দেশিকা অনুযায়ী, মায়োব্যাকটেরিয়াম টিবির ওষুধ আইসোনিয়াজিডের ঊর্ধ্বসীমা ঠিক করা হয়েছে ১ টাকা ২৯ পয়সা। ডায়াবেটিসের ওষুধ গ্লাইক্লাজাইড ইআর ও মেটফরমিন হাইড্রোক্লোরাইডের সর্বোচ্চ মূল্য রাখা হয়েছে ১০.০৩ টাকা। নিঃসন্দেহে এই সিদ্ধান্তে স্বস্তি পেলেন ডায়াবেটিসের রোগীরা। এদিকে উচ্চ রক্তচাপের ওষুধ টেলমিসার্টান, ক্লোরথালিডন ও ক্লিনিডিপাইনের ক্ষেত্রে দাম বেঁধে দেওয়া হয়েছে ১৩.১৭ টাকায়। ব্যথা কমানোর ওষুধ যেমন ট্রিপসিন, ব্রোমেলেনের সর্বোচ্চ দাম করা হয়েছে ২০ টাকা ৫১ পয়সা।

[আরও পড়ুন: ‘আমার নাম সরান’, ফের NCERT’র উপদেষ্টার পদ থেকে নিজের নাম সরানোর আরজি যোগেন্দ্র যাদবের]

সমস্ত ওষুধ প্রস্তুতকারক সংস্থার কাছে ইতিমধ্যেই নির্দেশিকা পাঠানো হয়েছে পরিবর্তিত দামে ওই ওষুধ ও কম্পোজিশনগুলি বাজারজাত করার। তবে ওয়াকিবহাল মহলের ধারণা, ঘোষণার পরই যে ওই দামে ওষুধ দামে মিলবে, এমন সম্ভাবনা কম। সাধারণত পুরনো দাম লেখা ওষুধকে সরিয়ে নতুন দাম লেখা ওষুধ বাজারজাত করা পর্যন্ত অপেক্ষা করতে হয়। এক্ষেত্রেও তেমনই হবে বলে মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: অন্তঃসত্ত্বাদের শোনানো হবে রামায়ণ, গীতা, ‘দেশভক্ত’ সন্তান গড়তে নয়া উদ্যোগ RSS ঘনিষ্ঠ সংগঠনের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement