shono
Advertisement

স্ত্রীকে দেখভালের দায়িত্ব স্বামীর, ভিক্ষে করে হলেও খোরপোশ দিতে হবে! জানাল আদালত

স্ত্রীর দেখভাল করা স্বামীর নৈতিক এবং আইনি কর্তব্য, পর্যবেক্ষণ বিচারপতির।
Posted: 01:09 PM Mar 30, 2023Updated: 01:09 PM Mar 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্ত্রীকে দেখভালের দায়িত্ব স্বামীর, পেশায় ভিখারি হলেও খোরপোশ দিতে হবে। একটি বিবাহ বিচ্ছেদ তথা খোরপোশের মামলায় এমনই পর্যবেক্ষণ পাঞ্জাব এবং হরিয়ানা হাই কোর্টের (Punjab and Haryana High Court)। তরুণীর আবেদনের ভিত্তিতে নিম্ন আদালত রায় দিয়েছিল, স্বামীকে মাসে ৫০০০ টাকা খোরপোশ দিতে হবে। এর বিরোধিতা করে হাই কোর্টে আবেদন করেছিলেন যুবক। সেই আবেদন খারিজ করে পাঞ্জাব এবং হরিয়ানা হাই কোর্টের মন্তব্য, ভিক্ষে করে হলেও খোরপোশ দিতে বাধ্য স্বামী।

Advertisement

পাঞ্জাব এবং হরিয়ানা হাই কোর্ট সূত্রে জানা গিয়েছে, নিম্ন আদালতে বিবাহ বিচ্ছেদের মামলা করেছিলেন তরুণী। এইসঙ্গে হিন্দু বিবাহ আইনে খোরপোশের দাবি জানান। মাসে ১৫ হাজার টাকা খোরপোশের দাবি জানিয়েছিলেন ওই তরুণী। একইসঙ্গে মামলার খরচ হিসেবে অতিরিক্ত ১১ টাকা দাবি করেন। বিচারক যুবকের আর্থিক সক্ষমতা বিবেচনা করে মাসে ৫ হাজার টাকা খোরপোশ নির্ধারণ করেন। সঙ্গে মামলার খরচের জন্য ৫,৫০০ দিতে হবে স্বামীকে।

[আরও পড়ুন: ভাঁড়ারে টান! অর্থবর্ষের শুরুতেই ৮.৮ লক্ষ কোটি টাকা ঋণ নেবে কেন্দ্র, ঘোষণা অর্থমন্ত্রকের]

এই রায়ের বিরোধিতা করে পাঞ্জাব এবং হরিয়ানা হাই কোর্টে আবেদন করেছিলেন যুবক। যদিও যুবকের দাবি খারিজ করে দিলেন বিচারপতি এইচ এস মাদান। তিনি বলেন, “স্বামী সুস্থসবল মানুষ। একজন দিনমজুরও ৫০০ টাকা পারিশ্রমিক পান। অতএব, দ্রব্যমূল্যের বাজারে খোরপোশের জন্য নির্ধারিত অর্থ একদমই বেশি নয়।” বিচারপতির পর্যবেক্ষণ, “স্ত্রীর দেখভাল করা স্বামীর নৈতিক এবং আইনি কর্তব্য। পেশাদার ভিখারি হলেও এই কাজ করতে হবে তাঁকে।” যুবতীর উপার্জনক্ষম নন, তিনি প্রচুর সম্পত্তির মালিকও নন, ফলে খোরপোশ স্বামীকে দিতেই হবে জানাল আদালত।

[আরও পড়ুন: জামিয়া হিংসায় উসকানি! শারজিল ইমাম-সহ ১১ জনের মুক্তির নির্দেশ বাতিল দিল্লি হাই কোর্টে

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement