shono
Advertisement

স্রেফ একবছরে দেশে কমেছে ২০ হাজার স্কুল! কমছে শিক্ষকের সংখ্যাও

পরিকাঠামোগত দিক থেকেও পিছিয়ে ভারতের স্কুলগুলি।
Posted: 09:49 AM Nov 04, 2022Updated: 09:50 AM Nov 04, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘ওরা যত বেশি পড়ে, তত বেশি জানে, তত কম মানে…।’ সত্যজিত রায়ের বিখ্যাত ছবির এই সংলাপ মনে পড়ে যায় দেশের বর্তমান শিক্ষাব্যবস্থার হাল দেখলে। শিক্ষাক্ষেত্রে সরকার যে কতটা উদাসীন তা প্রমাণ করার জন্য সরকারেরই দেওয়া একটি পরিসংখ্যান যথাযথ। দেশের স্কুল শিক্ষার (School Education) হালহকিকত নিয়ে কেন্দ্রের পেশ করা একটি রিপোর্ট বলছে, স্রেফ ২০২১-২২ সালে দেশে স্কুলের সংখ্যা কমেছে প্রায় হাজার কুড়ি! যেসব স্কুল রয়েছে, সেগুলিতেও পরিকাঠামোর অবস্থা তথৈবচ।

Advertisement

কেন্দ্রের পেশ করা রিপোর্ট অনুযায়ী, ২০২০-২১ অর্থবর্ষে ভারতে স্কুলের সংখ্যা যেখানে ছিল ১৫.০৯ লক্ষ সেখানে ২০২১-২২ শিক্ষাবর্ষের শেষে স্কুলের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে মাত্র ১৪.৮৯ লক্ষ। অর্থাৎ ২০ হাজার স্কুল রাতারাতি উবে গিয়েছে। শুধু তাই নয়, এক বছরে কমেছে শিক্ষক সংখ্যাও। রিপোর্ট বলছে, ২০২০-২১ সালে যেখানে শিক্ষকের সংখ্যা ছিল ৯৭.৮৭ লক্ষ, সেখানে ২০২১-২২ সালে শিক্ষকের সংখ্যা কমে দাঁড়ায় ৯৫.০৭ লক্ষ। অর্থাৎ একবছরে শিক্ষক সংখ্যা কমেছে ১.৯৫ শতাংশ। যদিও সরকারি সূত্রের দাবি, যে স্কুলগুলি বন্ধ হয়েছে, তার অধিকাংশই বেসরকারি স্কুল। কোভিডকালে (COVID-19) ছাত্রাভাবে সেগুলি বন্ধ করতে হয়েছে।

[আরও পড়ুন: কোচবিহারে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের কনভয়ে হামলা, কাঠগড়ায় TMC]

এখানেই শেষ নয়, অধিকাংশ ক্ষেত্রেই দেখা যাচ্ছে পরিকাঠামো ক্ষেত্রে ভারতের স্কুলগুলি অনেক পিছিয়ে পড়েছে এই একবছরে। কোভিডকালে অনলাইন শিক্ষা নিয়ে এত কথা হল, অথচ পরিসংখ্যান বলছে দেশে মাত্র ৪৪.৮৫ শতাংশ স্কুলে কম্পিউটার পরিষেবা রয়েছে। এর মধ্যে ইন্টারনেট পরিষেবা রয়েছে মাত্র ৩৪ শতাংশ স্কুলে। ওই রিপোর্টে বলা হয়েছে, অধিকাংশ স্কুলে বিশেষভাবে সক্ষম পড়ুয়াদের জন্য শৌচাগার পর্যন্ত নেই। অধিকাংশ স্কুলেই লাইব্রেরিতে বইয়ের সংখ্যা পর্যাপ্ত নয়।

[আরও পড়ুন: নন্দীগ্রামে তৃণমূলের ‘নভেম্বর বিপ্লব’, বিজেপির হাজার জন যোগ দেবেন ঘাসফুল শিবিরে]

সরকারি ওই রিপোর্টে দাবি করা হয়েছে, এক বছরে দেশের স্কুলের সংখ্যা কমে যাওয়ার কারণ কোভিডের মতো মহামারী। কিন্তু ওই রিপোর্টেই আবার বলা হয়েছে, কোভিডকালে দেশে পড়ুয়ার সংখ্যা বেড়েছে। ২০২১-২২ সালে বিভিন্ন শ্রেণিতে ভরতি হয়েছে প্রায় ২৫ কোটি ৫৭ লক্ষ পড়ুয়া। যা আগের থেকে প্রায় ১৯ লক্ষ ৩৬ হাজার বেশি। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে, পড়ুয়ার সংখ্যা যেখানে বাড়ছে সেখানে স্কুল এবং শিক্ষকের সংখ্যা কমে কী করে? এক্ষেত্রে প্রশাসনের উদাসীনতার তত্ত্ব কি পুরোপুরি খারিজ করে দেওয়া যায়?

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement