প্রয়াত প্রবীণ শিল্পপতি পালোনজি মিস্ত্রি, শোকপ্রকাশ প্রধানমন্ত্রীর

01:06 PM Jun 28, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রয়াত হলেন শাপুরজি পালোনজি গ্রুপের (Shapoorji Pallonji Group) চেয়ারম্যান পালোনজি মিস্ত্রি (Pallonji Mistry)। বয়স হয়েছিল ৯৩ বছর। মুম্বইয়ের (Mumbai) বাসভবনে সোমবার রাতে প্রয়াত হন প্রবীণ শিল্পপতি। ভারতের অন্যতম বৃহত্তম ব্যবসায়িক প্রতিষ্ঠানের কর্ণধারের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)।

Advertisement

পালোনজি মিস্ত্রির মৃত্যুতে টুইট করে শোকপ্রকাশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। লেখেন, “পালোনজি মিস্ত্রির মৃত্যুতে শোকহত। তিনি শিল্প ও বাণিজ্য জগতে অবিস্মরণীয় অবদান রেখেছেন। তাঁর পরিবার, বন্ধু ও অগুন্তি শুভাকাঙ্খীদের প্রতি রউল সমবেদনা। তাঁর আত্মার শান্তি কামনা করি।”

Advertising
Advertising

[আরও পড়ুন: মর্মান্তিক! ঘুমের মধ্যেই ধসে পড়ল বাড়ি, গ্যাংটকে দুই শিশু-সহ মৃত্যু তিনজনের]

১৯২৯ সালে গুজরাটি পারসি পরিবারে জন্ম পালোনজির। তাঁর প্রাথমিক শিক্ষা মুম্বইতে। উচ্চশিক্ষার জন্য তিনি লন্ডনের ইম্পেরিয়াল কলেজে যান। ১৮ বছর বয়সে তিনি তাঁর বাবার সঙ্গে পারিবারিক ব্যবসায় যোগ দিয়েছিলেন। পালোনজির বাবাই শুরু করেন শাপুরজি পালোনজি নির্মাণ সংস্থা। ১৮৬৫ সালে শাপুরজি পালোনজি গ্রুপের প্রতিষ্ঠা হয়েছিল। সদর দপ্তর ছিল মুম্বই শহর। বর্তমানে ইঞ্জিনিয়ারিং, নির্মাণ, পরিকাঠামো, রিয়্যাল স্টেট, জল, শক্তি ও আর্থিক ক্ষেত্রে ব্যবসা রয়েছে এই গ্রুপের। সংস্থার ব্যবসা ছড়িয়ে রয়েছে বিশ্বের ৫০টি দেশে। টাটা সন্সে পালোনজিদের ১৮.৪ শতাংশ শেয়ার রয়েছে। পালোনজির বাবা এই শেয়ার কেনেন ১৯৩০ সালে।

[আরও পড়ুন: প্রয়াত প্রবীণ শিল্পপতি পালোনজি মিস্ত্রি, শোকপ্রকাশ প্রধানমন্ত্রীর]

বর্তমানে শাপুরজি পালোনজি গ্রুপের কর্মী সংখ্যা ৫০ হাজারের বেশি। ১৫০ বছরেরও বেশি পুরানো শাপুরজি-পালোনজি গ্রুপ ভারতের অন্যতম বৃহত্তম ব্যবসায়িক সংস্থা। পালোনজি মিস্ত্রির হাত ধরেই এই সংস্থা শিখরে পৌঁছয়। ২০১৬ সালে পালোনজি মিস্ত্রি দেশের তৃতীয় সর্বোচ্চ অসামরিক পুরস্কার পদ্মভূষণে (Padma Bhushan) সম্মানিত হন।

Advertisement
Next