shono
Advertisement

ফের শাস্তিযোগ্য হতে পারে পরকীয়া, সমকামও গণ্য হবে অপরাধ হিসাবে! তুঙ্গে জল্পনা

স্বরাষ্ট্রমন্ত্রককে এই সুপারিশ করতে চলেছে সংসদীয় কমিটি, দাবি সূত্রের।
Posted: 01:21 PM Oct 27, 2023Updated: 04:45 PM Oct 27, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৫ বছর আগে সুপ্রিম কোর্টের (Supreme Court) নেওয়া দুই ঐতিহাসিক সিদ্ধান্ত এবার কি বকলমে খারিজ হয়ে যেতে চলেছে? নয়া জল্পনা শুরু রাজনৈতিক মহলে। সূত্রের খবর, সংসদের স্বরাষ্ট্র বিষয়ক সংসদীয় কমিটি ভারতীয় ন্যায় সংহিতায় (Bharatiya Nyay Sanghita) দুটি বড়সড় পরিবর্তনের সুপারিশ করতে চলেছে। সেই সুপারিশ অনুযায়ী সমকাম ফের অপরাধ হিসাবে গণ্য হতে পারে। আবার পরকীয়াকেও শাস্তিযোগ্য অপরাধ হিসাবে গণ্য করা হতে পারে।

Advertisement

২০১৮ সালে দুটি ঐতিহাসিক সিদ্ধান্ত নেয় সুপ্রিম কোর্ট। এক, সংবিধানের বিতর্কিত ৩৭৭ ধারাটি নাকচ করে দেয় শীর্ষ আদালত। সমলিঙ্গের যৌনতা যে অপরাধ নয়, তা প্রতিষ্ঠিত হয়েছিল সর্বোচ্চ আদালতের পাঁচ বিচারপতির ডিভিশন বেঞ্চের রায়ে। রায়দানের সময় আদালতের মন্তব্য ছিল, সংবিধানের ৩৭৭ ধারাটি ছিল দৃশ্যতই অসঙ্গতিপূর্ণ। একই সঙ্গে ওই বছরই পরকীয়াকে কার্যত আইনি বৈধতা দেয় সুপ্রিম কোর্ট। প্রায় ১৫০ বছরের পুরনো আইন বদলে সর্বোচ্চ আদালতের রায় ছিল, পরকীয়া সম্পর্কের জন্য কোনও আইনি পদক্ষেপ করা যাবে না। সর্বোচ্চ আদালতের পর্যবেক্ষণ, কোনও নারীকে পুরুষ তাঁর ব্যক্তিগত সম্পত্তি হিসেবে ব্যবহার করতে পারবেন না।

[আরও পডু়ন: দেশের জন্য সপ্তাহে ৭০ ঘণ্টা খাটুক তরুণ প্রজন্ম, নারায়ণমূর্তির পরামর্শে বিতর্ক]

সূত্রের খবর নতুন ন্যায় সংহিতায় এই দুই সিদ্ধান্তই খারিজ করার প্রস্তাব দিতে চলেছে স্বরাষ্ট্র বিষয়ক সংসদীয় কমিটি। সূত্রের খবর, বিজেপি (BJP) সাংসদ ব্রিজ লালের নেতৃত্বাধীন ওই কমিটি পরকীয়া আইন ফেরানোর সুপারিশ করতে চলেছে। তবে নতুন করে যে বিধি আনার প্রস্তাব দেওয়া হচ্ছে সেটা হবে লিঙ্গ নিরপেক্ষ। শুধু তাই নয়, সম্মতিহীন যৌন সম্পর্ককেও শাস্তিযোগ্য অপরাধ হিসাবে গণ্য করার প্রস্তাব দিতে চলেছে ওই কমিটি। সেটাও হতে চলেছে লিঙ্গ নিরপেক্ষ। অর্থাৎ এই অপরাধের জন্য পুরুষ, মহিলা এবং ট্রান্সজেন্ডার সকলকেই শাস্তি পেতে হবে।

[আরও পডু়ন: রেশন দুর্নীতি মামলায় ইডির হাতে গ্রেপ্তার জ্যোতিপ্রিয় মল্লিক]

একই সঙ্গে নতুন প্রস্তাবে পরকীয়াকেও অপরাধ হিসাবে গণ্য করার প্রস্তাব দিতে পারে ওই সংসদীয় কমিটি। যদিও এ বিষয়ে সরকারিভাবে কেউ মুখ খোলেননি। সবটাই জল্পনার স্তরে। তাছাড়া এই কমিটি প্রস্তাব নিলেও সেই প্রস্তাব মানতে বাধ্য নয় স্বরাষ্ট্রমন্ত্রক (Home Ministry)। পুরো প্রস্তাবটিই ঐচ্ছিক।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement