shono
Advertisement

আইফোন কিনতে পারেন, সম্পত্তি করেই সমস্যা! বিতর্কের মধ্যেই মন্তব্য কাশ্মীরের উপরাজ্যপালের

আগামী এপ্রিল থেকে কাশ্মীরে চালু হচ্ছে নয়া কর কাঠামো।
Posted: 08:25 PM Feb 25, 2023Updated: 08:25 PM Feb 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৩৭০ ধারা বাতিলের ৩ বছর পর নতুন কর ব্যবস্থার ঘোষণা হয়েছে কাশ্মীরে (Jammu and Kashmir)। এবার থেকে ভূস্বর্গের শহরাঞ্চলের বাসিন্দাদের দিতে হবে সম্পত্তি কর (Property Tax)। গত বৃহস্পতিবার নয়া নিয়ম পাশ হয় কেন্দ্রশাসিত অঞ্চলটির উপরাজ্যপাল মনোজ সিনহা (Manoj Sinha) নেতৃত্বে। যদিও নতুন কর কাঠামোর বিরোধিতা শুরু করেছে কাশ্মীরের সবকটি রাজনৈতিক দল, নাগরিক সমাজ এবং বাণিজ্যিক সংগঠন। যাতে বিরক্ত মনোজ। উপত্যকার উপরাজ্যপাল মন্তব্য করলেন, মানুষের কাছে আইফোন কেনার পয়সা আছে কিন্তু কর দিতেই সমস্যা!

Advertisement

শুক্রবার প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনার অনুষ্ঠানে যোগ দেন কাশ্মীরের উপরাজ্যপাল মনোজ সিনহা। সেখানে তিনি জানান, কেন্দ্রশাসিত অঞ্চলটিতে সম্পত্তি শুল্ক গোটা দেশের মধ্যে সবচেয়ে কম ধার্য করা হয়েছে। এর পরেই তাঁর মন্তব্য, “লোকে আইফোন কিনছে, ইন্টারনেট ডাটার পিছনে খরচ করে ভিডিও গেমস খেলছে। অথচ যাঁরা কর দিতে পারেন তাঁরাও তা দিতে নারাজ!” আরও জানান, সম্পত্তি কর থেকে যে অর্থ আসবে, তা জনতার কল্যাণে তথা উন্নয়নে ব্যবহার করা হবে।

[আরও পড়ুন: ফের ছত্তিশগড়ে নাশকতা, মাওবাদীদের গুলিতে শহিদ ৩ জওয়ান]

বিজেপিকে বাদ দিয়ে কাশ্মীরের প্রায় সবকটি রাজনৈতিক দল সম্পত্তি শুল্কের বিরোধিতা করেছে। ফারুক আবদুল্লা, ওমর আবদুল্লা, গুলাম নবি আজাদ, মেহবুবা মুফতির মতো নেতাদের বক্তব্য, সম্পত্তি শুল্ক ‘জনবিরোধী’ সিদ্ধান্ত। যদিও কেন্দ্রের দাবি, ২০১৯ সালে ৩৭০ ধারা বাতিলের সুবাদে কাশ্মীর এখন শান্ত। আর সন্ত্রাসবাদীদের আখড়া নয় কাশ্মীর। আয়ও বাড়ছে কাশ্মীরবাসীর। সেকারণেই এই নতুন কর কাঠামো চালু করা হচ্ছে। যা পুরসভাগুলিকে স্বনির্ভর করবে। এর আগে ২০২০ সালেও সম্পত্তি কর চালুর চেষ্টা করেছিল কাশ্মীর প্রশাসন। কিন্তু সেবার জনরোষে পিছু হটতে হয় প্রশাসনকে।

জানা গিয়েছে, এবার থেকে কাশ্মীরের শহরাঞ্চলে বসতবাড়ির ক্ষেত্রে মোট করযোগ্য দামের ৫ শতাংশ সম্পত্তি কর (Property Tax) দিতে হবে। বসতবাড়ি নয় এমন জমির ক্ষেত্রে সেটা বেড়ে হবে ৬ শতাংশ। তবে ফাঁকা জমি বা পোড়ো জমির ক্ষেত্রে কর প্রযোজ্য হবে না। একই সঙ্গে কোনও ধর্মস্থান অর্থাৎ মন্দির, মসজিদ, গির্জা, শ্মশান, কবরস্থানের জন্য কোনওরকম কর দিতে হবে না। সরকারের দাবি, সম্পত্তি কর চালু হলে রোজগার বাড়বে স্থানীয় পুরসভাগুলির। ফলে উন্নয়নের কাজ সহজে হবে উপত্যকায়। এপ্রিল থেকে এই নতুন কর চালু হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement