Advertisement

সংস্কৃত শ্লোকে ‘গেম চেঞ্জার’রাফালেকে স্বাগত মোদির, চিন-পাকিস্তানকে কড়া বার্তা রাজনাথের

06:11 PM Jul 29, 2020 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুধু সাত হাজার কিলোমিটার পথই নয়, বহু বিতর্ক পেরিয়ে ভারতের মাটি ছুঁয়েছে ফ্রান্সের ‘বিউটি অ্যান্ড দ্য বিস্ট’ রাফালে যুদ্ধবিমান (Rafale Jet)। ভারতের বায়ুসেনার গোল্ডেন অ্যারো স্কোয়াড্রনের অন্তর্ভুক্তও হয়েছে পাঁচটি মাল্টিরোল ফাইটার এয়ারক্রাফ্ট। আর বহু প্রতিক্ষীত সেই পাঁচ যুদ্ধবিমান মাটি ছুঁতেই সোশ্যাল মিডিয়ায় প্রতিক্রিয়া প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi), প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh) ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও (Amit Shah)। তাঁদের টুইটারে একদিকে যেমন রাষ্ট্রের নিরাপত্তা সুনিশ্চিত করার কথা উঠে এসেছে। তেমনই থেকেছে পাকিস্তান-চিনকে প্রচ্ছন্ন হুঁশিয়ারিও। আবার বিরোধীদের বিতর্কেও জল ঢেলে দিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী।

Advertisement

দুপুর ৩.১৫ আম্বালা বায়ুসেনা ঘাঁটির মাটি স্পর্শ করে পাঁচটি রাফালে যুদ্ধবিমান (Rafale Jet)। তার কিছুক্ষণ পরেই একটি সংস্কৃত শ্লোক টুইট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সঙ্গে রাফালের আম্বালা বায়ুসেনা ঘাঁটিতে অবতরণের ভিডিও। সেই সংস্কৃত শ্লোকের বাংলা অর্থ করে দাঁড়ায়, “রাষ্ট্রের নিরাপত্তা সুনিশ্চিত করার থেকে বড় পুণ্য নেই। জাতীয় নিরাপত্তা মজবুত করার থেকে বড় উপাসনা কিছুই নেই। দেশের নিরাপত্তা সুনিশ্চিত করার চেয়ে বড় কাজ আর কিছুই হতে পারে না।” করোনা আবহে রাফালে আসা নিয়ে বিরোধীরা সরব হয়েছিলেন। এদিন মোদি পরোক্ষে তাঁদেরই জবাব দিলেন বলে মনে করছে ওয়াকিবহাল মহল। তবে রাখঢাক না করেই টুইটারে সরাসরি বিরোধীদের বিঁধেছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।

[আরও পড়ুন : রাফালের ধারেকাছে নেই চিনা যুদ্ধবিমান, মত প্রাক্তন বায়ুসেনা প্রধান ধানোয়ার]

টুইটার হ্যান্ডেলে রাজনাথ লেখেন, “ভিত্তিহীন বহু অভিযোগ উত্তর আগেই দেওয়া হয়েছে। বহুমুখী ভূমিকার এই যুদ্ধবিমানগুলি ভারতীয় বায়ুসেনাকে আরও শক্তিশালী করবে।” একইসঙ্গে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও রাফাল যুদ্ধবিমান প্রস্ততকারক ফরাসি সংস্থাকেও ধন্যবাদ জানান। একাধিক টুইটে রাজনাথ এই ফাইটার জেটগুলির ক্ষমতার বিস্তারিত বিবরণও তুলে ধরেন। শেষে নাম না করে পাকিস্তান ও চিনকেও হুঁশিয়ারিও দেন তিনি। ভারতের প্রতিরক্ষামন্ত্রীর কথায়, “যাঁরা ভারতের সার্ভভৌমত্ব বা দেশের জমি কেড়ে নেওযার চেষ্টা করছে তাঁদের এবার বায়ুসেনার ক্ষমতা সম্পর্কে সচেতন হওয়া প্রয়োজন।”

 

[আরও পড়ুন :প্রতীক্ষার অবসান, ভারতের মাটি ছুঁল রাফালে যুদ্ধবিমান]

টুইট করে প্রতিক্রিয়া জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও। তিনিও টুইটারে রাফালেকে গেম চেঞ্জার বলে উল্লেখ করেন। পাশাপাশি রাফালের বহুবিধ ক্ষমতার কথাও তুলে ধরেন। পরিশেষে তিনি লেখেন, “বিশ্বমানের এই অস্ত্র ভারতকে বিশ্বের দরবারে আরও শক্তিশালী করে তুলবে।”

The post সংস্কৃত শ্লোকে ‘গেম চেঞ্জার’ রাফালেকে স্বাগত মোদির, চিন-পাকিস্তানকে কড়া বার্তা রাজনাথের appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next