shono
Advertisement

জঙ্গিদের কাছে AI বড় হাতিয়ার, দেশের জন্য উদ্বেগের! আশঙ্কা প্রকাশ মোদির

AI-এর ব্যবহারে রাশ টানার পক্ষে সওয়াল প্রধানমন্ত্রীর।
Posted: 10:06 AM Dec 13, 2023Updated: 10:06 AM Dec 13, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিজ্ঞান যেমন মানবজীবনে আশীর্বাদ। তেমন অভিশাপও। প্রযুক্তির অগ্রগতির সঙ্গে প্রকট হচ্ছে মানবজীবনে এর প্রভাবও। এবার সে কথা শোনা গেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মুখেও। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অর্থাৎ কৃত্রিম বুদ্ধিমত্তার বাড়বাড়ন্ত যেমন দৈনন্দিন জীবনের মুশকিল আসান করছে, তেমনই তা দেশের নিরাপত্তার জন্য উদ্বিগ্নেরও। এমনটাই মত মোদির।

Advertisement

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে গ্লোবাল পার্টনারশিপ সামিটে বিশ্বজুড়ে নৈতিকভাবে এআই ব্যবহারের পক্ষে সওয়াল করেন মোদি (PM Modi)। তাঁর দাবি, একবিংশ শতাব্দীতে বিজ্ঞানের বড় প্রাপ্তি এআই। তবে একই সঙ্গে এই শতাব্দী ধ্বংসেরও বড় হাতিয়ার এই প্রযুক্তি।

[আরও পড়ুন: ফের রাজ্যে শুটআউট, বিয়েবাড়ি থেকে ফেরার পথে গুলিতে খুন তৃণমূল পঞ্চায়েত সদস্যের জামাই]

মোদির কথায়, “ডিপফেক, সাইবার নিরাপত্তা, ব্যক্তিগত ডেটা চুরি-সহ নানা বিষয় রুখে দেওয়াটা এখন বড় চ্যালেঞ্জ। এর সঙ্গে এবার যুক্ত হয়েছে এআই। যা জঙ্গিদের হাতে পড়লে তা দেশের নিরাপত্তার জন্য রীতিমতো উদ্বেগের হয়ে উঠছে। জঙ্গিগোষ্ঠীগুলি যদি এআই-কে হাতিয়ার হিসেবে ব্যবহার করে, তাহলে তা গোটা বিশ্বের নিরাপত্তার কাছেই ত্রাস হয়ে দাঁড়াবে। এমনটা যাতে না হয়, তা নিশ্চিত করতে আমাদের AI-এর অপব্যবহার বন্ধ করার জন্য নির্দিষ্ট পদক্ষেপ করতে হবে।”

সঠিক পরিকল্পনার মাধ্যমে এআইয়ের ব্যবহারে লাগাম টানতে হবে। যা নিয়ে G20 সামিটেও প্রস্তাব দেন প্রধানমন্ত্রী। তাঁর কথায়, যেভাবে নানা আন্তর্জাতিক ইস্যুতে নানা প্রোটোকল মেনে একটি সিদ্ধান্তে আসা হয় কিংবা চুক্তি করা হয়, এআইয়ের ক্ষেত্রেও সেভাবেই ভাবতে হবে। ভারত যে এ বিষয়ে পূর্ণ সহযোগিতা করবে, সে বার্তাও দেন মোদি। এই প্রযুক্তির ব্যবহারে যাতে বিজ্ঞানের দুনিয়ায় আরও উন্নতি ঘটানো যায়, তার জন্য ভারত শীঘ্রই AI মিশন শুরু করবে বলেও জানান তিনি।

[আরও পড়ুন: শবরীমালার ভিড়ে নিখোঁজ বাবা! খুদের হাউ হাউ কান্নায় চোখ ভিজছে নেটিজেনদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement