shono
Advertisement
PM Modi

মহাকাশে যেতে পারেন মোদি, বলছেন ইসরো প্রধান! 'আগে মণিপুরে যান', খোঁচা কংগ্রেসের

২০২৫ সালে চার মহাকাশচারীকে অন্তরীক্ষে পাঠাতে চলেছে ইসরো।
Published By: Biswadip DeyPosted: 08:04 PM Jul 04, 2024Updated: 08:04 PM Jul 04, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বহু প্রতীক্ষিত ‘গগনযান’ মিশনের (Gaganyaan Mission) দিকে তাকিয়ে গোটা দেশ। গত ফেব্রুয়ারিতে চার মহাকাশচারীর নাম প্রকাশ্যে এনেছে ইসরো (ISRO)। ২০২৫ সালে তাঁদের পাড়ি দেওয়ার কথা অন্তরীক্ষে। আর এই মিশনে শামিল হতে পারেন মোদিও! এমনটাই জানালেন ইসরোর চেয়ারম্যান এস সোমনাথ। আর এই বিষয়ে কংগ্রেস কটাক্ষ করেছে প্রধানমন্ত্রীকে। হাত শিবিরের দাবি, আগে মণিপুরে যান মোদি।

Advertisement

ঠিক কী বলেছেন ইসরো প্রধান? এক সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় তাঁকে বলতে শোনা যায়, ''গগনযান মিশনে মোদি মহাকাশে যেতেই পারেন। আমরা যখন পুরোপুরি নিশ্চিত হয়ে যাব যে এবার আমরা নিরাপদে মানুষদের অন্তরীক্ষে পাঠাতে পারি, কেবলমাত্র তখনই একজন রাষ্ট্রনেতাকে সেখানে পাঠানো যাবে। যদি আমরা সম্পূর্ণ আত্মবিশ্বাসের সঙ্গে একজন রাষ্ট্রপ্রধানকে মহাকাশে পাঠাতে পারি তাহলে আমরা গর্বিত অনুভব করব।''

[আরও পড়ুন: ইউক্রেন যুদ্ধের আবহে রাশিয়া সফরে প্রধানমন্ত্রী মোদি, যাবেন অস্ট্রিয়া সফরেও]

তাঁর এমন কথার পরে শুরু হয়েছে জল্পনা। এদিকে এই ইস্যুতে মোদিকে কটাক্ষ করেছে কংগ্রেস। হাত শিবিরের নেতা একটি এক্স হ্যান্ডলে তিনি লেখেন, 'মহাকাশে যাওয়ার আগে নন-বায়োলজিক্যাল প্রধানমন্ত্রী মণিপুরে যান।' প্রসঙ্গত, বুধবারই প্রধানমন্ত্রী মণিপুর প্রসঙ্গে মুখ খুলেছিলেন। রাজ্যসভায় তিনি দাবি করেন, মণিপুরে হিংসা কমতে শুরু করেছে। সরকার সবরকম চেষ্টা করছে সেখানে শান্তি ফিরিয়ে আনার। সেই সঙ্গেই তিনি দাবি করেন, বিরোধীরা এমন স্পর্শকাতর বিষয়টি নিয়ে রাজনীতি করছে। উল্লেখ্য, উত্তরপূর্বের রাজ্যে হিংসার আবহ তৈরি হওয়ার পরে সেখানে যাননি প্রধানমন্ত্রী (PM Modi)।

এদিকে পরের বছরই গগনযান মিশনে চার মহাকাশচারীকে অন্তরীক্ষে পাঠাতে চায় ইসরো। গত ফেব্রুয়ারিতেই জানানো হয়েছিল ওই অভিযানের চার নভোচরের নাম। তাঁরা হলেন গ্রুপ ক্যাপ্টেন প্রশান্ত বালাকৃষ্ণন নায়ার, গ্রুপ ক্যাপ্টেন অজিত কৃষ্ণন, গ্রুপ ক্যাপ্টেন অঙ্গদ প্রতাপ এবং উইং কমান্ডার শুভাংশু শুক্লা। রাশিয়ায় প্রশিক্ষণ সম্পূর্ণ হওয়ার পর তাঁদের নাম ঘোষণা করেন প্রধানমন্ত্রী। গগনযান মিশনের লক্ষ্য মহাকাশচারীদের পৃথিবীর নিম্ন কক্ষপথে নিয়ে যাওয়া। মিশন সফল হলে ভারতই হবে চতুর্থ দেশ যারা মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং চিনের পর সফল ভাবে নভোশ্চরদের মহাকাশে পাঠাতে সক্ষম হবে।

[আরও পড়ুন: ১০ জনপথে মুকেশ আম্বানি, হঠাৎ কেন সোনিয়ার বাড়িতে রিলায়েন্স কর্তা?

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • গত ফেব্রুয়ারিতে চার মহাকাশচারীর নাম প্রকাশ্যে এনেছে ইসরো। ২০২৫ সালে তাঁদের পাড়ি দেওয়ার কথা অন্তরীক্ষে।
  • আর এই মিশনে শামিল হতে পারেন মোদিও! এমনটাই জানালেন ইসরোর চেয়ারম্যান এস সোমনাথ।
  • আর এই বিষয়ে কংগ্রেস কটাক্ষ করেছে প্রধানমন্ত্রীকে। হাত শিবিরের দাবি, আগে মণিপুরে যান মোদি।
Advertisement