shono
Advertisement
PM Modi

ব্রিকস সম্মেলনে যোগ দিতে রাশিয়ায় রওনা মোদির, বৈঠক হবে জিনপিংয়ের সঙ্গে?

তিন মাসের মধ্যে দ্বিতীয়বার রুশ সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবছর ১৬তম ব্রিকস সামিটের আয়োজক দেশ রাশিয়া। ২২ থেকে ২৩ অক্টোবর কাজানে হবে এই সম্মেলন।
Published By: Anwesha AdhikaryPosted: 09:07 AM Oct 22, 2024Updated: 09:12 AM Oct 22, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাশিয়ায় রওনা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ব্রিকস সম্মেলনে যোগ দিতে সেদেশে যাচ্ছেন তিনি। মঙ্গলবার থেকেই রাশিয়ার কাজানে শুরু হবে পাঁচ দেশের এই জোটের শীর্ষ সম্মেলন। সূত্রের খবর, সামিট চলাকালীনই চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকে বসতে পারেন মোদি। যাত্রা শুরুর আগে প্রধানমন্ত্রী বলেন, ভারত-রাশিয়ার 'বন্ধুত্ব' আরও শক্তিশালী করবে এই সফর।

Advertisement

মঙ্গলবার থেকে শুরু করে দুদিন কাজানে চলবে ব্রিকস সামিট। সেখানে গিয়ে রুশ প্রেসিডন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে বসবেন মোদি। দ্বিপাক্ষিক বৈঠক হতে পারে জিনপিংয়ের সঙ্গেও। সফর শুরুর আগে প্রধানমন্ত্রী বলেন, "গত জুলাই মাসে আমি রাশিয়ায় গিয়ে শীর্ষ স্তরের বৈঠক করেছিলাম। এখন সেই সুসম্পর্ককেই আরও মজবুত করবে। সেই সঙ্গেই ব্রিকসের অন্যান্য দেশের রাষ্ট্রপ্রধানদের সঙ্গেও সাক্ষাৎ করব।"

ভারত, চিন, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা ও রাশিয়াকে নিয়ে তৈরি হয়েছে ব্রিকস গোষ্ঠী। প্রত্যেক বছর ঘুরিয়ে ফিরিয়ে কোনও না কোনও সদস্য দেশ ব্রিকস সম্মেলনের আয়োজন করে। গত বছরের আগস্ট মাসে এই সামিটের আসর বসেছিল দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে। এবছর ১৬তম ব্রিকস সামিটের আয়োজক দেশ রাশিয়া। ২২ থেকে ২৩ অক্টোবর কাজানে হবে এই সম্মেলন। প্রসঙ্গত, গত বছর ভারচুয়ালি ব্রিকসে অংশ নিয়েছিলেন পুতিন।

তবে এবছর ব্রিকস সামিটে বিশেষ নজর থাকবে বিশ্বের নানা স্থানে যুদ্ধ পরিস্থিতির উপর। মনে করা হচ্ছে, চলমান যুদ্ধ নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করতে পারেন মোদি-পুতিন। আন্তর্জাতিক এই সম্মেলনেও উঠতে পারে রাশিয়া-ইউক্রেনের রক্তক্ষয়ী সংঘাতের প্রসঙ্গ। ফলে মোদির সফর ও ব্রিকস সামিটের উপর তীক্ষ্ণ নজর রাখছে ইউক্রেনও। এছাড়াও আলোচনা হতে পারে মধ্যপ্রাচ্যের সংঘাতপূর্ণ পরিস্থিতি নিয়ে। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মঙ্গলবার থেকে শুরু করে দুদিন কাজানে চলবে ব্রিকস সামিট। সেখানে গিয়ে রুশ প্রেসিডন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে বসবেন মোদি।
  • ভারত, চিন, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা ও রাশিয়াকে নিয়ে তৈরি হয়েছে ব্রিকস গোষ্ঠী।
  • এবছর ব্রিকস সামিটে বিশেষ নজর থাকবে বিশ্বের নানা স্থানে যুদ্ধ পরিস্থিতির উপর।
Advertisement