shono
Advertisement

‘গরিব ও মধ্যবিত্তদের স্বপ্নপূরণের বাজেট’, নির্মলা সীতারমণকে অভিনন্দন প্রধানমন্ত্রী মোদির

এবারের বাজেটকে 'ঐতিহাসিক' বলে উল্লেখ করলেন মোদি।
Posted: 03:24 PM Feb 01, 2023Updated: 03:24 PM Feb 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সামনের বছর লোকসভা নির্বাচন। সেদিকে তাকিয়েই এবারের বাজেটের দিকে নজর ছিল সকলের। এই আবহেই বুধবার সকালে চলতি আর্থিক বছরের বাজেট (Union Budget 2023) পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)। এবারের বাজেটকে ‘ঐতিহাসিক’ বলে উল্লেখ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। জানালেন, ”এই বাজেট দরিদ্র, গ্রামবাসী, কৃষক ও মধ্যবিত্তের স্বপ্নকে পূরণ করবে।”

Advertisement

এদিন অর্থমন্ত্রী বাজেট পেশ করার পর জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী। তাঁকে বলতে শোনা যায়, ”নির্মলাজি ও তাঁর দলকে ঐতিহাসিক বাজেট পেশের শুভেচ্ছা জানাচ্ছি। দেশের কয়েক কোটি বিশ্বকর্মা এই দেশকে নির্মাণ করে চলেছেন। এই সব বিশ্বকর্মার সৃজন ও পরিশ্রমকেই গুরুত্ব দেওয়া হয়েছে এই বাজেটে।”
সেই সঙ্গে মোদি বলেন, মহিলা স্বনির্ভর গ্রুপ যা ভারতে নিজেদের অনেক বড় জায়গা করে নিয়েছে। সেদিকে লক্ষ রেখেও বিশেষ প্রকল্প আনা হয়েছে। এই প্রসঙ্গে ‘মহিলা সম্মান সঞ্চয় প্রকল্পে’র কথা বলেন তিনি।

[আরও পড়ুন: কেন্দ্রীয় বাজেটে কোন জিনিসের দাম বাড়ল, সস্তায় কী মিলবে? দেখে নিন এক নজরে]

পাশাপাশি প্রধানমন্ত্রী জানান, ডিজিটালকে কৃষিক্ষেত্রের সঙ্গে এক করার বিষয়েই এবারের বাজেটে লক্ষ রাখা হয়েছে। এপ্রসঙ্গে তিনি উল্লেখ করেন ‘শ্রী অন্ন প্রকল্পে’র কথা। এছাড়া প্রযুক্তিক্ষেত্রে বিনিয়োগ বেড়েছে। একথা জানিয়ে মোদির আশ্বাস, এর ফলে দেশে চাকরির ক্ষেত্রে নতুন নতুন দিক খুলে যাবে। তবে প্রধানমন্ত্রী এবারের বাজেটের এমন ভূয়সী প্রশংসা করলেও বিরোধীরা কিন্তু সমালোচনা করেছেন। তৃণমূলনেত্রী ও বাংলার মুখ্য মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এদিন বাজেট প্রসঙ্গে কেন্দ্রকে আক্রমণ করেন বলেছেন, ”১০০ দিনের কাজের বরাদ্দ প্রচুর কমিয়েছে কেন্দ্র, সম্পূর্ণ সুবিধাবাদী বাজেট।” একই সুর অন্য বিরোধী নেতানেত্রীর গলাতেও।

উল্লেখ্য, এবারের বাজেটে আয়কর ছাড়ের ঊর্ধ্বসীমা ৫ লক্ষ থেকে বেড়ে হল ৭ লক্ষ। আয়করের হারও বদলাল। বাজেট ঘিরে বিনিয়োগকারীদের প্রত্যাশার পারদ চড়ছিল। সেই ট্রেন্ড বজায় রেখে বাজেট পেশের পর ঊর্ধ্বমুখী শেয়ার বাজার।

[আরও পড়ুন: আদানির সঙ্গে ডুবছে ভারতও, বৃহত্তম অর্থনীতির ক্রমতালিকায় পতন দেশের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement