বিনামূল্যে তাজমহল দর্শনের সুযোগ পেয়ে হাজার হাজার মানুষের ভিড়, সামাল দিতে লাঠিচার্জ পুলিশের

01:00 PM Aug 14, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে দেশ জুড়ে চলছে ‘আজাদি কা অমৃত মহোৎসব’ (Azadi Ka Amrit Mahotsab)। সেই কারণেই দেশের সমস্ত ঐতিহাসিক স্থাপত্য এবং স্মৃতিসৌধ বিনামূল্যে দেখার সুযোগ করে দেওয়া হয়েছিল কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। তার মধ্যে অন্যতম হল তাজমহল। কিন্তু বিনামূল্যে প্রবেশাধিকারের ঘোষণা হতেই বিপত্তি। প্রচুর মানুষ ভিড় নিয়ন্ত্রণ করতে লাঠিচার্জ করতে হয় পুলিশকে। জানা গিয়েছে, আপাতত তাজমহলের (Tajmahal) মূল স্মৃতিসৌধ বন্ধ থাকবে।

Advertisement

সপ্তাহান্তের শেষেই শনিবার তাজমহল দেখতে ব্যাপক ভিড় জমে যায়। অনুমানের তুলনায় দর্শনার্থী সংখ্যা অনেক বেশি হওয়ায় দিশেহারা হয়ে পড়ে পুলিশও। প্রচণ্ড ভিড়ের মধ্যে আটকে পড়ে মহিলা এবং শিশুরা। শেষ পর্যন্ত লাঠি হাতে পরিস্থিতি সামাল দিতে আসরে নামে পুলিশ। দর্শনার্থীদের উপরে একাধিকবার লাঠিচার্জ করা হয়েছে বলে জানা গিয়েছে। তাজমহলে ঢুকতে না পেরে পর্যটকরা লাল কেল্লাতে ভিড় জমিয়েছেন। সেখানেও পরিস্থিতি সামাল দিতে প্রায় এক ঘণ্টা দর্শকদের প্রবেশ বন্ধ রাখা হয়েছিল।

[আরও পড়ুন: উত্তরপ্রদেশে কসাইখানা বন্ধে কাজ হারাচ্ছে ‘মুসলিম ভাই’রা, যোগীকে বোমা মেরে হত্যার হুমকি]

আগ্রা এলাকার এক আধিকারিক রাজকুমার প্যাটেল জানিয়েছেন,প্রচুর সংখ্যক পর্যটক আসার ফলে তাজমহলের নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে। অনেকেই ব্যারিকেড টপকে নিষিদ্ধ স্থানগুলিতে ঢুকে পড়ছেন। সেই কারণেই বাধ্য হয়ে তাজমহলের মূল সৌধ বন্ধ করে দিতে হয়। তবে আধিকারিকদের অনুমান, বৃষ্টির কারণে রবিবার এবং সোমবার দর্শক সংখ্যা কিছুটা কমতে পারে। তাও সারাদিনে সত্তর হাজার পর্যটক আসবেন ধরে নিয়ে প্রস্তুতি শুরু করেছেন আধিকারিকরা।

Advertising
Advertising

কিছুদিন আগেই কেন্দ্রীয় সরকারের তরফে ঘোষণা করা হয়েছিল, গোটা দেশে ছড়িয়ে থাকা স্মৃতিসৌধে সমস্ত পর্যটক এবং দর্শনার্থীরার বিনামূল্যে প্রবেশ করতে পারবেন। এই সুযোগ পাওয়া যাবে ৫ থেকে ১৫ আগস্ট পর্যন্ত। আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার অধীনে থাকা মোট সাড়ে তিন হাজার স্থান দর্শনে মিলবে এই সুযোগ। সেই সুযোগের সদ্ব্যবহার করতেই গত বৃহস্পতিবার প্রায় পঁচাত্তর হাজার মানুষ তাজমহল দেখতে ভিড় জমিয়েছিলেন। শুক্রবারও সেই ছবি বদলায়নি। কিন্তু সপ্তাহান্তের ছুটি শুরু হতেই দর্শকদের ভিড়ে রাশ টানা যায়নি। আপাতত ১৫ আগস্ট পর্যন্ত বন্ধ রাখা হবে তাজমহলের মূল সৌধ।

[আরও পড়ুন:৫ হাজার টাকা থেকে ৪৩ হাজার কোটি! শেয়ার বাজারে ঝুনঝুনওয়ালার উড়ান যেন রূপকথা]

 

Advertisement
Next