shono
Advertisement
Unemployment Rate

বেড়েছে কর্মসংস্থান, 'আচ্ছে দিন' ভারতে, বলছে পরিসংখ্যান

Published By: Biswadip DeyPosted: 05:53 PM Apr 25, 2024Updated: 12:06 AM Apr 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে বেকারত্ব ইস্যু নিয়ে মুখ বন্ধ রেখে অন্যদিকে সকলের নজর ঘোরাতে চান মোদি (PM Modi)। এমনই অভিযোগ সম্প্রতি করতে দেখা গিয়েছে কংগ্রেসকে। কিন্তু এই পরিস্থিতিতেই যে পরিসংখ্যান সামনে আসছে তা অন্য ছবি তুলে ধরছে। সংবাদ সংস্থা এএনআই বিভিন্ন সরকারি সংস্থার তথ্যকে বিশ্লেষণ করে জানাচ্ছে, দেশে বেড়েছে কর্মসংস্থান। কমেছে বেকারত্বের হার।

Advertisement

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের দাবি, ২০২২-২৩ সালে গ্রামাঞ্চলে বেকারত্বের হার (Unemployment rate ) কমে ২.৪ শতাংশে পৌঁছেছে। শহরেও বেকারত্বের হার কমে ৫.৪ শতাংশে পৌঁছেছে। পাশাপাশি মহিলা ও যুবা সম্প্রদায়ের মধ্যেও উপার্জনের হার বৃদ্ধি পেয়েছে। সব মিলিয়ে পরিসংখ্যান জুড়ে আশার আলো।

[আরও পড়ুন: মহিলা অসন্তোষের অভিযোগে প্রচারে যেতে ‘বাধা’! কল্যাণ-কাণ্ড নিয়ে মুখ খুললেন কাঞ্চন]

প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, পাঁচটি সরকারি সংস্থার পরিসংখ্যান বিশ্লেষণ করে এই তথ্য মিলেছে। দেখা গিয়েছে, গত কয়েক বছর ধরেই দেশে কর্মসংস্থান বাড়ছে। আরবিআই, ইপিএফও, ন্যাশনাল কেরিয়ার সার্ভিসেস, পিরিয়ডিক লেবার ফোর্স সার্ভে এবং কেন্দ্রের বিভিন্ন চাকরি সংক্রান্ত প্রকল্পের তথ্য থেকে এমনই ছবি উঠে আসছে।

২০১৭-১৮ সালে গ্রামীণ অঞ্চলে বেকারত্বের হার ছিল ৫.৩ শতাংশ। তা গত অর্থবর্ষে কমে ২.৪ শতাংশে নেমে এসেছে। আবার একই ভাবে শহরাঞ্চলে তা ৭.৭ শতাংশ থেকে কমে ৫.৪ শতাংশে নেমেছে। মহিলাদের মধ্যে বেকারত্বের হার ২০১৭-১৮ সালের ৫.৬ শতাংশ থেকে কমে নেমেছে ২.৯ শতাংশে। একই ভাবে যুব সম্প্রদায়ের মধ্যে বেকারত্ব ১৭.৮ শতাংশ থেকে কমে ১০ শতাংশে পৌঁছেছে।

[আরও পড়ুন: ইভিএম-ভিভিপ্যাট ১০০ শতাংশ মিলিয়ে দেখার দাবি, কমিশনের থেকে ব্যাখ্যা চাইল সুপ্রিম কোর্ট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement