shono
Advertisement

‘অল ইন্ডিয়া রেডিও’র পরিবর্তে ব্যবহৃত হবে রবীন্দ্রনাথের ‘আকাশবাণী’, ঘোষণা প্রসার ভারতীর

শেষ হল ৯০ বছরের পুরনো প্রথা।
Posted: 06:10 PM May 04, 2023Updated: 06:10 PM May 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘ নব্বই বছরের প্রথার অবসান ঘটল বুধবার। সরকারিভাবে জানিয়ে দেওয়া হল, রেডিওর অনুষ্ঠানে আর ব্যবহার করা যাবে না ‘অল ইন্ডিয়া রেডিও’ (All India Radio) কথাটি। যেকোনোও ভাষাতেই অনুষ্ঠান সম্প্রচার হোক না কেন, আকাশবাণী (Akashvani) শব্দটি ব্যবহার করতে হবে, এমনই নির্দেশিকা জারি করা হয়েছে। ব্রিটিশ সাম্রাজ্যের বোঝা ঝেড়ে ফেলতেই এহেন সিদ্ধান্ত, জানিয়েছে প্রসার ভারতী (Prasar Bharati)।

Advertisement

বুধবার সরকারি মিডিয়ার তরফে জানানো হয়, আগামী দিনে অনুষ্ঠান সম্প্রচারের সময়ে প্রথামাফিক ‘অল ইন্ডিয়া রেডিও’ শব্দটি আর ব্যবহার করা যাবে না। এতদিন ধরে অনুষ্ঠান শুরুর আগে ঘোষণা করার সময়ে ইংরাজি শব্দবন্ধ ব্যবহার করা হত। তার পরিবর্তে সমস্ত ভাষার অনুষ্ঠানেই এবার থেকে ‘আকাশবাণী’ কথাটি ব্যবহার করতে হবে। 

[আরও পড়ুন: একমাসের মধ্যে ফের এনকাউন্টার উত্তরপ্রদেশে, মৃত কুখ্যাত গ্যাংস্টার অনিল দুজানা]

কেন এমন পরিবর্তন? প্রসার ভারতীর তরফে বলা হয়েছে, ব্রিটিশ আমলে চালু করা এই প্রথার সঙ্গে সাম্রাজ্যবাদের স্মৃতি জড়িয়ে আছে। সেই জন্যই ইংরাজি ভাষা সরিয়ে আকাশবাণী কথাটি ব্যবহার করা হবে। প্রসঙ্গত, আকাশবাণী নামটি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর প্রথমবার ব্যবহার করেছিলেন। যদিও নয়া ঘোষণার পর মিশ্র প্রতিক্রিয়া দেখা গিয়েছে রেডিওর কর্মী ও শ্রোতাদের মধ্যে।

ইতিমধ্যেই এই আচরণকে হিন্দি আগ্রাসন হিসাবে তুলে ধরেছেন তামিল নেতা এস রামাদোস। তিনি বলেন, অল ইন্ডিয়া রেডিও সমস্ত সম্প্রচারের উপর জোর করে হিন্দি ভাষা চাপিয়ে দেওয়া হচ্ছে। তামিলনাড়ুতে যখন রেডিও সম্প্রচার হবে, তাহলে তামিল ভাষা ব্যবহার করা উচিত। জাতীয় রেডিও হলেও অনুষ্ঠানগুলি নানা রাজ্যে নানারকম হয়। তাহলে আকাশবাণীর পরিবর্তে অন্য কোনও তামিল নাম রাখা হবে না কেন?”

[আরও পড়ুন: মধ্যবিত্তের জন্য স্বস্তির খবর, অনেকটা কমল একাধিক ব্র্যান্ডের ভোজ্য তেলের দাম]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement