shono
Advertisement

বড়োভূমে ফিরছে শান্তি, অসম সফরের তোড়জোড় ‘আশ্বস্ত’মোদির

বড়ো জনগোষ্ঠীর প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসবেন মোদি-শাহ। The post বড়োভূমে ফিরছে শান্তি, অসম সফরের তোড়জোড় ‘আশ্বস্ত’ মোদির appeared first on Sangbad Pratidin.
Posted: 03:58 PM Feb 03, 2020Updated: 03:58 PM Feb 03, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঐতিহাসিক ‘বড়ো চুক্তি’র পরই অসম সফরের প্রস্তুতি শুরু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফেব্রুয়ারি মাসের ৭ তারিখ ‘বড়োল্যান্ড টেরিটোরিয়াল রিজিওন’ বা BTR যাবেন তিনি। প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে থাকছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও।

Advertisement

জানা গিয়েছে, বড়ো জনগোষ্ঠীর প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসবেন মোদি ও শাহ। প্রস্তাবিত BTR -এর উন্নয়ন ও এলাকায় শান্তি ফেরাতে সন্ত্রাসবাদ-সহ একাধিক বিষয়ে আলোচনা হবে ওই বৈঠকে। তাৎপর্যপূর্ণভাবে, গত বছরের ডিসেম্বর মাস থেকে দু’বার পরিকল্পনা সেরেও অসম সফর বাতিল করেছিলেন প্রধানমন্ত্রী। উত্তরপূর্বের রাজ্যটিতে সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে চলা তীব্র বিক্ষোভের জেরেই এর আগে সফর বাতিল করেছিলেন নমো বলে জানা গিয়েছিল। যদিও সেবার নির্দিষ্ট কারণ নিয়ে মুখ খোলেনি প্রধানমন্ত্রীর দপ্তর।

বিশ্লেষকদের মতে, ‘বড়ো চুক্তি’ স্বাক্ষরিত হওয়ায় শান্তি ফিরেছে অসমে। অস্ত্র ছেড়ে আলোচনার টেবিলে বসেছে উগ্রপন্থী সংগঠন ‘ন্যাশনাল ডেমোক্র্যাটিক ফ্রন্ট অফ বোড়োল্যান্ড’ বা NDFB। এর ফলে কিছুটা হারানো জমি ফিরে পেয়েছেন নমো। একইসঙ্গে ষষ্ঠ তফসিলভুক্ত হওয়ায় নাগরিকত্ব আইনের আওতায় আসছে না BTR। শান্তি চুক্তি স্বাক্ষরিত হওয়ায় খুশি বড়ো সম্প্রদায়ের মানুষজন। তাই প্রধানমন্ত্রীর সফর নিয়ে আশান্বিত রাজ্যের শাসকদল। তবে BTR-এ অ-বড়ো মানুষের সংখ্যা অনেক। ফলে সেখানেও CAA নিয়ে বিক্ষোভ মুখে পড়তে হতে পারে মোদিকে।

উল্লেখ্য, গত ২৭ জানুয়ারি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের উপস্থিতিতে বোড়ো সংগঠন এনডিএফবি এবং অল বোড়ো স্টুডেন্টস ইউনিয়নের সঙ্গে শান্তিচুক্তি স্বাক্ষরিত করে কেন্দ্র ও অসম সরকার। বড়ো জনগোষ্ঠীর উন্নয়নের জন্য একাধিক শিক্ষা, চিকিৎসা, কারিগরী প্রতিষ্ঠান স্থাপন করা হবে বলেও জানিয়েছে কেন্দ্র।  পাশাপাশি, অসমের আরও এক জঙ্গি সংগঠন উলফা (স্বাধীন)-এর সঙ্গেও শান্তিবার্তার আশা দেখা গিয়েছে। আগামী এপ্রিল মাসের মধ্যেই এই শান্তি প্রক্রিয়া শুরু হতে পারে বলে জল্পনা।    

[আরও পড়ুন: নজিরবিহীন! লোকসভায় কংগ্রেস সাংসদদের গলায় কানহাইয়ার ‘আজাদি’ স্লোগান]                     

The post বড়োভূমে ফিরছে শান্তি, অসম সফরের তোড়জোড় ‘আশ্বস্ত’ মোদির appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement