shono
Advertisement

২৮ ফেব্রুয়ারি জাতীয় বিজ্ঞান দিবস, বেঙ্গালুরুর রামন রিসার্চ ইনস্টিটিউটে বিরাট আয়োজন

কেন ২৮ ফেব্রুয়ারি জাতীয় বিজ্ঞান দিবস পালিত হয়?
Posted: 08:19 PM Feb 21, 2024Updated: 08:20 PM Feb 21, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চাকা থেকে বিমান, ছুঁচ থেকে রোবট, হ্যারিকেন থেকে কম্পিউটার…। ইন্টারনেট আর এআইয়ের যুগে মানব জীবনে বিজ্ঞানের ছোট-বড় অবদান কল্পনা করাও কঠিন হয়ে দাঁড়িয়েছে। যেহেতু গত কয়েকশো বছরে লৌকিক জীবনের সঙ্গে আষ্টেপৃষ্ঠে জরিয়ে পড়েছে কোটি কোটি আবিষ্কার। বৈজ্ঞানিক সাফল্যে পিছিয়ে নেই ভারতীয় বিজ্ঞানীরাও। সাম্প্রতিককালে ইসরোর চাঁদে অভিযান সেই কথাই প্রমাণ করে। প্রতি বছর ২৮ ফেব্রুয়ারি জাতীয় বিজ্ঞান দিবস (National Science Day) পালন করে ভারত। সেই সূত্রে ওই দিন রামন রিসার্চ ইনস্টিটিউটে (Raman Research Institute) পালিত হবে বিশেষ অনুষ্ঠান।

Advertisement

উল্লেখ্য, ২৮ ফেব্রুয়ারি জাতীয় বিজ্ঞান দিবস পালনের অন্যতম কারণ মহান বিজ্ঞানী চন্দ্রশেখর ভেঙ্কটরামন (Chandrashekhar Venkat Ramen)। তিনি বর্ণালীবিদ্যায় বিরল আবিষ্কার করেছিলেন। যাকে আমরা জানি ‘রমন এফেক্ট’ (Raman effect) বলে। এর জন্যই নোবেল পুরস্কার পেয়েছিলেন তিনি। এই আবিষ্কারকে উৎসাহিত করার জন্য প্রতি বছর ২৮ ফেব্রুয়ারি জাতীয় বিজ্ঞান দিবস (National Science Day) পালন করে ভারত।

 

[আরও পড়ুন: জন্মেই রেকর্ড বিরাটপুত্রের! ‘বাবার নজির ভাঙবে অকায়’, আশা পাকিস্তানি ক্রিকেটপ্রেমীদের]

জাতীয় বিজ্ঞান দিবসে বিজ্ঞানের পড়ুয়াদের উৎসাহ দেয় বেঙ্গালুরুর আরআরআই (RRI)। চলতি বছরে অনুষ্ঠানে অংশ নেবে হাজারের বেশি ছাত্র-ছাত্রী। বিজ্ঞান সংস্থার আয়োজনে অংশ নেবে সরকারি এবং বেসরকারি স্কুলের পড়ুয়ারা। রামন রিসার্চ ইনস্টিটিউটের তরফে জানানো হয়েছে, ইনস্টিটিউটের ছাত্র এবং কর্মীরা অসংখ্য বৈজ্ঞানিক পরীক্ষা, মডেল, হাতে-কলমে বৈজ্ঞানিক কার্যক্রম এবং প্রদর্শনীর আয়োজন করছেন। ওই দিন যা প্রত্যক্ষ করতে পারবেন সাধারণ দর্শনার্থীরাও। কর্তৃপক্ষ আরও জানিয়েছে, ২৮ ফেব্রুয়ারি রামন মিউজিয়ামও ঘুরে দেখতে পারবেন দর্শনার্থীরা। জাদুঘর খোলা থাকবে সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৪টে অবধি।

 

[আরও পড়ুন: সদ্যোজাত ছেলেকে ছেড়ে লন্ডনের রাস্তায় বিরাট! ছবি ঘিরে হইচই]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement