Advertisement

‘‌পাগড়ি পরে বিপক্ষের নেতারাই স্লোগান দিচ্ছেন’‌, কৃষক বিক্ষোভ নিয়ে বিতর্কিত মন্তব্য রবি কিষেণের

06:53 PM Dec 24, 2020 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ বিতর্কিত কৃষি আইনের প্রতিবাদে আরও জোরদার হচ্ছে আন্দোলন। গোটা দেশ কৃষকদের পাশে থাকার বার্তা দিয়েছে। তবে তারই মধ্যে বাড়ছে বিতর্কও। এবার এই আন্দোলন নিয়ে বিতর্কিত মন্তব্য করার অভিযোগ উঠল অভিনেতা তথা বিজেপি সাংসদ রবি কিষেনের (Ravi Kishan) বিরুদ্ধে। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি, বৃহস্পতিবার একটি অনুষ্ঠানে যোগ দিয়ে কৃষক আন্দোলনে (Farmers’ Protest) অংশগ্রহণকারীদের ‘ভুয়ো’ অ্যাখা দিলেন তিনি। তাঁর মতে, যাঁরা আন্দোলন করছেন, তাঁরা নাকি কেউই কৃষক নন। শিখদের মতো পাগড়ি পরে আন্দোলনে বসেছেন বিরোধীরাই। আর তাঁর এই বক্তব্য সামনে আসতেই ফের নিন্দার ঝড় উঠেছে।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

ওই সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, এদিন একটি অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন BJP সাংসদ। সেখানেই তাঁকে কৃষক আন্দোলনের প্রসঙ্গে প্রশ্ন করেন সাংবাদিকরা। তার জবাবেই বিতর্ক উসকে দেন রবি কিষেণ। তিনি বলেন, ‘‌‘‌দিল্লি সীমানায় যে ভিড় রয়েছে, তাতে কিন্তু কৃষক ছাড়াও অন্য লোকেরাও রয়েছে। বিপক্ষের কর্মীরা পাগড়ি এবং সাফা পরে ওই ভিড়ে বসে রয়েছে। বিপক্ষের অনেক নেতাই মুখ লুকিয়ে ওখানে বসে স্লোগান দিয়ে চলেছে। সবাই ভুয়ো। মোদিজির দরজা কিন্তু সবসময় খোলা। আসুন, কথা বলুন। মোদিজি কখনওই কৃষকদের খারাপ চাইবেন না।’‌’

[আরও পড়ুন:‌ করোনার নতুন স্ট্রেন অন্ধ্রপ্রদেশের মহিলার শরীরে! আক্রান্ত অবস্থায় ট্রেনে ওঠায় তীব্র আতঙ্ক]

এরপরই কৃষি আইনের সমর্থনে মুখ খোলেন বিজেপির তারকা সাংসদ। তাঁর কথায়, ‘‌‘এই আইন কৃষকদের পক্ষে। কংগ্রেসের সময়েই দেশে সবচেয়ে বেশি কৃষক আত্মহত্যা করেছে। মোদিজি কৃষকদের অ্যাকাউন্টে টাকা পাঠিয়েছেন, তাঁদের ঋণের ব্যবস্থা করে দিয়েছেন, MSP দেড়গুণ বাড়িয়েছেন। চাষিরা এখন মুক্ত। তাঁরা নিজেদের ফসল যাঁকে খুশি বিক্রি করতে পারেন। কৃষকদের সঙ্গে কোনও অন্যায় হয়নি।‌’‌’‌‌ তাঁর এই ধরনের বক্তব্য সামনে আসার পরই দেশজুড়েই তীব্র বিতর্ক দেখা দিয়েছে। অনেকেই সমালোচনাও করেছেন।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন:‌ হাসপাতালে চিকিৎসক না থাকায় শৌচাগারেই সন্তানের জন্ম দিলেন মা, তবুও হল না শেষরক্ষা]

এদিকে, বিজেপি সাংসদ যখন কৃষকদেরই ভুয়ো বলছেন, তখন কেন্দ্রের তরফ থেকে আবারও একদফা চিঠি দেওয়া হল আন্দোলনকারীদের। সংযুক্ত কিষাণ মোর্চাকে কেন্দ্রের পাঠানো চিঠিতে বলা হয়েছে, নয়া কৃষি আইন নিয়ে কৃষকদের সঙ্গে ফের আলোচনায় বসতে চায় সরকার। তাঁদের কথা অবশ্যই শোনা হবে। তবে বিতর্কিত কৃষি আইন প্রত্যাহার করা হবে কি না তা সেই চিঠিতে উল্লেখ করা হয়নি।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next