Advertisement

নয়া উপগ্রহের মাধ্যমে মহাকাশে মোদির ছবি এবং ভগবত গীতা পাঠাচ্ছে ISRO

09:48 PM Feb 15, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী ২৮ ফেব্রুয়ারি মহাকাশে PSLV-র সাহায্যে সতীশ ধাওয়ান স্যাটেলাইট বা SD-SAT উপগ্রহ পাঠাচ্ছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ISRO। শ্রীহরিকোটা থেকে উৎক্ষেপণ করা হবে সেটি। আর ওই উপগ্রহেই থাকতে চলেছে ভগবত গীতা (Bhagavad Gita), প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi) ছবি এবং ২৫ হাজার জনের নাম।

Advertisement

জানা গিয়েছে, SD-SAT উপগ্রহটির নাম ভারতীয় মহাকাশ গবেষণার অন্যতম পথিকৃত সতীশ ধাওয়ানের (Satish Dhawan) নামে রাখা হয়েছে। এর তিনটি সায়েন্টিফিক পে-লোডস তিনটি কাজ করবে। একটি মহাকাশে তেজস্ক্রিয়তার উপর গবেষণা চালাবে। দ্বিতীয়টি ম্যাগনেটোস্ফিয়ার গবেষণায় এবং তৃতীয়টি লো-পাওয়ার ওয়াইড-এরিয়া কমিউনিকেশন নেটওয়ার্কের তৈরিতে কাজ করবে। ‘স্পেসকিডজ ইন্ডিয়া’ (SpaceKidz India) নামে একটি সংস্থা ভারতীয় পড়ুয়াদের সাহায্যে এই উপগ্রহটি তৈরি করেছে।

[আরও পড়ুন: ‘বুরহান-কাসভের বয়সও ছিল ২১,’ পরিবেশকর্মী দিশার গ্রেপ্তারিতে BJP সাংসদের মন্তব্যে বিতর্ক]

কিন্তু মোদির ছবি কিংবা ভগবত গীতা কেন পাঠানো হচ্ছে? বিশ্বের বহু দেশই নিজেদের মহাকাশযানে বাইবেল (Bible) রাখে। আর তাই ইসরোর পক্ষ থেকেও এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি যেহেতু পুরোটাই ‘আত্মনির্ভর মিশন’-এ তৈরি, তাই তাঁর ছবি ওই মহাকাশযানে থাকছে। এছাড়া একদম নিচে ইসরোর চেয়ারপার্সন ডঃ কে শিবান এবং বিজ্ঞান সচিব ডঃ আর উমামহেশ্বরণের নামও যুক্ত করা হয়েছে।

এখানেই শেষ নয়, মহাকাশযানে ২৫ হাজার মানুষের নামও থাকছে। এই প্রসঙ্গে এক সাক্ষাৎকারে ডঃ শ্রীমাথি কিষান জানান, “এই মিশনটির ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার পরই আমরা নাম চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করি। সাধারণ মানুষও যাতে তাঁদের নাম মহাকাশে পাঠাতে পারেন, সেজন্য ওই বিজ্ঞপ্তি দেওয়া হয়। এরপরই এক সপ্তাহের মধ্যে জমা পড়ে ২৫ হাজার নাম। ভারতের বাইরে থেকেও অনেকেই নাম পাঠিয়েছেন। তাঁদের নামও ওই মহাকাশযানে লেখা রয়েছে।”

[আরও পড়ুন: ট্রুডোর আরজিতে সাড়া, কানাডাকে ৫ লক্ষ করোনা টিকা পাঠাবে ভারত]

Advertisement
Next