shono
Advertisement

পুলওয়ামা হামলার নেপথ্যে মাসুদ আজহারই! প্রমাণ-সহ চার্জশিট পেশ করল NIA

১৯ জন মূলচক্রীর মধ্যে এখনও পাঁচজন ধরা পড়েনি। The post পুলওয়ামা হামলার নেপথ্যে মাসুদ আজহারই! প্রমাণ-সহ চার্জশিট পেশ করল NIA appeared first on Sangbad Pratidin.
Posted: 10:22 AM Aug 26, 2020Updated: 10:22 AM Aug 26, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তানে বসেই করা হয়েছে পুলওয়ামা হামলার ছক। আর এই হামলার নেপথ্যে সেই মৌলানা মাসুদ আজহার। প্রায় দেড় বছর পর পুলওয়ামা হামলার চার্জশিটে এমনটাই দাবি করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। গতকাল জম্মুতে এনআইএ’র এক বিশেষ আদালতে এই হামলার চার্জশিট পেশ করেছে এনআইএ। ১৩ হাজার ৮০০ পাতার চার্জশিটে দাবি করা হয়েছে পুরো ঘটনার মাস্টারমাইন্ড জইশ-ই-মহম্মদ প্রধান মৌলানা মাসুদ আজহারই (Masood Azhar)। আর এই হামলার সব ব্যবস্থাপনার দায়িত্বে ছিল জইশেরই আরেক জঙ্গি উমর ফারুক।

Advertisement

চার্জশিটে এনআইএ দাবি করেছে, জইশ জঙ্গিরা বিস্ফোরণের প্রশিক্ষণ নিত আল-কায়দার কাছে। এবং সেজন্য জইশের সব জঙ্গিদেরই পাঠানো হত আফগানিস্তানে। পুলওয়ামা হামলার মূল খলনায়ক উমর ফারুকও ২০১৬-১৭ সালে আফগানিস্তানে গিয়ে ট্রেনিং নিয়ে আসে। ২০১৮ সালে সে জম্ম-সাম্বা সীমান্ত দিয়ে ভারত ঢোকে। দুই পাকিস্তানি সঙ্গী, সমির দার এবং আদিল আহমেদ দারের সঙ্গে হাত মিলিয়ে সে পুলওয়ামা হামলার (Pulwama attack) ছক কষে। পাকিস্তানে বসে মাসুদ আজহার এবং তার ভাই রাউফ আসগর (Rauf Asghar) উমর ফারুককে নির্দেশ দিত। এনআইএ নিজেদের দাবির স্বপক্ষে একাধিক প্রমাণ দিয়েছে। ঘটনার সঙ্গে জড়িত হোয়াটসঅ্যাপ চ্যাট, মোবাইলে তোলা ভিডিও, ফোনের কললিস্টের কথা উল্লেখ করা হয়েছে চার্জশিটে।

[আরও পড়ুন: রাস্তায় ফেলে শিশুকে বেধড়ক মার দিল্লি পুলিশের কনস্টেবলের, ভিডিও ভাইরাল হতেই নিন্দার ঝড়]

এনআইএর (NIA) চার্জশিট অনুযায়ী, এই হামলার মূল চক্রী মোট ১৯ জন। এদের মধ্যে ৬ জন জঙ্গি ইতিমধ্যেই নিকেশ হয়েছে। ৮ জন এখনও পর্যন্ত গ্রেপ্তার হয়েছে। ৫ জন এখনও নিখোঁজ। এই পাঁচজনের মধ্যে ৩ জন আবার পাকিস্তানের বাসিন্দা। ষড়যন্ত্রকারীদের তালিকায় মাসুদ আজাহার, রাউফ আসগরের পাশাপাশি মূল চক্রী হিসেবে নাম আছে হামলাকারী আদিল আহমেদ দার, জইশের কম্যান্ডার উমর ফারুক, হামলাকারী গাড়িটির চালক শাকির বসির মারগ্রে, জইশের গ্রাউন্ড ওয়ার্কার মহম্মদ ইকবাল এবং বিলাল আহমেদ কুচের। এরা সবাই হয় নিকেশ হয়েছে, না হয় গ্রেপ্তার হয়েছে।

The post পুলওয়ামা হামলার নেপথ্যে মাসুদ আজহারই! প্রমাণ-সহ চার্জশিট পেশ করল NIA appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement