Advertisement

পাঞ্জাবে হচ্ছেটা কী? মুখ্যমন্ত্রী হওয়ার প্রস্তাব পেয়েও ‘না’বলে দিলেন অম্বিকা সোনি

12:06 PM Sep 19, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাঞ্জাবের পরবর্তী মুখ্যমন্ত্রী কে হবেন? এই নিয়ে দেশের রাজনৈতিক মহলে যখন জল্পনা তুঙ্গে, তখনই কংগ্রেসের অন্দর থেকে উঠে আসছে চাঞ্চল্যকর তথ্য। শোনা যাচ্ছে, পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হওয়ার প্রস্তাব পেয়েও তা খারিজ করে দিয়েছেন গান্ধী পরিবারের ঘনিষ্ঠ প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অম্বিকা সোনি (Ambika Soni)। ভগ্ন স্বাস্থ্যের কারণ দেখিয়ে ছ’মাসের জন্য আর মুখ্যমন্ত্রীর কুরসিতে বসতে চাননি অম্বিকা।

Advertisement

ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের ইস্তফার পর পাঞ্জাবের পরবর্তী মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে সোনিয়া গান্ধীর (Sonia Gandhi) প্রথম পছন্দই নাকি ছিলেন অম্বিকা। গতকাল রাতেই তাঁকে রাহুল গান্ধী নিজে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হওয়ার প্রস্তাব দেন। গভীর রাতে অম্বিকা সোনির সঙ্গে বৈঠকও করেন রাহুল। কিন্তু, সেই বৈঠকে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সবিনয়ে রাহুলের (Rahul Gandhi) প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। জানিয়ে দিয়েছেন ভগ্ন স্বাস্থ্যের জন্য তাঁর পক্ষে এত বড় দায়িত্ব পালন সম্ভব নয়। তবে রাহুলকে পরামর্শ দিয়েছেন অম্বিকা, পাঞ্জাবে যেন কোনও শিখকেই মুখ্যমন্ত্রী করা হয়। সূত্রের খবর, রাহুলের পাশাপাশি অন্য কংগ্রেস নেতারাও অম্বিকা সোনিকে রাজি করানোর চেষ্টা করেছেন। কিন্তু কোনওভাবেই তিনি রাজি হননি। এই মুহূর্তে পাঞ্জাবের কুরসিতে বসা মানে আসলে ভাঙা নৌকায় পা রাখার শামিল। যা করতে চাইছেন না অম্বিকা। 

[আরও পড়ুন: দলে অন্তর্কলহের জের, ইস্তফা দিলেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং]

প্রসঙ্গত, ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের (Amarinder Singh) ইস্তফার পর গতকাল বিকেলেই বৈঠকে বসে কংগ্রেসের পরিষদীয় দল। সেখানে দলের ৮২ জনের মধ্যে ৮০ জন বিধায়কই উপস্থিত ছিলেন। শুধু ক্যাপ্টেন নিজে এবং তাঁর ঘনিষ্ঠ এক বিধায়ক হাজির হননি। কংগ্রেস পরিষদীয় দলের ওই বৈঠকেই নাকি সোনিয়া গান্ধীর উপর পরবর্তী মুখ্যমন্ত্রী নির্বাচনের দায়িত্ব তুলে দেন দলের বিধায়করা। তারপরই তৎপর হয় হাই কম্যান্ড।

[আরও পড়ুন: ‘একটা রাজনৈতিক দলের জ্বর এসেছে’, টিকাকরণে রেকর্ড গড়েই কংগ্রেসকে তোপ মোদির]

গান্ধী পরিবারের ঘনিষ্ঠ হওয়ার জেরেই অম্বিকা সোনি লড়াইয়ে সবার থেকে এগিয়ে ছিলেন। কিন্তু তিনি রাজি না হওয়ায় অন্য বিকল্পের কথা ভাবতে হচ্ছে হাইকম্যান্ডকে। সেক্ষেত্রে এগিয়ে আছেন, রাহুল গান্ধী ঘনিষ্ঠ প্রাক্তন প্রদেশ কংগ্রেস সভাপতি সুনীল জাখর। সিধুর নাম নিয়েও ভাবনা চিন্তা চলছে। এছাড়াও পাঞ্জাবের পরবর্তী মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে রয়েছেন বর্ষীয়ান নেতা প্রতাপ সিং বাজওয়া এবং রবনীত সিং বিট্টো।

Advertisement
Next