shono
Advertisement

‘ওরা বিরোধী নেতাদের মূল্য দেয় না’, G-20 বৈঠকে খাড়কেকে আমন্ত্রণ না করায় তোপ রাহুলের

মোদি সরকারের ইন্ডিয়ার নাম বদলে 'ভারত' করার প্রস্তাব নিয়েও কড়া প্রতিক্রিয়া রাহুলের।
Posted: 07:01 PM Sep 08, 2023Updated: 07:01 PM Sep 08, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জি-২০ বৈঠকের আগে নৈশভোজে ব্রাত্য দেশের বৃহত্তম বিরোধী দল। বৈঠকের আগের দিন রাষ্ট্রপতি আয়োজিত নৈশভোজে আমন্ত্রণ জানানো হল না কংগ্রেস (Congress) সভাপতি মল্লিকার্জুন খাড়গেকে। যা নিয়ে ক্ষোভ উগরে দিয়েছেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী।

Advertisement

শুক্রবার ব্রাসেলসের এক সাংবাদিক বৈঠকে গেরুয়া শিবিরকে একহাত নেন রাহুল (Rahul Gandhi)। কংগ্রেস সভাপতিকে আমন্ত্রণ না জানানো প্রসঙ্গে বলে দেন, “এতে অবাক হওয়ার কিছুই নেই। ওরা বিরোধী দলের নেতাদের আমন্ত্রণ না জানানোর সিদ্ধান্ত নিয়েছে। আসলে ওরা দেশের ৬০ শতাংশ জনগণের নেতাদের মূল্যই দেয় না। দেশবাসীর ভাবা উচিত, ওদের এই ভাবনার নেপথ্যে কী মানসিকতা থাকতে পারে।”

[আরও পড়ুন: ৪৩ বছর ছয় মাসে গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে বোপান্না! কোন রেকর্ড গড়লেন টেনিস আইকন?]

জি-২০ বৈঠকের আগে শনিবার রাতে সব রাষ্ট্রনেতাদের নিয়ে নৈশভোজের আয়োজন করছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। তাতে আমন্ত্রণ জানানো হয়নি মল্লিকার্জুন খাড়গেকে (Mallikarjun Kharge)। তাৎপর্যপূর্ণভাবে খাড়গে কংগ্রেস সভাপতি হওয়ার পাশাপাশি রাজ্যসভার বিরোধী দলনেতাও বটে। সেদিক থেকে বিচার করলে তিনি ক্যাবিনেট মন্ত্রীর সমান মর্যাদা পান। তা সত্ত্বেও তাঁকে আমন্ত্রণ না জানানোয় তোপ দাগলেন রাহুল। পাশাপাশি মোদি সরকারের ইন্ডিয়ার নাম বদলে ‘ভারত’ করার প্রস্তাব নিয়েও কড়া প্রতিক্রিয়া দেন রাহুল। ওয়ানড়ের সাংসদ বলেন, “যুক্তিহীন ভাবনা। ভয় পেয়েই এমন প্রস্তাব দিয়েছে কেন্দ্র।”

তবে নৈশভোজের আমন্ত্রণ নিয়ে বিজেপিকে আক্রমণ করলেও রাশিয়া-ইউক্রেন যুদ্ধে মোদি সরকারের সিদ্ধান্তের প্রশংসা শোনা গেল রাহুলের মুখে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ যেভাবে কোনও পক্ষ না নিয়ে ভারত নিজেদের অর্থনৈতিক স্বার্থকে সবচেয়ে বেশি প্রাধান্য দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, তা ঠিক বলেই দাবি করলেন রাহুল। উল্লেখ্য, রাজনৈতিক দ্বন্দ্ব সরিয়ে রেখে এই বিষয়টির প্রশংসা করেছেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংও। মনমোহন জানান, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতিতে ভারত যে অবস্থান নিয়েছে সেটা সঠিক। এবার একই কথা শোনা গেল রাহুলের মুখে।

[আরও পড়ুন: চা বলয়ে জমি শক্ত শাসকদলের, উপনির্বাচনে ধূপগুড়ি আসন ছিনিয়ে নিল তৃণমূল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement