shono
Advertisement
Rahul Gandhi

রাহুলের 'হিন্দু' মন্তব্যের জেরে উত্তাল লোকসভা, ক্ষমা চাইতে হবে, দাবি শাহর

'হিন্দুরা নয়, হিংসা ও ঘৃণা ছড়ায় বিজেপি', সংসদে দাবি রাহুলের।
Published By: Amit Kumar DasPosted: 02:55 PM Jul 01, 2024Updated: 04:05 PM Jul 01, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: 'হিন্দুরা নয়, হিংসা ও ঘৃণা ছড়ায় বিজেপি।' রাহুল গান্ধীর এহেন মন্তব্যকে ঘিরেই উত্তাল হয়ে উঠল লোকসভা। বিজেপির বিরুদ্ধে বিরোধী দলনেতার এহেন মন্তব্যের পালটা সংসদে দাঁড়িয়ে কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীকে ক্ষমা চাইতে হবে বলে দাবি তুললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। 

Advertisement

সোমবার সংসদে বক্তব্য রাখতে গিয়ে বিজেপিকে আক্রমণ শানাতে রামমন্দিরের প্রসঙ্গ তুলে ধরেন রাহুল গান্ধী। তিনি বলেন, 'ফৈজাবাদের সপা সাংসদকে আমি জিজ্ঞাসা করেছিলাম আপনি কখন বুঝতে পারলেন যে আপনি নির্বাচনে জিতছেন। উনি বলেন, তিনি শুরু থেকেই জানতেন তিনি জিতবেন। কারণ, এই বিজেপি রামমন্দিরের নামে মানুষের ঘর ভেঙে গুড়িয়ে দিয়েছে। তাঁদের ক্ষতিপূরণও দেয়নি। মন্দিরের নামে সেখানকার হিন্দুদের উপর অত্যাচার হয়েছে।' রামজন্মভূমিতে গরিবকে উচ্ছেদ করে বিমানবন্দর হয়েছে বলে অভিযোগ করেন তিনি।

[আরও পড়ুন: বুরারি কাণ্ডের ছায়া মধ্যপ্রদেশে, বাড়ি থেকে উদ্ধার তিন শিশু-সহ পরিবারের ৫ জনের দেহ]

এর পরই রাহুল বলেন, "এই দেশ ভয়ের দেশ নয়। আমাদের পূর্বপুরুষরা অহিংসার কথা বলেছেন। ভগবান শিব তাঁর গলায় সাপ ও ত্রিশূল নিলেও তাঁকে দেখা যায় অভয়মুদ্রায়। যার অর্থ ভয় পেয়ো না। অন্যদিকে, যারা নিজেদের হিন্দু বলছে তাঁরা দিনরাত শুধু হিংসা, অসত্য ও ঘৃণা ছড়িয়ে চলেছে। আপনারা (বিজেপি) হিন্দুই না। হিন্দুধর্মে স্পষ্ট লেখা হয়েছে, সত্যের সঙ্গে দাঁড়াও। সত্যের জন্য লড়াই কর।" একইসঙ্গে তিনি জানান, ''বিজেপি কিংবা আরএসএস হিন্দু সমাজ নয়।"

[আরও পড়ুন: ইজরায়েলের সেনাঘাঁটিতে ড্রোন হামলা হেজবোল্লার, আহত ১৮ জওয়ান]

রাহুলের সেই মন্তব্যের তীব্র বিরোধিতায় সরব হয় শাসকদল। অমিত শাহ বলেন, "বিরোধী নেতা বলেছেন, যারা নিজেকে হিন্দু বলেন তাঁরা হিংসা করেন। এই দেশে কোটি কোটি মানুষ গর্বের সঙ্গে নিজেকে হিন্দু বলেন। তাহলে তারা সকলেই কী হিংসা করেন? হিংসার ভাবনাকে কোনও ধর্মের সঙ্গে জুড়ে দেওয়া অত্যন্ত অন্যায়। ওনার উচিত ক্ষমা চাওয়া।" এ প্রসঙ্গে জরুরি অবস্থার কথা তুলে ধরে শাহ আরও বলেন, "আতঙ্কের বিষয় যদি কিছু ঘটে থাকে তবে তা ঘটেছিল জরুরি অবস্থার সময়। গোটা দেশকে জেল বানিয়ে আতঙ্কের পরিবেশ তৈরি করেছিলেন এরা।"

রাহুলের মন্তব্যের বিরোধিতায় সরব হন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। রাহুলকে উদ্দেশে তিনি বলেন, আপনি এভাবে গোটা হিন্দু সম্প্রদায়কে দোষারোপ করতে পারেন না। অন্যদিকে এদিন ফের তাঁর মাইক বন্ধ করে দেওয়ার অভিযোগ করলেন বিরোধী দলনেতা রাহুল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • 'হিন্দুরা নয়, হিংসা ও ঘৃণা ছড়ায় বিজেপি,' রাহুল গান্ধীর মন্তব্যকে ঘিরেই উত্তাল সংসদ।
  • বিজেপির বিরুদ্ধে বিরোধী দলনেতার এহেন মন্তব্যের পালটা ক্ষমা চাওয়ার দাবি অমিত শাহের।
  • বিজেপিকে আক্রমণ শানাতে গিয়ে রামমন্দির প্রসঙ্গও তুলে ধরেন রাহুল গান্ধী।
Advertisement