shono
Advertisement

কর্ণাটকে ভোটপ্রচারে লিঙ্গায়েতদের মন পেতে মরিয়া রাহুল, বেফাঁস সিদ্দারামাইয়া

লিঙ্গায়েত সম্প্রদায়ের মুখ্যমন্ত্রীর আমলেই লাগামছাড়া দুর্নীতি, মন্তব্য সিদ্দারামাইয়ার।
Posted: 10:34 AM Apr 24, 2023Updated: 10:34 AM Apr 24, 2023

বুদ্ধদেব সেনগুপ্ত, নয়াদিল্লি: শনিবারই ঘরছাড়া হয়েছেন। আর রবিবার কর্নাটক (Karnataka) নির্বাচনে দ্বীতিয় দফার প্রচারে গিয়ে ঘরছাড়া হওয়ার আবেগ উসকে দিলেন সোনিয়াতনয় রাহুল গান্ধী (Rahul Gandhi)। সেইসঙ্গে প্রচারে নরম হিন্দুত্বের তাস খেলে দিলেন। যদিও এদিনই লিঙ্গায়েত (Lingayat) সম্প্রদায় নিয়ে বেফাঁস মন্তব্য করে দলকে বিপাকে ফেললেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া। পালটা কংগ্রেসের (Congress) বিরুদ্ধে লিঙ্গায়েত সম্প্রদায়কে অপামান করা হয়েছে বলে সরব হয়েছে গেরুয়া শিবির। যদিও কংগ্রেসের জন্য স্বস্তির খবর বামেদের অবস্তান।

Advertisement

বিজেপিকে ঠেকাতে কর্নাটকে কংগ্রেসকে সমর্থনের সিদ্ধান্ত নিয়েছে সিপিআই (CPI)। কন্নড় রাজ্যের দুই প্রধান প্রতিপক্ষের আক্রমণ পালটা আক্রমণের মাঝে বড়সড় ধাক্কা জেডিএস শিবিরে। দলের প্রধান সেনাপতি ও রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামী অসুস্থ হয়ে হাসপাতালে ভরতি হয়েছেন। তাঁর অবস্থা স্থিতিশীল থাকলেও আগামী কয়েকদিন প্রচারে নামতে পারবেন না বলে দলের তরফে জানান হয়।

[আরও পড়ুন: শাশার পর উদয়, কুনো জাতীয় উদ্যানে মৃত্যু দক্ষিণ আফ্রিকা থেকে আনা চিতার]

কর্নাটকে বিধানসভা নির্বাচন হতে আর দু’সপ্তাহ বাকি। ইতিমধ্যে সমস্ত আসনে প্রার্থী ঘোষণাও করে দিয়েছে দল। প্রচারও চলছে জোরকদমে। এই পরিস্থিতিতে অসুস্থ হয়ে পড়লেন কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী ও জেডিএস নেতা এইচডি কুমারস্বামী । জ্বরের পাশাপাশি শারীরিক ক্লান্তি ও দুর্বলতা নিয়ে শনিবার তিনি ভরতি হন হাসপাতালে। জেডিএস সুপ্রিমোকে বেঙ্গালুরুর মণিপাল হাসপাতালে ভরতি করা হয়েছে। সেখানেই বর্তমানে চিকিৎসাধীন তিনি। তবে তাঁর অবস্থা এখন স্থিতিশীল বলে জানা গিয়েছে হাসপাতাল সূত্রে। ভোটের আগে জেডিএস সুপ্রিমো এই অসুস্থতায় স্বাভাবিক ভাবেই চিন্তিত হয়ে পড়ে তাঁর দলের নেতা-কর্মীরা। যদিও তিনি এখন ভাল আছেন বলে আশ্বস্ত করা হয়েছে দলের তরফে।

[আরও পড়ুন: যত কাণ্ড কেরলে! এবার মোদির নিরাপত্তা সংক্রান্ত তথ্য ফাঁসের অভিযোগ কেন্দ্রীয় মন্ত্রীর]

এদিন প্রচারে গিয়ে লিঙ্গায়েত সম্প্রদায়ের মন জয়ে চেষ্টার কসুর করেননি রাহুল গান্ধী। রবিবার প্রথমেই তিনি যান সঙ্গমাতা মন্দির আইকা লিঙ্গায়। সেখানে পুজো দেন। এরপরেই বাসব জয়ন্তী উৎসবে যোগ দিয়ে তার জীবনে পরিবর্তনে বাসবান্নার প্রভাব কতখানি সেই ব্যাখ্যা দেন সোনিয়া তনয়। জানান, সহ্যশক্তি, শান্তি, ত্যাগের প্রতীক ছিলেন বাসবান্না। তিনি বলে গিয়েছেন ভয় পেয় না। সত্যের পথে চলো। জয় তোমার হবেই। আমি সেই পথেই চলছি বলে জানান রাহুল।

এদিন বিকেলে হাঙ্গালে একটি সভা করেন তিনি। যদিও রাহুলের প্রচারের দিনেই নতুন বিতর্ক উসকে দিয়েছেন সিদ্দারামাইয়া। এক প্রশ্নের জবাবে কংগ্রেসের এই প্রবীণ নেতা মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্বাইকে আক্রমণ করতে গিয়ে বেফাঁস মন্তব্য করেন। জানান, লিঙ্গায়েত সম্প্রদায়ের এক নেতা এখন রাজ্যের মুখ্যমন্ত্রী। তাঁর সময়কালে রাজ্যে দুর্নীতি আকাশ ছুঁয়েছে। তাঁর এই বক্তব্যে গোটা লিঙ্গায়েত সমাজ অপমানিত হয়েছে বলে পাল্টা প্রচারে নেমেছে গেরুয়া শিবির। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement