Advertisement

কেন্দ্রের বিতর্কিত কৃষি আইনের প্রতিবাদ, ট্রাক্টর চালিয়ে সংসদে গেলেন রাহুল গান্ধী

12:40 PM Jul 26, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আটমাস অতিক্রান্ত। বিতর্কিত তিন কৃষি আইনের (Farm Laws) বিরুদ্ধে এখনও দেশজুড়ে লড়াই চালিয়ে যাচ্ছে কৃষক সংগঠনগুলি। অন্যদিকে, আইন বাতিল না করা নিয়ে অনড় কেন্দ্রও। ইতিমধ্যে বাদল অধিবেশন চলাকালীনই বিক্ষোভ দেখাচ্ছেন কৃষকরা। এই পরিস্থিতিতে এবার তাঁদের পাশে দাঁড়ালেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। সোমবার বিতর্কিত কৃষি আইনের নজিরবিহীন প্রতিবাদ করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)।

Advertisement

এদিন ট্রাক্টর চালিয়ে সংসদে গেলেন রাহুল গান্ধী। বিজয়চক দিয়ে সংসদে প্রবেশ করেন তিনি। সঙ্গে ছিলেন পাঞ্জাব-হরিয়ানার একাধিক সাংসদ। কংগ্রেসের তরফ থেকে টুইট করা ভিডিওয় দেখা যাচ্ছে, ট্রাক্টরে চালকের আসনে বসে রাহুল। পাশে আরও বেশ কয়েকজন সাংসদ। ট্রাক্টরের সামনে আবার বড় একটি ব্যানারও লাগানো ছিল। তাতে লেখা ছিল, বিতর্কিত কৃষি আইন কেন্দ্রকে ফেরত নিতে হবে। এরপরই সাংবাদিকদের উদ্দেশে বক্তব্য রাখার সময় কেন্দ্রকে তোপ দেগে তিনি বলেন, “তিন কৃষি আইন অবিলম্বে বাতিল বাতিল করতে হবে। এই তিন আইন কৃষক বিরোধী। এতে কৃষকদের কোনও লাভ হবে না। বরং দেশের দু-তিনজন শিল্পপতিই লাভবান হবেন। আমি কৃষকদের আওয়াজই সংসদে তুলে ধরতে চাই। কারণ কেন্দ্র সংসদে এই নিয়ে কোনও আলোচনা করতে দিচ্ছে না।”

 

[আরও পড়ুন: খারাপ আবহাওয়া, Kargil Vijay Diwas-এ দ্রাস সফর বাতিল রাষ্ট্রপতির, কাশ্মীরে বসেই শহিদ স্মরণ]

এদিকে, বিজয়চকের সামনে বিক্ষোভ দেখানোয় ১৪৪ ধারা ভাঙার অপরাধে কংগ্রেস নেতা রণদীপ সিং সুরজেওয়ালার সঙ্গে বেশ কয়েকজন কংগ্রেস নেতাকে গ্রেপ্তারও করেছে পুলিশ। তবে সপ্তাহের শুরুর দিনই কার্যত অচল হয়ে গেল সংসদের দুই কক্ষ। বিরোধীদের হট্টগোলের জেরে দুপুর ১২ টো পর্যন্ত স্থগিত রাজ্যসভা এবং দুপুর ২ টো পর্যন্ত স্থগিত করে দেওয়া হয়েছে লোকসভা।

তবে এই প্রথম নয়, এর আগে বাদল অধিবেশনের প্রথম দিন পেট্রল-ডিজেল এবং রান্নার গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে অভিনব বিক্ষোভ দেখিয়েছিলেন তৃণমূল কংগ্রেসের সাংসদরা। সাইকেল চালিয়ে সংসদের উদ্দেশে রওনা দিয়েছিলেন ডেরেক ও’ ব্রায়েন, শান্তনু সেনরা। যদিও মাঝপথেই ব্যারিকেড দিয়ে তাঁদের আটকে দেওয়া হয়েছিল। এবার তৃণমূলের দেখানো প্রতিবাদের রাস্তাতেই কার্যত হাঁটলেন রাহুল গান্ধীও।

[আরও পড়ুন: মূর্তি বসার আগেই ডাকাতরানি ফুলনদেবীর মূর্তি বাজেয়াপ্ত যোগীর পুলিশের, ধুন্ধুমার UP-তে]

Advertisement
Next