shono
Advertisement

যাত্রীদের হয়রানি কমবে, স্বাচ্ছন্দ্যের কথা ভেবেই বেসরকারিকরণ, বিতর্কে সাফাই রেল বোর্ডের

১০৯টি রুটে প্যাসেঞ্জার ট্রেন চালানোর দায়িত্ব বেসরকারি হাতে তুলে দিচ্ছে রেল। The post যাত্রীদের হয়রানি কমবে, স্বাচ্ছন্দ্যের কথা ভেবেই বেসরকারিকরণ, বিতর্কে সাফাই রেল বোর্ডের appeared first on Sangbad Pratidin.
Posted: 09:40 AM Jul 03, 2020Updated: 09:40 AM Jul 03, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় রেলের ১০৯টি রুটে ১৫১টি ট্রেন চালানোর দায়িত্ব বেসরকারি হাতে তুলে দিচ্ছে রেলমন্ত্রক (Ministry of Railways)। কেন্দ্রের এই সিদ্ধান্ত নিয়ে সরগরম জাতীয় রাজনীতি। কেন্দ্রের এই বেসরকারিকরণ নীতির বিরুদ্ধে কংগ্রেস-সহ সব বিরোধী দলগুলি সরব হয়েছে। পরিস্থিতি বেগতিক দেখে ড্যামেজ কন্ট্রোলে নামলেন রেল বোর্ডের চেয়ারম্যান (Rail Board) বিনোদকুমার যাদব। বৃহস্পতিবার সন্ধেয় সাংবাদিক সম্মেলন করে তিনি বলেন, ‘বেসরকারিকরণের ফলে যাত্রীদের স্বাচ্ছন্দ্য বাড়বে। সেইসঙ্গে হয়রানি কমবে।’

Advertisement

এদিন প্রশ্নবাণে জর্জরিত হয়ে পড়েন রেলবোর্ডের চেয়ারম্যান। তিনি বলেন, ‘আরও অতিরিক্ত ৫ শতাংশ ট্রেন বেসরকারিকরণ করে যাত্রীস্বাচ্ছন্দ্যের বন্দোবস্ত করা হবে।’ এতে প্রশ্ন উঠছে, তাহলে কি ১০৫ শতাংশ ট্রেন চালাবে ভারতীয় রেল? রেলের ট্র্যাক নিয়ে এত সমস্যা যেখানে সেখানে কীভাবে তা সম্ভব? আর গরিবরা এই সুযোগ থেকে বঞ্চিত হবেন কি না সেই প্রশ্নের উত্তরে রেলবোর্ডের চেয়ারম্যান বলেন, ‘এটা নিয়ে ভাবনার কিছু নেই। ৯৫ শতাংশ ট্রেন তো আমাদের হাতে রইল, আর ৫ শতাংশ ট্রেন বেসরকারি হাতে তুলে দিয়ে আমরা যাত্রী স্বাচ্ছন্দ্যের কথা ভেবে নানান সমস্যা মেটানোর চেষ্টা করছি।’

[আরও পড়ুন: এবার বেসরকারি হাতে প্যাসেঞ্জার ট্রেন! ১০৯ রুটে ট্রেন চালাতে টেন্ডার ডাকছে রেল]

তিনি আরও জানিয়েছেন, ‘যতটা স্বাচ্ছন্দ্য এখন যাত্রীরা পান তার থেকে বেশি পাবেন এখন। সবথেকে বড় বিষয় হয়রানি কমবে। কারণ বগি বাড়লে ওয়েটিং লিস্টের সংখ্যা কমবে। ২০২৩ সালের মধ্যে এই কাজ শেষ হয়ে যাবে।’ উল্লেখ্য, রেলমন্ত্রক সূত্রে খবর, বেসরকারি লগ্নি বাবদ ৩০ হাজার কোটি টাকা আয়ের লক্ষ্য। তাই বেসরকারি সংস্থার কাছ থেকে যোগ্যতাপত্রের ভিত্তিতে টেন্ডার ডাকা হচ্ছে। আরও জানা গিয়েছে, ১০৯ টি রুটের জন্য দেড়শোর বেশি অত্যাধুনিক রেক আনা হবে। প্রতিটি রেকে ১৬টি করে কামরা থাকবে। ঘণ্টায় সর্বোচ্চ ১৬০ কিলোমিটার বেগে ট্রেনগুলি চালানো যাবে। ট্রেনের চালক ও গার্ডদের দিয়েই ট্রেন চালাতে পারবে দায়িত্বপ্রাপ্ত বেসরকারি সংস্থা। রেল সূত্রে খবর, বেসরকারি লগ্নি টানার পাশাপাশি যাত্রী পরিষেবা আরও মসৃণ করার লক্ষ্যে এই সিদ্ধান্ত।

The post যাত্রীদের হয়রানি কমবে, স্বাচ্ছন্দ্যের কথা ভেবেই বেসরকারিকরণ, বিতর্কে সাফাই রেল বোর্ডের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement