shono
Advertisement

কেমন দেখতে হবে বুলেট ট্রেনের স্টেশন? ভিডিও প্রকাশ রেলমন্ত্রীর

১৩৩০০০ বর্গমিটার এলাকা জুড়ে তৈরি হয়েছে স্টেশন।
Posted: 01:55 PM Dec 08, 2023Updated: 01:55 PM Dec 08, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের প্রথম বুলেট ট্রেনের স্টেশন। ঝাঁ চকচকে সেই স্টেশনের ছবি প্রকাশ করলেন রেলমন্ত্রী (Rail Minister) অশ্বিনী বৈষ্ণব। ডান্ডি অভিযান থেকে শুরু করে লবণ সত্যাগ্রহ- গান্ধীজীর কার্যকলাপের নানা দৃশ্য তুলে ধরা হয়েছে স্টেশনের মধ্যে। গুজরাটের সবরমতীতে তৈরি হয়েছে এই স্টেশনটি। সেই সঙ্গে জোরকদমে চলছে হাই স্পিড রেল করিডরও। মুম্বই থেকে আহমদেবাদের মধ্যে তৈরি হবে এই করিডরটি।

Advertisement

শুক্রবার বুলেট ট্রেন (Bullet Train) স্টেশনের নানা প্রান্তের ঝলক দিয়ে একটি ভিডিও প্রকাশ করেন রেলমন্ত্রী। সবরমতীর মালটিমোডাল ট্রান্সপোর্ট হাবের মধ্যে তৈরি হচ্ছে এই স্টেশন। ১ লক্ষ ৩৩ হাজার স্কোয়্যার মিটার এলাকাজুড়ে রয়েছে এই হাব। স্টেশন ছাড়াও এই চত্বরে থাকবে অফিস, দোকান-সহ নানা সুযোগসুবিধা। যাত্রীদের সুবিধার্থেই নানা ব্যবস্থা রাখা হবে বুলেট ট্রেনের স্টেশনে। গান্ধীজীর লবণ সত্যাগ্রহ ও ডান্ডি অভিযানের দৃশ্যও ফুটিয়ে তোলা হয়েছে স্টেশনের অন্দরে।

[আরও পড়ুন: নিয়োগ দুর্নীতি মামলা: অভিষেককে নিয়ে হাই কোর্টের নির্দেশে হস্তক্ষেপ করল না সুপ্রিম কোর্ট]

স্টেশনের পাশাপাশি চলছে বুলেট ট্রেনের যাতায়াতের করিডরও। মুম্বই ও আহমেদাবাদের মধ্যে ৫০৮ কিলোমিটার পথ পাড়ি দেবে বুলেট ট্রেন। তার মধ্যে ৪৪৮ কিলোমিটার পথ ফ্লাইওভার থাকবে। যাত্রাপথে থাকবে সুড়ঙ্গ এবং সেতুও। উল্লেখ্য, এই প্রকল্পটি শেষ হওয়ার কথা ছিল ২০২৩ সালেই। কিন্তু, সেই প্রকল্প অনেকটাই পিছিয়ে গিয়েছে। প্রকল্পের সম্ভাব্য ডেডলাইন ২০২৮ সাল। সেই রেলপথ তৈরির ভিডিও প্রকাশ করেছে রেলমন্ত্রক (Indian Railways)।

উল্লেখ্য, আহমেদাবাদ থেকে মুম্বই হাই-স্পিড ট্রেন প্রকল্পে দেরি হওয়ার প্রধান কারণ জমি অধিগ্রহণে সমস‌্যা ও মাঝে দু’বছর কোভিড-এর জন‌্য কাজ বন্ধ হয়ে থাকা। ২০১৭ সালের সেপ্টেম্বরে মুম্বই-আমেদাবাদ ৫০৮ কিমি দীর্ঘ পথে বুলেট ট্রেন চালানোর উদ্যোগ শুরু হয়। সেইসময় প্রকল্পের জন‌্য খরচ ধরা হয়েছিল ১.০৮ লক্ষ কোটি টাকা। কিন্তু, কাজে বিলম্বের কারণে সেই খরচ অনেকটাই বেড়ে যাবে। প্রাথমিক হিসাবে জিএসটি-ছাড়া ১.৬০ লক্ষ কোটি টাকার বেশি।

[আরও পড়ুন: ৩০ দিনের মধ্যে দিল্লির বাংলো ছাড়ুন, পদত্যাগের পরই ১০ বিজেপি সাংসদকে নোটিস সংসদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement