shono
Advertisement
Railways

নয়া নিয়োগ নয়, প্রাক্তন কর্মীদের পুনর্নিয়োগ রেলের

অগ্নিপথের মতো এবার রেল মন্ত্রকেও সাময়িক ভিত্তিতে নিয়োগের সিদ্ধান্ত।
Published By: Biswadip DeyPosted: 10:42 AM Oct 20, 2024Updated: 10:42 AM Oct 20, 2024

স্টাফ রিপোর্টার, নয়াদিল্লি: অগ্নিপথের মতো এবার রেল মন্ত্রকেও সাময়িক ভিত্তিতে নিয়োগের সিদ্ধান্ত নিল রেল। কেন্দ্রের বিভিন্ন দপ্তর ও মন্ত্রকের মতো রেলেরও বিভিন্ন পদে প্রচুর শূন্যপদ। যার জেরে বিঘ্নিত হচ্ছে যাত্রী পরিষেবা। সেই সমস্যার সমাধানে অবসরপ্রাপ্ত, অনূর্ধ্ব ৬৫-দের দু’বছরের জন্য পুনর্নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে রেল। তাঁদের শারীরিক সক্ষমতার পরীক্ষা নেওয়ার পর এবং অবসরের আগের পাঁচ বছরে তাঁদের কাজের মূল্যায়ন করে নিয়োগ করার ক্ষমতা দেওয়া হয়েছে রেলের প্রত্যেক জোনের জেনারেল ম্যানেজারদের।

Advertisement

যে কর্মীদের নতুন করে নিয়োগ করা হবে, তাঁদের প্রথমে এর জন্য আবেদন করতে হবে। এর পর জেনারেল ম্যানেজাররা তাঁদের অবসর নেওয়ার আগের পাঁচ বছরের কনফিডেনশিয়াল রিপোর্ট খতিয়ে দেখবেন, সেখানে সেই কর্মীদের বিরুদ্ধে কোনও দুর্নীতি, বিভাগীয় তদন্ত হয়েছিল কি না। কর্মজীবনে স্বচ্ছ থাকলে এর পরে তাঁদের শারীরিক পরীক্ষা নিয়ে দেখা হবে সংশ্লিষ্ট কাজে তাঁদের কর্মক্ষমতা আছে কি না। এই ধাপ পার করলে দু’বছরের জন্য নিয়োগ করা হবে আবেদনকারীদের। এই সময়ে তাঁরা শেষ যে বেতন পেয়েছিলেন, তার থেকে বর্তমানে যে পেনশন পাচ্ছেন, তার বেসিক অর্থ বাদ দিয়ে মাসিক পারিশ্রমিক পাবেন তাঁরা। কাজের প্রয়োজনে কোথাও যেতে হলে, সেই বাবদ ভ্রমণ ভাতাও পাবেন তাঁরা। যদিও এর বাইরে কোনও অতিরিক্ত সুবিধা পাবেন না। বছর শেষে পারিশ্রমিকে বৃদ্ধিও হবে না।

রেলে এই মুহূর্তে রয়েছে প্রচুর শূন্যপদ। শুধুমাত্র উত্তর-পশ্চিম জোনেই যা ১০ হাজারের বেশি। সাম্প্রতিক সময়ে রেল দুর্ঘটনা এত বেড়ে যাওয়ার পিছনে কর্মীসংখ্যা কম হওয়াকেও বড় কারণ হিসাবে দেখা হচ্ছে। সেই কারণেই অবসরপ্রাপ্ত কর্মীদের নতুন করে নিয়োগ করার সিদ্ধান্ত নিল রেল। যদিও কেন নতুন নিয়োগ করা হচ্ছে না, এই প্রশ্ন তুলেছে বিরোধীরা। তাদের দাবি, অগ্নিপথ চালু করে কেন্দ্র বুঝে গিয়েছে, দেশে চাকরির এত অভাব যে সামান্য কিছু সুযোগ-সুবিধা দিলেই তা নিতে রাজি হয়ে যাবে দেশবাসী। সেই কারণে অবসরপ্রাপ্তদের হাতে কিছু অতিরিক্ত টাকা দেওয়ার ব্যবস্থা করে তাঁদের অভিজ্ঞতাকে কাজে লাগানো হচ্ছে।

নতুনদের চাকরি দিলে লম্বা সময় বেতন দিতে হবে, সেই দায় এড়াতে চাইছে কেন্দ্র। বিশেষজ্ঞদের আশঙ্কা, অবসর প্রথা চালু হয়েছে শেষ বয়সে মানুষের কর্মক্ষমতা কমে যাওয়ার কথা মাথায় রেখেই। সেখানে রেলের মতো এত গুরুত্বপূর্ণ মন্ত্রক, যেখানে রোজ লক্ষ লক্ষ মানুষের প্রাণের ঝুঁকি থাকে, সেখানে এই সিদ্ধান্ত নেওয়া ব্যুমেরাং হয়ে যাবে না তো?

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • অবসরপ্রাপ্ত, অনূর্ধ্ব ৬৫-দের দু’বছরের জন্য পুনর্নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে রেল।
  • তাঁদের শারীরিক সক্ষমতার পরীক্ষা নেওয়ার পর এবং অবসরের আগের পাঁচ বছরে তাঁদের কাজের মূল্যায়ন করে নিয়োগ করার ক্ষমতা দেওয়া হয়েছে রেলের প্রত্যেক জোনের জেনারেল ম্যানেজারদের।
  • যে কর্মীদের নতুন করে নিয়োগ করা হবে, তাঁদের প্রথমে এর জন্য আবেদন করতে হবে।
Advertisement