রাজস্থানের পঞ্চায়েত নির্বাচনে বড় জয় কংগ্রেসের, পিছিয়ে বিজেপি

11:33 AM Sep 05, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দলের অভ্যন্তরীণ কোন্দল চরমে। মুখ্যমন্ত্রী অশোক গেহলট (Ashok Gehlot) এবং রাজ্যের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী শচীন পাইলটের সম্পর্ক একেবারেই মসৃণ নয়। তবু রাজস্থানের স্থানীয় নির্বাচনে (Rajasthan Panchayat Elections) বিজেপিকে পিছনে ফেলে দিল কংগ্রেস। গোষ্ঠীদ্বন্দ্বে জর্জরিত কংগ্রেসকে এই ফলাফল কিছুটা হলেও স্বস্তি দেবে।

Advertisement

Advertising
Advertising

গত ২৬ এবং ২৯ আগস্ট দুই দফায় রাজস্থানের পঞ্চায়েত সমিতি এবং জেলাপরিষদের জন্য ভোটগ্রহণ হয়। নির্বাচন কমিশনের (Election Commission) ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, রাজ্যের মোট ১৫৬৪টি পঞ্চায়েত সমিতির মধ্যে ইতিমধ্যেই ১৫৬২টির ফলাফল প্রকাশিত হয়েছে। এর মধ্যে কংগ্রেস জিতেছে ৬৭০টি আসন। অনেকটা পিছিয়ে বিজেপির (BJP) দখলে গিয়েছে ৫৫১টি আসন। ২৯০টি কেন্দ্রে জিতেছে নির্দলরা। রাষ্ট্রীয় লোকতান্ত্রিক পার্টি ৪০টি এবং বহুজন সমাজ পার্টি ১১টি আসনে জিতেছে।

[আরও পড়ুন: C-Voter Survey: উত্তরপ্রদেশের মসনদে ফের যোগীই! পাঞ্জাবও খোয়াতে পারে কংগ্রেস, বলছে সমীক্ষা]

পঞ্চায়েতে কংগ্রেস (Congress) বড় ব্যবধানে জিতলেও জেলা পরিষদে লড়াই হয়েছে প্রায় সমানে সমানে। ২০০টি জেলা পরিষদ আসনের মধ্যে কংগ্রেসের দখলে গিয়েছে ৯৯টি। বিজেপি জিতেছে ৯০টি। কিন্তু বোর্ড গঠনের ক্ষেত্রে এগিয়ে গিয়েছে কংগ্রেসই। ৬টি জেলার মধ্যে ৪টি জেলা পরিষদ কংগ্রেস দখল করেছে। একটি দখল করেছে বিজেপি।একটি জেলা পরিষদ ত্রিশঙ্কু অবস্থায়।

[আরও পড়ুন: উত্তরপ্রদেশেও মোদিময় প্রচার! প্রধানমন্ত্রীর জন্মদিন থেকেই নয়া অভিযান বিজেপির]

দলের এই সাফল্যে উচ্ছ্বসিত রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট। টুইটে তিনি দলের নেতাকর্মীদের শুভেচ্ছা জানিয়েছেন। দলের কর্মীদের ধন্যবাদ জানিয়ে টুইট করেছেন শচীন পাইলটও (Sachin Pilot)। আসলে, সামনেই পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন। ইতিমধ্যেই সমীক্ষায় দাবি করা হয়েছে, এই বিধানসভাগুলিতে বিজেপির জয়ের সম্ভাবনা বেশি। তার আগে রাজস্থানের এই জয় কংগ্রেসকে সাময়িক স্বস্তি দেবে।

Advertisement
Next