নামবদল দিল্লির রাজপথ ও সেন্ট্রাল ভিস্তা লনের, নয়া নাম ঘোষণা কেন্দ্রের

08:29 PM Sep 05, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিল্লির রাজপথ ও সেন্ট্রাল ভিস্তা লনের নাম বদলের সিদ্ধান্ত নিল মোদি সরকার। সোমবার কেন্দ্রের তরফে জানিয়ে দেওয়া হল, বিখ্যাত এই রাস্তা এবার থেকে পরিচিতি পাবে কর্তব্য পথ নামে। শোনা যাচ্ছে, এই নাম বদলের প্রয়োজনীয় বিষয় নিয়ে আলোচনার আগামী কাল, মঙ্গলবার একটি বিশেষ বৈঠক ডাকা হয়েছে।

Advertisement

চলতি বছর স্বাধীনতা দিবসে লালকেল্লা থেকে দেশবাসীর উদ্দেশে বিশেষ বার্তা দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। জানিয়েছিলেন, ঔপনিবেশিক মানসিকতা থেকে এবার বেরিয়ে আসার সময় হয়েছে। ব্রিটিশ আমলে তৈরি নানা জিনিসের খোলনলচে পালটে ফেলার ইঙ্গিত মিলেছিল তাঁর বক্তব্যে। বলেছিলেন, ২০৪৭ সালের মধ্যে হাতে হাত মিলিয়ে প্রচুর দায়িত্ব পালন করতে হবে। সম্প্রতি নৌসেনাকে ঢেলে সাজানোর মধ্যে দিয়েও মিলেছে সেই বার্তাই। ভারতীয় নৌসেনার পতাকায় ঘটেছে বদল। নৌবাহিনীর (Indian Navy) পতাকায় থাকা ব্রিটিশ আমলের চিহ্ন সেন্ট জর্জ ক্রসের বদলে ঠাঁই পেয়েছে মারাঠা বীর ছত্রপতি শিবাজির ‘রাজমুদ্রা’। মোদির সেই মন্তব্যেরই যেমন আরেক প্রতিফলন এই নয়া নামকরণ।

Advertising
Advertising

[আরও পড়ুন: দিল্লিতেও অভিষেকের ‘পাপ্পু’ খোঁচা! অমিত শাহর বিরুদ্ধে স্লোগান লেখা টি-শার্ট পরে সংসদে ডেরেক]

জানা গিয়েছে, নেতাজির স্ট্যাচু থেকে রাষ্ট্রপতি ভবন পর্যন্ত গোটা রাস্তার নামই বদলে গিয়ে হবে ‘কর্তব্য পথ’। এর আগে প্রধানমন্ত্রীর বাসভবনের নামও রেস কোর্স রোড থেকে পরিবর্তিত হয়ে হয় লোক কল্যাণ মার্গ।

এদিকে, নতুন রূপে খুলতে চলেছে দিল্লির সেন্ট্রাল ভিস্তা অ্যাভিনিউ। এই প্রকল্পে ভোল বদলে গিয়েছে ইন্ডিয়া গেটের (India Gate) সামনের রাস্তাটির। গত কুড়ি মাস ধরে চলেছে প্রস্তুতি। যার জেরে সর্বসাধারণের জন্য বন্ধ ছিল রাজধানীর রাজপথ। তবে সংবাদ সংস্থা সূত্রে খবর, আগামী ৮ সেপ্টেম্বর নতুন রাজপথ খুলে যাবে আমজনতার জন্য। ওই দিনই বিজয় চক থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত পথ উদ্বোধন করার কথা প্রধানমন্ত্রী মোদির। তারপরেই যাতায়াত করতে পারবে জনসাধারণ।

[আরও পড়ুন: ‘কুয়ালালামপুর আক্রমণে শক্তিশালী, সেট পিসেও ভয়ংকর’, মোহনবাগানকে সতর্কবার্তা সোনির]

Advertisement
Next