shono
Advertisement

Ananta Maharaj: পাখির চোখ উত্তরবঙ্গ! রাজ্যসভায় বিজেপির ‘অস্ত্র’ এবার কোচবিহারের অনন্ত মহারাজই

বিজেপির বাজি অনন্ত! কে তিনি?
Posted: 11:57 AM Jul 12, 2023Updated: 04:32 PM Jul 12, 2023

নন্দিতা রায়, নয়াদিল্লি: পঞ্চায়েত আবহ শেষ হতে না হতেই দামামা বেজেছে আগামীর লোকসভা নির্বাচনের। ঠিক এই আবহেই ফের নির্বাচনের বাদ্যি বেজেছে রাজ্যে। রাজ্যসভা নির্বাচনকে সামনে রেখে ঘুঁটি সাজাচ্ছে বাংলার রাজনৈতিক দলগুলো। ঠিক এই প্রেক্ষিতেই তৃণমূলের রাজ্যসভার প্রার্থী ঘোষণার পরই  ফের উত্তরবঙ্গের দিকে হাত বাড়িয়েছে বিজেপি! সংসদের উচ্চ কক্ষের জন্য এবার বিজেপির প্রার্থী হচ্ছেন অনন্ত মহারাজ (Ananta Maharaj) ।  ‘গ্রেটার কোচবিহার’ (Cooch Behar) আন্দোলনের মুখকে পাঠানো হচ্ছে  নয়াদিল্লিতে। জেপি নাড্ডা, শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari) , সুকান্ত মজুমদারদের দলের তরফে রাজ্যসভায় যাচ্ছেন কোচবিহারের অনন্ত মহারাজ! বুধরার আনুষ্ঠানিকভাবে এই খবর জানিয়েছে বিজেপি।

Advertisement

এদিন বিজেপির নয়াদিল্লির প্রধান কার্যালয় থেকে অনন্ত মহারাজের নাম ঘোষণা করা হয়। শুধু তিনিই নন, তাঁর সঙ্গেই গুজরাত থেকেও দুই প্রার্থীর নাম ঘোষণা করেছে বিজেপি। প্রসঙ্গত, রাজ্যে পঞ্চায়েতের ভোটগণনার মধ্যেই কোচবিহারে অনন্তর বাড়িতে যান বিজেপি সাংসদ নিশীথ প্রামাণিক। মঙ্গলবার বিকেলে অনন্তর সঙ্গে রাজ্যসভা নির্বাচন নিয়ে কথাও হয় তাঁর। মঙ্গলবার নিশীথ বলেন, ”অনন্ত মহারাজ মানুষের জন্য কাজ করেন, তাঁর মতো ব্যক্তির প্রয়োজন”। নিশীথের রাজ্যসভা প্রস্তাবে সম্মতিও দেন অনন্ত। এরপরেই তুঙ্গে ওঠে জল্পনা। অনন্তই যে বিজেপির হয়ে রাজ্যসভায় যেতে পারেন একথা আগেই জানায় সংবাদ প্রতিদিন ডিজিটাল-ও। অবশেষে সেই খবরেই সিলমোহর। কোচবিহার থেকে দিল্লির সংসদ-অলিন্দে পা পড়ছে রাজবংশী মুখ অনন্তর। তবে অনন্ত মহারাজ রাজ্যসভায় বিজেপি প্রার্থী হচ্ছেন এনিয়েও তোপ দেগেছে তৃণমূল। দলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ বলেন, “বিজেপি এমন একজনকে প্রার্থী করছে যিনি বঙ্গভঙ্গের পক্ষে! তাহলে রাজ্যের মানুষ ভাবুন, মমতা বন্দ্যোপাধ্যায় বাংলাকে এক রাখার চেষ্টা করছেন আর এঁরা কী করতে চাইছেন!”

[আরও পড়ুন: মা সোনিয়ার বাড়ি ছেড়ে নয়া বাসস্থানে রাহুল! শীলা দীক্ষিতের ফ্ল্যাটে উঠবেন কংগ্রেস নেতা?]

উল্লেখ্য, ২৪ জুলাই রাজ্যসভার নির্বাচন। সাতের মধ্যে একটি আসনে জয় নিশ্চিত বিজেপির (BJP)। বিধায়ক সংখ্যার নিরিখে ওই একটি আসনকেই পাখির চোখ করছে নরেন্দ্র মোদির (Narendra Modi) দল। আর সেই আসনেই প্রার্থী হচ্ছেন অনন্ত। রাজনৈতিক মহলের একাংশের মতে, রাজবংশী সম্প্রদায়ের (Rajbanshi) প্রতিনিধি হিসেবে কোচবিহার জুড়ে অনন্তের ‘প্রভাব’ রয়েছে বিস্তর। সেই প্রভাবকেই আগামী লোকসভা নির্বাচনের (Loksabha Election) আগে কাজে লাগাতে চায় বিজেপি। বঙ্গের গেরুয়া শিবিরের একটি সূত্রের দাবি, কোচবিহার তো বটেই উত্তরবঙ্গের একাধিক জেলায় পঞ্চায়েতেও তুলনায় ‘ভাল ফল’ করেছে দল। এই অবস্থায় দাঁড়িয়ে দক্ষিণবঙ্গের তুলনায় লোকসভা নির্বাচনে বেশি ‘গুরুত্ব’ পাচ্ছে উত্তরবঙ্গই। ঠিক এই প্রেক্ষিতেই এবার তুরুপের তাস হিসেবে ব্যবহার হবেন অনন্ত, এমনও দাবি করছেন কেউ কেউ। যিনি কোচবিহারকে আলাদা রাজ্যের স্বীকৃতি থেকে শুরু করে রাজবংশীদের জন্য আন্দোলন, সব ক্ষেত্রেই আলোচনায় এসেছেন বারবার, সেই ‘অনন্ত-অস্ত্র’ ব্যবহার করেই এবার ‘মুখরক্ষা’ করতে চাইছেন অমিত শাহরা (Amit Shah)!

[আরও পড়ুন: টিপ পরে যাওয়ায় শিক্ষিকার চড়! ‘অপমানে’ আত্মঘাতী নামী ইংরাজি মাধ্যম স্কুলের ছাত্রী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement