Advertisement

JNU বদলে দেওয়া হোক স্বামী বিবেকানন্দের নামে, দাবি কেন্দ্রীয় বিজেপি নেতার

09:49 PM Nov 17, 2020 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সম্প্রতি দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে স্বামী বিবেকানন্দের মূর্তি উন্মোচন করতে গিয়ে একাংশের পড়ুয়ার বিক্ষোভের মুখে পড়েছিলেন প্রধানমন্ত্রী। তাঁকে লক্ষ্য করে গো ব্যাক স্লোগানও দেওয়া হয়। বিষয়টি নিয়ে এখনও বিতর্ক চলছে। এর মধ্যেই ওই বিশ্ববিদ্যালয়ের নাম স্বামী বিবেকানন্দের নামে করার দাবি জানিয়ে নতুন বিতর্ক উসকে দিলেন বিজেপির সর্বভারতীয় সাধারণ সম্পাদক সি টি রবি।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

সোমবার রাত আটটা নাগাদ কর্ণাটকের ওই প্রাক্তন মন্ত্রী টুইট করেন, স্বামী বিবেকানন্দ (Swami Vivekananda) -এর জীবনদর্শন ও তাঁর মূল্যবোধ ভারতীয় শক্তির প্রকৃষ্ট উদাহরণ। তাই জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় (JNU)-এর নাম বদলে ফেলে তা স্বামী বিবেকানন্দের নামে রাখা উচিত। কারণ তাঁর মতো মানুষের জীবন ও কর্মকাণ্ডের কথা জানলে পরবর্তী প্রজন্মের মানুষরাও উপকৃত হবেন।

Advertising
Advertising

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: ছিঃ! উত্তরপ্রদেশের সরকারি ইঞ্জিনিয়ারের যৌন লালসার শিকার ৫০ নাবালিকা]

তাঁকে সমর্থন জানিয়ে দিল্লি বিজেপির মুখপাত্র তাজিন্দার সিং বাগ্গা টুইট করেন, ভারত কখনই একটি পরিবারের সম্পত্তি নয়। কিন্তু, গত ৭০ বছরে শুধু বিশ্ববিদ্যালয় নয় স্টেডিয়াম, বিমানবন্দ, রাস্তা-সহ সমস্ত কিছুই একটি পরিবারের সদস্যদের নামে করা হয়েছে। আমাদের উচিত স্বাধীনতা সংগ্রামীদের পাশাপাশি দেশ গড়তে যে মানুষরা গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে তাঁদেরও সম্মান করা। তাই জেএনইউয়ের নাম অবিলম্বে বদলে স্বামী বিবেকানন্দের নামে রাখা উচিত। এবং শুধু ওই বিশ্ববিদ্যালয়ই নয়, সমস্ত বিমানবন্দর, স্টেডিয়াম ও বিশ্ববিদ্যালয় স্বাধীনতা সংগ্রামী ও ভারতের শহিদ জওয়ানদের নামে করে দেওয়া উচিত।

[আরও পড়ুন: করোনার বিরুদ্ধে লড়াইয়ে উদাহরণ গড়ছে যোগী প্রশাসন, প্রশংসা বিশ্ব স্বাস্থ্য সংস্থার]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next