Advertisement

কাশ্মীর থেকে কন্যাকুমারীতে পালিত হল সাধারণতন্ত্র দিবস, দেখে নিন সারাদিনের বিভিন্ন মুহূর্ত

08:27 AM Jan 27, 2022 |

দেশজুড়ে পালিত হচ্ছে ৭৩তম সাধারণতন্ত্র দিবস। কোভিডবিধি মেনেই এবারও দিল্লির রাজপথে কুচকাওয়াজ। সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে নেই কোনও বিদেশি অতিথি। কাটছাঁট হয়েছে অনুষ্ঠানেও। কলকাতার রেড রোডেও কোভিডবিধি মেনে কুচকাওয়াজ।  

Advertisement

 

দুপুর ৩.১৫: ভারতকে সাধারণতন্ত্র দিবসে শুভেচ্ছা জানাল ব্রিটেন। সে দেশের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, “ভারত-ব্রিটেনের সম্পর্ক অনেক পুরনো। এই বিশেষদিনে ভারতবাসীকে শুভেচ্ছা জানাতে চাই।”

Advertising
Advertising

 

দুপুর ২.১৫: সাধারণতন্ত্র দিবসের শুভেচ্ছা জানাতে গিয়ে কেন্দ্রকে খোঁচা কংগ্রেস নেতা রাহুল গান্ধীর। টুইটারে শুভেচ্ছাবার্তার সঙ্গে ছিল অমর জওয়ান জ্যোতির ছবি। এই সৌধের আগুন মিশিয়ে দেওয়া হয়েছে  ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালের সঙ্গে। যা নিয়ে তীব্র বিতর্ক তৈরি হয়।

 

দুপুর ২.১২: পুঞ্চে পতাকা উত্তোলন করল ভারতীয় সেনা। 

 

দুপুর ১.৪০: শ্রীনগরের লালচকে উড়ল তেরঙ্গা। 

 

দুপুর ১.৩৫: শ্রীনগরের জিরো ব্রিজে উত্তোলিত হল জাতীয় পতাকা। 

দুপুর ১.৩০: অবসর নিল রাষ্ট্রপতির ঘোড়সওয়ারি বাহিনীর গর্ব ‘বিরাট’। এদিন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং তাকে বিদায় জানান। 

সকাল ১১.৫৪: দেশের বৃহত্তম ফ্লাইপাস্ট শুরু। দিল্লির আকাশে কারিকুরি দেখাচ্ছে ৭৫ এয়ার ক্রাফ্ট এবং কপ্টার। 

 

সকাল ১১.৪৩: এই প্রথমবার, সাধারণতন্ত্র দিবসে দিল্লির রাজপথের কুচকাওয়াজে অংশ নিল অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। তাঁদের থিম ছিল, ‘উড়াল’ প্রকল্প। যার মাধ্যমে স্বল্প খরচে দেশের বিভিন্ন ছোট ছোট শহরকে বিমানপথে যুক্ত করা হচ্ছে।

সকাল ১১.৩৫: দিল্লির রাজপথে নেতাজি সুভাষচন্দ্র বসুকে সম্মান প্রদর্শন কেন্দ্রের। নগরান্নয়ন মন্ত্রকের তরফে তৈরি করা হয়েছিল বিশেষ ট্যাবলো। সেখানে তাঁর আবক্ষ মূর্তির পাশাপাশি বিভিন্ন সময়ে তাঁর অবদান তুলে ধরা হয়েছিল। সঙ্গে শোনা গেল নেতাজির কণ্ঠস্বরও। 

সকাল ১১.১৫: দিল্লির রাজপথে বিভিন্ন রাজ্যের ট্যাবলো প্রদর্শন চলছে। 

 

 

সকাল ১১.০৩: সেনার নয়া উর্দি পরে দিল্লির কুচকাওয়াজে অংশ নিল প্যারাসুট রেজিমেন্ট। 

 

সকাল ১১.০০: দিল্লির কুচকাওয়াজ থেকে বাদ পড়েছিল বাংলার তৈরি নেতাজির ট্যাবলোর। রেড রোডে প্রদর্শিত হল সেই ট্যাবলো। 

সকাল ১০.৪৭: কুচকাওয়াজ রেজিমেন্টের একেবারে অগ্রভাগে রয়েছে রাজপুত রেজিমেন্ট।

সকাল ১০.৪৫: দিল্লির রাজপথে রয়েছে  সেঞ্চুরিয়ান ট্যাঙ্ক, পিটি-৭৬, অর্জুন এমকে-ওয়ান ট্যাঙ্কও। 

 

সকাল ১০.৪০: দিল্লির রাস্তায় ক্ষমতা প্রদর্শন করল ভারতে তৈরি হাউৎজার এমকে-ওয়ান বন্দুক।

 

সকাল ১০.৩০: দিল্লির রাজপথে শুরু কুচকাওয়াজ। কলকাতার রেড রোডে পতাকা উত্তোলন করলেন রাজ্যপাল জগদীপ ধনকড়। রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

সকাল ১০.২৬: বিজয়চকে পৌঁছলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দও। 

সকাল ১০.২৩: কলকাতার রেড রোডে উদযাপিত হচ্ছে সাধারণতন্ত্র দিবস। সেখানে পৌঁছলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

সকাল ১০.২১: দিল্লির বিজয়চকে হবে সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজ। সেই অনুষ্ঠানস্থলে পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-সহ অন্যান্য অতিথিরা। রয়েছেন তিন বাহিনীর প্রধানও। 

সকাল ১০.১৪: সাধারণতন্ত্র দিবসে সীমান্তে সৌজন্য। রীতি মেনে আটারি-ওয়াঘা সীমান্তে মিষ্টি বিনিময় করলেন ভারত ও পাক সেনা । 

 

সকাল ১০.০৫: ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে শ্রদ্ধাজ্ঞাপন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সঙ্গে রয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। 

 

সকাল ৯.৪৫: সংসদে জাতীয় পতাকা উত্তোলন করলেন লোকসভার স্পিকার ওম বিড়লা। 

 

সকাল ৯.৩৭: বিধানসভায় পতাকা উত্তোলন করলেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। 

সকাল ৮.৫৫: দিল্লিতে বিজেপির সদর দপ্তরে জাতীয় পতাকা উত্তোলন করলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। 

 

সকাল ৮.৪০: নাগপুরে আরএসএসের সদর দপ্তরে উত্তোলিত হল জাতীয় পতাকা।

 

সকাল ৮.৩৫: দিল্লির রাজপথে অনুষ্ঠিত কুচকাওয়াজে দেখা যাবে সীমান্তবর্তী শহর বসিরহাটের এনসিসি ইউনিটের দুই পড়ুয়াকে- সুইটি শীল ও ইজাজুল হক। খুশির হাওয়া বসিরহাট কলেজের এনসিসি ইউনিটের ছাত্রছাত্রীদের মধ্যে। ২৬ জানুয়ারি দিল্লির রাজপথে আয়োজিত কুচকাওয়াজে অংশ নিতে দেখা যাবে সুইটিকে। আর ২৮ জানুয়ারি দেশের প্রধানমন্ত্রীর ব়্যালিতে গার্ড অব অনারে থাকবেন ইজাজুল।

সকাল ৮.২৫: মাইনাস ৩৫ ডিগ্রি সেলসিয়াস ঠান্ডার মধ্যে ১৫ হাজার ফুট উচ্চতায় উত্তোলিত হল ভারতীয় পতাকা। লাদাখের প্রতিকূল পরিস্থিতিতে সাধারণতন্ত্র দিবস উদযাপন করছেন আইটিবিপির জওয়ানরা।

 

সকাল ৮.০০: নেপালের তরফে ভারতবাসীকে সাধারণতন্ত্র দিবসের শুভেচ্ছা জানালেন সে দেশের প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রী। 

 

সকাল ৭.৪০: ৭৩তম সাধারণতন্ত্র দিবসে সবচেয়ে বড় ‘ফ্লাইপাস্টের’ সাক্ষী থাকবে দেশবাসী। এবার দিল্লির আকাশে কারিকুরি দেখাবে বায়ুসেনার ৭৫টি বিমান এবং কপ্টার। দিল্লির রাজপথে অনুষ্ঠান শুরু হবে সকাল সাড়ে ১০টায়। 

সকাল ৭.৩০: দেশবাসীকে ৭৩ তম সাধারণতন্ত্র দিবসের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

 

সকাল ৭.১৫: কোভিডবিধি মেনে এবার দিল্লির রাজপথে কুচকাওয়াজ। দিল্লি পুলিশের নিয়ম অনুযায়ী দিল্লি অনুষ্ঠানে প্রবেশ করতে পারবেন না ১৫ বছরের কম বয়সিরা। টিকার দু’টি ডোজ না নেওয়া থাকলে প্রবেশের অনুমতি নেই প্রাপ্তবয়স্কদেরও। 

Advertisement
Next