shono
Advertisement

আরএসএসের সঙ্গে বাবার আদর্শের কোনও মিলই নেই, বলছেন নেতাজি কন্যা অনিতা পাফ

কংগ্রেসের সঙ্গেই বেশি মিল নেতাজির, বলছেন নেতাজিকন্যা।
Posted: 05:03 PM Jan 21, 2023Updated: 05:49 PM Jan 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নেতাজির জন্মদিনের প্রাক্কালে ফের বোমা ফাটালেন তাঁর কন্যা অনিতা পাফ। অনিতার দাবি, আজকের দিনে আরএসএস ঘটা করে তাঁর বাবার জন্মদিন পালন করছে শুধু তাঁর রাজনৈতিক উত্তরাধিকারে ভাগ বসাতে। আরএসএসের সঙ্গে নেতাজির আদর্শগত কোনও মিলই নেই। বরং রাজনৈতিকভাবে কংগ্রেসের (Congress) আদর্শের অনেকটা কাছে ছিলেন তিনি।

Advertisement

আসলে এবছরও নেতাজি (Netaji Subhas Chandra Bose) জন্মদিন বিশেষ সমারোহ করে পালন করছে কেন্দ্র। আরএসএসও (RSS) দেশজুড়ে ২৩ জানুয়ারি মহা সমারোহের সঙ্গে পালন করতে চলেছে। যার মধ্যে কলকাতায় শহিদ মিনার ময়দানে ‘নেতাজি লহ প্রণাম’ কর্মসূচিতে প্রকাশ‌্য সমাবেশ করবেন খোদ সংঘপ্রধান মোহন ভাগবত। সংঘের অবস্থান স্পষ্ট, গান্ধীজীর সঙ্গে দূরত্ব বজায় রাখলেও নেতাজিকে ঘটা করে সম্মান জানানো হবে। সংঘের এই অবস্থানকে স্রেফ রাজনৈতিক ফায়দা তোলার চেষ্টা বলেই মনে করছেন নেতাজি কন্যা অনিতা বসু পাফ। জার্মানি থেকে এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, সংঘ শুধুই বাবার রাজনৈতিক ঐতিহ্যের উত্তরাধিকারে ভাগ বসাতে চাইছে।

[আরও পড়ুন: কুকুরের ভয়ে স্কুটার থেকে ছিটকে রাস্তায়, স্বামীর সামনে লরির ধাক্কায় মৃত সিভিক ভলান্টিয়ার]

অনিতা পাফের (Anita Bose-Pfaff) দাবি, নেতাজি যদি আজ জীবিত থাকতেন তাহলে হয়তো বিজেপি বা আরএসএস তাঁকে সম্মান জানাত না। ওই সাক্ষাৎকারে নেতাজি কন্যা বলেছেন,”আরএসএস-বিজেপির সঙ্গে বাবার আদর্শের কোনও মিল ছিল না। খুব সহজভাবে বলতে গেলে ওরা ডানপন্থী আর নেতাজি বামপন্থী। অনেক সংগঠনই নেতাজির জন্মদিন পালনে আগ্রহী। কিন্তু তার মানে এই নয় যে সবাই নেতাজির মতাদর্শ মেনে চলে।” অনিতা পাফ সাফ বলে দিচ্ছেন, নেতাজির সঙ্গে বরং কংগ্রেসের আদর্শের অনেক মিল রয়েছে। বিজেপির সঙ্গে একেবারেই মিল নেই। আজকের দিনে নেতাজি যদি বেঁচে থাকতেন, হয়তো আরএসএস বিজেপির নীতির সঙ্গে তিনি একমত হতে পারতেন না। সেটা হলে বিজেপি (BJP) বা আরএসএস তাঁকে সম্মানও করত না।

[আরও পড়ুন: ‘তাপসকে ঘুষ দিইনি বলে এই হাল’, ষড়যন্ত্রের অভিযোগে সরব নিয়োগ দুর্নীতিতে ধৃত কুন্তল]

নেতাজি কন্যা একপ্রকার সংঘকে সরাসরি আক্রমণ করে বলেছেন, নেতাজি যে ধর্মনিরপেক্ষতা এবং সংহতির কথা বলতেন, সেটা আরএসএস বা বিজেপি মেনে চলে না। আমি বাবার এমন কোনও মন্তব্য মনে করতে পারি না যাতে তিনি আরএসএস সম্পর্কে ভাল কিছু বলেছেন। তবে আরএসএস নেতাদের তোপ দেগে অনেক কিছু বলেছেন তিনি। আরএসএসের আদর্শের সঙ্গে তাঁর আদর্শ খাপ খায় না।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement