shono
Advertisement
S Jaishankar

নিজ্জর খুনে কানাডায় গ্রেপ্তার ৩ ভারতীয়, মুখ খুললেন জয়শংকর

Published By: Biswadip DeyPosted: 12:23 PM May 05, 2024Updated: 12:23 PM May 05, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খলিস্তানি জঙ্গি হরদীপ সিং নিজ্জর খুনের মামলায় কানাডায় গ্রেপ্তার তিন ভারতীয় নাগরিক। ধৃতরা ‘হিট স্কোয়াডে’র সদস্য বলে দাবি সেদেশের পুলিশের। এবার সেই প্রসঙ্গে মুখ খুললেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। জানালেন, কানাডার পুলিশ এবিষয়ে কী তথ্য নয়াদিল্লিকে জানায়, সেজন্য কেন্দ্র অপেক্ষা করবে।

Advertisement

প্রসঙ্গত, ২০২৩-এর ১৮ জুন সুরে শহরে একটি গুরুদ্বারের কাছে খুন হয় নিজ্জর। জঙ্গি সংগঠন ‘খলিস্তান টাইগার ফোর্সে’র প্রধান ছিল সে। আর এই খুনের মামলাতেই গ্রেপ্তার করা হয়েছে তিন ভারতীয়কে। তাঁদের নাম যথাক্রমে–করণ ব্রার (২২), কমলপ্রীত সিং (২২) ও করণপ্রীত সিং (২৮)। তাঁদের বিরুদ্ধে হত্যা ও ষড়যন্ত্রের অভিযোগে মামলা করা হয়েছে। কানাডা (Canada) পুলিশের সুপারিনটেন্ডেন্ট তথা নিজ্জর খুনের প্রধান তদন্তকারী আধিকারিক মনদীপ মোকারের কথায়, ধৃতরা আলবের্তা শহরের বাসিন্দা। তিনি আরও জানান, ভারত সরকারের সঙ্গে ধৃতদের যোগ খতিয়ে দেখা হচ্ছে।

[আরও পড়ুন: প্রধানমন্ত্রীর কুরসি পেয়েও মনমোহনকে দিয়ে দেন সোনিয়া! আত্মত্যাগ নাকি রাজনৈতিক চাল?]

আর এবিষয়ে বলতে গিয়েই জয়শংকর (S Jaishankar) বলেন, ''ধৃতরা আপাত ভাবে কোনও দলের সঙ্গে যুক্ত ভারতীয়... পুলিশ আমাদের কী জানায় সেজন্য আমরা অপেক্ষা করব। কিন্তু আমি বলতে চাই, আমাদের অন্যতম উদ্বেগ হল ওরা ভারত থেকে, বিশেষ করে পাঞ্জাব থেকে সংগঠিত অপরাধ হতে দিয়েছে কানাডায়।''

এদিকে কানাডায় নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত সঞ্জয় ভার্মা জানিয়েছেন, কানাডার তরফে এবিষয়ে নিয়মিত কী আপডেট দেওয়া হয় সেদিকে তিনি লক্ষ রাখবেন। তাঁর কথায়, ''আমরা বুঝতে পারছি কানাডার সংশ্লিষ্ট আইন প্রয়োগকারী সংস্থা এই বিষয়ে তদন্ত চালিয়ে ওদের গ্রেপ্তার করেছে। এটা একেবারেই কানাডার অভ্যন্তরীণ বিষয়। আর সেই কারণেই এই বিষয়ে আমি কোনও মন্তব্য করতে চাই না।''

[আরও পড়ুন: ‘শাহেনশা’ বাবু সেজে থাকেন অথচ ‘শাহজাদা’ বলেন আমার ভাইকে: মোদিকে কটাক্ষ প্রিয়াঙ্কার]

প্রসঙ্গত, গত বছর নিজ্জর আচমকা নিজের ‘হোম গ্রাউন্ডে’ খুন হতেই শোরগোল পড়ে যায়। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো অভিযোগ করেন ভারতের অঙ্গুলিহেলনেই নিজ্জরকে নিকেশ করা হয়েছে। কানাডার গোয়েন্দা এজেন্সিগুলোর দাবি, এই অপারেশনের নিল নকশা তৈরি হয় ভারতের গুপ্তচর সংস্থা র-এর সদর দপ্তরে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • খলিস্তানি জঙ্গি হরদীপ সিং নিজ্জর খুনের মামলায় কানাডায় গ্রেপ্তার তিন ভারতীয় নাগরিক।
  • ধৃতরা ‘হিট স্কোয়াডে’র সদস্য বলে দাবি সেদেশের পুলিশের। এবার সেই প্রসঙ্গে মুখ খুললেন বিদেশমন্ত্রী এস জয়শংকর।
  • জানালেন, কানাডার পুলিশ এবিষয়ে কী তথ্য নয়াদিল্লিকে জানায়, সেজন্য কেন্দ্র অপেক্ষা করবে।
Advertisement