Advertisement

নিরাপদহীন ডেবিট কার্ড ব্লক করছে SBI, তালিকায় আপনার কার্ডও নেই তো?

04:21 PM Oct 04, 2019 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অনলাইন ব্যাঙ্কিংয়ের সৌজন্যে যেমন ব্যাঙ্কিং পরিষেবা পাওয়া সুবিধাজনক হয়েছে, ঠিক তেমনই বেড়েছে প্রতারণাও। অনলাইনে ব্যাঙ্কের ডেবিড কার্ড ব্যবহার করে অনেকেই সমস্যায় পড়ছেন। আর তা রুখতে কড়া পদক্ষেপ নিল দেশের বৃহত্তম ব্যাঙ্ক এসবিআই। ব্লক করে দেওয়া হচ্ছে যাবতীয় নিরাপদহীন ও পুরনো এটিএম কার্ড।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

নিরাপদহীন এটিএম কার্ড বলতে এখানে ম্যাগনেটিক স্ট্রিপকে বোঝানো হয়েছে। যে ডেবিট কার্ডগুলি ম্যাগস্ট্রিপ হিসেবেই পরিচিত। তার পরিবর্তে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক অনুমোদিত ইভিএম চিপ ডেবিট কার্ডের ব্যবস্থা করবে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। অর্থাৎ, যেসব গ্রাহকরা এখনও ম্যাগস্ট্রিপ ডেবিড কার্ড ব্যবহার করছেন, শীঘ্রই তাঁদের কার্ডটি ব্লক হয়ে যেতে পারে। তাই ব্লক হওয়ার আগে অবিলম্বে নিজের কার্ড ইভিএম চিপে বদলে ফেলুন।

[দেশ থেকে কার্যত উঠে গেল তিন তালাক, ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের]

৬ দফা দাবিতে মঙ্গলবার দেশ জুড়ে ব্যাঙ্ক ধর্মঘট। আর তার ঠিক আগের মুহূর্তে ডেবিড কার্ড নিয়ে গ্রাহকদের সমস্যায় পড়ার কথা সামনে এল। স্বাভাবিকভাবেই এমন খবরে এসবিআই গ্রাহকদের মাথায় হাত। কারণ, গ্রাহক সংখ্যার নিরিখে দেশের সর্ববৃহৎ ব্যাঙ্ক হল এসবিআই। সুতরাং ডেবিড কার্ডের তালিকাও দীর্ঘ। আর তাই ব্যাঙ্ক থেকে ডেবিড কার্ড বদলে ফেলার প্রক্রিয়া নেহাত সহজ কাজ হবে না। ব্যাঙ্কের ওয়েবসাইটে জানানো হয়েছে, গত ২৮ ফেব্রুয়ারি থেকেই অনেক ম্যাগস্ট্রিপ ডেবিড কার্ড ব্লক করার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। এবং সেগুলি স্থায়ীভাবে ব্লকই থাকবে। তবে যাঁদের কার্ড এখনও অ্যাকটিভ রয়েছে তাঁরা যত দ্রুত সম্ভব ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে অথবা নিজেদের শাখায় গিয়ে ইভিএম চিপের আবেদন করতে পারেন। বিনামূল্যেই পালটে দেওয়া হবে কার্ড। নিরাপত্তা বাড়াতেই এই সিদ্ধান্ত।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[হিন্দুদের সম্পত্তি ‘কাড়ছে’ মুসলিমরা, প্রতিরোধে বিশেষ আইনের দাবি বিজেপি বিধায়কের]

কীভাবে বুঝবেন আপনার কার্ডটিকেও ব্লক করা হচ্ছে কিনা? স্টেট ব্যাঙ্কের তরফে গ্রাহকদের রেজিস্টার্ড মোবাইল নম্বরে মেসেজের মাধ্যমেই ব্লক করার খবর দেওয়া হচ্ছে। সঙ্গে জানানো হচ্ছে, www.onlinesbi.com -এই ওয়েবসাইটে গিয়ে ইভিএম চিপের আবেদন করতে পারবেন তাঁরা। এই সাইটে লগ ইন করে eServices অপশনে ক্লিক করুন। আসবে ATM Card Services অপশন। নিয়মাবলী পড়ে তা ভরতি করলেই আবেদন করা যাবে। ভাবছেন তো, আপনার কার্ডটিও ম্যাগস্ট্রিপ কার্ড কিনা তা বোঝার উপায় কী? অত্যন্ত সহজ। ডেবিড কার্ডের উপরে যদি কোনও চিপ জাতীয় বস্তু না থাকে, কার্ডের পিছনে যদি একটি কালো সরু স্ট্রিপ থাকে, তাহলে আপনার কার্ডটি ম্যাগস্ট্রিপ কার্ড। আর একবার তা ব্লক হয়ে গেলে খোলার কিন্তু কোনও উপায় নেই। অনলাইনে প্রতারণা, ম্যালওয়্যার, সাইবার অ্যাটাক রুখতে এভাবেই কড়া হাতে তা দমন করার পদক্ষেপ এসবিআই-এর।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post নিরাপদহীন ডেবিট কার্ড ব্লক করছে SBI, তালিকায় আপনার কার্ডও নেই তো? appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next